img

Follow us on

Saturday, Apr 27, 2024

Nirav Modi: ফেরত দিতে হবে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ৬৬ কোটি টাকা, নীরব মোদিকে নির্দেশ লন্ডন হাইকোর্টের

London High Court: অস্বস্তি বাড়ল পলাতক ভারতীয় ব্যবসায়ী নীরব মোদির, কী বলল লন্ডন হাইকোর্ট?

img

নীরব মোদি।

  2024-03-09 14:20:29

মাধ্যম নিউজ ডেস্ক: সমস্যা বাড়ল ‘পলাতক’ ভারতীয় ব্যবসায়ী নীরব মোদির। ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার একটি মামলায় তাঁকে  ফেরত দিতে হবে ৮০ লক্ষ ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ৬৬ কোটি টাকা। শুক্রবার এমনই নির্দেশ দিল লন্ডন হাইকোর্ট। বিশ্বের যে কোনও প্রান্তে থাকা ওই ব্যবসায়ীর সম্পত্তি নিলাম করে সেই অর্থ ফেরত দিতে হবে, বলে জানিয়েছে আদালত। রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক পিএনবির কাছ থেকে কয়েক হাজার কোটি টাকা ঋণ নিয়ে তা পরিশোধ না করেই দেশ থেকে পালিয়ে গিয়েছিলেন হিরে ব্যবসায়ী নীরব মোদি (Nirav Modi)। এখন লন্ডনের (London High Court) একটি জেলে রয়েছেন তিনি।

আদালতের নির্দেশ 

দুবাইয়ে অবস্থিত নীরব মোদির (Nirav Modi) একটি সংস্থার বিরুদ্ধে অভিযোগ নিয়ে লন্ডন হাইকোর্টের (London High Court) দ্বারস্থ হয়েছিলেন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্তৃপক্ষ। আবেদনে জানানো হয়, ‘ফায়ারস্টার ডায়মন্ড এফজেডই’ নামে সংস্থার কাছ থেকে মোট ৮০ লক্ষ ডলার পায় তারা। শুক্রবার সংশ্লিষ্ট মামলার শুনানিতে ‘সামারি জাজমেন্ট’ দেয় আদালত। বিচারপতি নির্দেশ দেন, নীরব মোদিকে ওই টাকা ফেরত দিতেই হবে। বিশ্বের যে কোনও প্রান্তে থাকা তাঁর সম্পত্তি নিলাম করে অর্থ উদ্ধারের অনুমতি দেওয়া হচ্ছে। ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মামলার প্রেক্ষিতে আদালতের পর্যবেক্ষণ, হিরে ব্যবসায়ীর বিরুদ্ধে এই মামলা আর এগোনোর প্রয়োজন নেই। অতি সত্ত্বর তাঁর সংস্থার কাছ থেকে আসলের ৪০ লক্ষ ডলার এবং সুদের ৪০ লক্ষ ডলার মিলিয়ে মোট ৮০ লক্ষ ডলার নিতে হবে।

আরও পড়ুন: হাতির পিঠে জঙ্গল পরিদর্শনে প্রধানমন্ত্রী, কাজিরাঙায় জিপ সাফারিও করলেন মোদি

নীরব মোদির সম্পত্তি বাজেয়াপ্ত

ভারত এবং ব্রিটেনের মধ্যে চুক্তি অনুযায়ী, অর্থনৈতিক অপরাধে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়া চললে সেক্ষেত্রে এক দেশ অপর দেশের সঙ্গে তদন্ত সংক্রান্ত তথ্য আদানপ্রদান করবে। সূত্রের খবর, জানা গিয়েছে, সম্প্রতি ভারতের একটি তদন্তকারী দল ঋণখেলাপি ‘পলাতক’ ব্যবসায়ীদের নাগাল পেতে ব্রিটেনে পাড়ি দিচ্ছে। ইডি, সিবিআই এবং জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র উচ্চপদস্থ আধিকারিকদের নিয়ে তৈরি হওয়া দলটির নেতৃত্ব দেবেন বিদেশ মন্ত্রকের এক আধিকারিক। পাশাপাশি, ওই দল ব্রিটিশ প্রশাসনের সঙ্গে কথা বলে সেদেশে থাকা ওই ব্যবসায়ীদের নামে-বেনামে সম্পত্তিগুলিকেও বাজেয়াপ্ত করার আবেদন জানাবে। যদিও কেন্দ্রের তরফে আনুষ্ঠানিক ভাবে এখনও এই বিষয়ে কিছু জানানো হয়নি। উল্লেখ্য, কিছু দিন আগে ইডির একটি অভিযোগ অনুযায়ী, পিএনবির সঙ্গে সব মিলিয়ে ৭০২৯.০৭ কোটি টাকার প্রতারণা করেছেন নীরব (Nirav Modi)। সব মিলিয়ে মোদির ১৩৯৬.০৭ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে তারা। এই সম্পত্তি কাদের হাতে যাবে, তার শুনানিও চলছে বিশেষ আদালতে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

London

Nirav Modi

Bank of India

London High Court


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর