img

Follow us on

Thursday, May 02, 2024

Nobel Prize 2023: স্বীকৃতি মিলল ‘ফস মিনিমালিজম’-এর, সাহিত্যে নোবেল পেলেন নরওয়ের জন ফস

‘না বলা কথাকে কণ্ঠ দিয়েছে তাঁর নাটক এবং অননুকরণীয় গদ্য...”

img

সাহিত্যে নোবেল পেলেন জন ফস।

  2023-10-05 20:41:20

মাধ্যম নিউজ ডেস্ক: ‘না বলা কথাকে কণ্ঠ দিয়েছে তাঁর নাটক এবং অননুকরণীয় গদ্য।” তাই ২০২৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার (Nobel Prize 2023) পেলেন সাহিত্যিক ও নাট্যকার জন ফস। সুইডেনের নোবেল অ্যাকাডেমি পুরস্কারের জন্য নাম ঘোষণা করেছে নরওয়ের এই বাসিন্দার।

‘ফস মিনিমালিজম’

অ্যাকাডেমির তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, “নরওয়ের ভাষা নিনর্স্কে লিখেছেন তিনি। নাটক, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, শিশু সাহিত্য, অনুবাদ সহ একাধিক জঁর নিয়ে লেখালেখি করেছেন তিনি। যে সব নাট্যকারের নাটক এখন পৃথিবীতে সব থেতে বেশি অভিনীত হয়, তাঁদের মধ্যে ফস একজন। তাঁর গদ্যও বহুল জনপ্রিয়।” সাহিত্যজগতে ফসের লিখন শৈলী ‘ফস মিনিমালিজম’ নামে খ্যাত।

ফসের লড়াই ছিল কঠিন

অক্টোবর মাস হল নোবেলের (Nobel Prize 2023) মাস। এর আগে চিকিৎসা বিজ্ঞান ও পদার্থবিদ্যায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার ঘোষণা করা হয় সাহিত্যে নোবেল প্রাপকের নাম। নোবেল পুরস্কারের প্যানেলভুক্তদের নাম সাধারণত গোপন রাখা হয়। ফসের নাম ঘোষণার পর জানা গিয়েছে ফসকে কঠিন লড়াই লড়তে হয়েছে চিনের লেখক ক্যান ঝিউ এবং কেনিয়ার লেখক নগুগি ওয়া থিয়ঙ্গওর সঙ্গে। প্রসঙ্গত, গত বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছিলেন ফরাসি লেখক অ্যানি আরনো।

আরও পড়ুুন: খেলার মাঠেও প্রতারণা চিনের! নীরজদের ইচ্ছা করে হারিয়ে দেওয়ার চেষ্টা, অভিযোগ ভারতের

ডিনামাইটের আবিষ্কারক তথা সুইডেনের ব্যবসায়ী আলফ্রেড নোবেলের উইল মেনে ১৯০১ সাল থেকে দেওয়া হচ্ছে নোবেল পুরস্কার (Nobel Prize 2023) প্রথম দিকে সাহিত্য, বিজ্ঞান ও শান্তির ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য দেওয়া হত এই পুরস্কার। পরে সুইডিশ সেন্ট্রাল ব্যাঙ্ক অর্থনীতির ক্ষেত্রেও পুরস্কার দিতে শুরু করে। ভারতীয় টাকায় পুরস্কার মূল্য ৮ কোটি টাকারও বেশি। নোবেল পুরস্কার নিয়ে অবশ্য বিতর্ক কম হয়নি। ২০১৬ সালে এই পুরস্কার দেওয়া হয়েছিল গায়ক-গীতিকার বব ডিলানকে। তা নিয়ে বিতর্ক হয়েছিল ব্যাপক।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Nobel prize 2023

Norwegian author

jon fosse


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর