img

Follow us on

Friday, May 17, 2024

Banga Sangeet Utsav 2024: শহরে বিজেপির সঙ্গীত উৎসব, কোথায়-কখন অনুষ্ঠিত হবে গান-মেলা?

লোকসভা নির্বাচনের আগে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর উদ্যোগে বঙ্গ সঙ্গীত উৎসব

img

বঙ্গ সঙ্গীত উৎসবের কথা ঘোষণা।

  2024-01-13 17:29:08

মাধ্যম নিউজ ডেস্ক: বঙ্গ সঙ্গীত উৎসবের আয়োজন করতে চলেছে বিজেপি। আগামী ২০ জানুয়ারি কলকাতার প্রিন্সেপ ঘাটে এই সঙ্গীত মেলা অনুষ্ঠিত হতে চলেছে। সঙ্ঘ পরিবার ঘনিষ্ঠ এক সাংস্কৃতিক মঞ্চ এই গান মেলার আয়োজন করছে। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং আসানসোলের প্রাক্তন মেয়র তথা বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারির পৃষ্ঠপোষকতায় এই অনুষ্ঠানের আয়োজন বলে জানা গিয়েছে। 

কবে-কোথায় সঙ্গীত উৎসব

কলকাতা প্রেস ক্লাবে একটি সাংবাদিক সম্মেলন করে বঙ্গ সঙ্গীত উৎসবের সূচনা করা হয় আনুষ্ঠানিক ভাবে। প্রকাশ্যে আনা হয় এই অনুষ্ঠানের দুটি ব্যানারও। আগামী ২০ জানুয়ারি কলকাতার প্রিন্সেপ ঘাটে রাজ্যের সমস্ত গুণী অথচ বঞ্চিত শিল্পীদের নিয়ে এই বঙ্গ সঙ্গীত উৎসব অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে। বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারি রাজ্য সঙ্গীত মেলায় স্বজনপোষণের অভিযোগ তুলেছিলেন। সেখানে গুণী শিল্পীদের কদর করা হয়নি বলেই কি এই অনুষ্ঠানের আয়োজন? বঙ্গ সঙ্গীত উৎসবের আয়োজকরা জানিয়েছেন, 'আমরা চাই না শিল্পীদের নিয়ে দলবাজি হোক। কিন্তু সরকার যোগ্য এবং গুণী শিল্পীদের সম্মান দিচ্ছে না। কোনও নেতার অনুগামী যাঁরা তাঁদেরই সঙ্গীত মেলায় সুযোগ দেওয়া হচ্ছে। তাই যাঁরা যোগ্য শিল্পী তাঁদের সুযোগ করে দিতে আমরা এই উদ্যোগ নিয়েছি।'

আরও পড়ুন: রাম মন্দির উদ্বোধনের দিন হিন্দু কর্মীদের জন্য বিশেষ ঘোষণা মরিশাস সরকারের

কী বলছেন উদ্যোক্তারা

উল্লেখ্য, এই মেলার সঙ্গে রাজনীতির কোনও যোগ নেই বলেই দাবি করেছে সংস্কার ভারতী। সংগঠনের তরফে বলা হয়েছে, এই অনুষ্ঠানের উদ্যোক্তা ‘কালচারাল লিটারেসি অফ বেঙ্গল’। সঙ্গীতের নির্দিষ্ট কোনও রং নেই। বাংলার প্রত্যন্ত অঞ্চলের যে প্রাচীন সংগীতের ধারা, যেমন মালদহের গম্ভীরা, পুরুলিয়ার ঝুমুর, বীরভূমের বাউল, পটের গান, এমন অনেক উপেক্ষিত সঙ্গীত ধারাকে বাংলার প্রাণকেন্দ্র কলকাতার বুকে নিয়ে আসার চেষ্টা মাত্র। সেই কাজে সকল সংস্কৃতিপ্রেমী, বিবিধ সংগঠন এক জায়গায় এসে একটি উদ্যোগ নিয়েছে। সেই উদ্যোগে শামিল হয়েছে সংস্কার ভারতী সাংস্কৃতিক সংগঠন। তাঁদের দাবি, বিবিধ ধারার যে সংস্কৃতি বাংলায় আছে তার পুনর্জাগরণের লক্ষ্যেই এই উদ্যোগ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bjp

Madhyom

bangla news

Cultural Fair

Banga Sangeet Utsav

Sangeet Mela


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর