img

Follow us on

Monday, May 13, 2024

Israel-Hamas Conflict: ইজরায়েলে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক! তেল আভিভে বৈঠক নেতানিয়াহুর সঙ্গে

Rishi Sunak: উত্তরোত্তর বাড়ছে সংঘর্ষ, বাইডেনের পর ইজরায়েলের পাশে সুনক

img

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক।

  2023-10-19 14:09:57

মাধ্যম নিউজ ডেস্ক: ইজরায়েলকে সমর্থন করতে তেল আভিভে পৌঁছলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। নিজের সোশ্যাল হ্যান্ডেলে সুনক জানান, তিনি ইজরায়েলে (Israel-Hamas Conflict) রয়েছেন। সন্ত্রাসবাদের বিরুদ্ধে যেভাবে লড়াই চলছে, সেই যুদ্ধে ইজরায়েলের পাশে তিনি রয়েছেন বলে জানান ব্রিটেনের প্রধানমন্ত্রী। সফরের আগে একটি বিবৃতি দিয়ে ব্রিটেনের ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী বলেন, “প্রতিটি সাধারণ নাগরিকের মৃত্যু যন্ত্রনার। হামাসের সন্ত্রাসবাদী হামলার ফলশ্রুতি এই এত মানুষের মৃত্যু।”

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পরই ইজরায়েলে পৌঁছলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী সুনক। প্রসঙ্গত এর আগে ব্রিটেনের সংসদে ঋষি সুনক জানান, ইজরায়েলে (Israel-Hamas Conflict) হামাস যেভাবে হামলা চালিয়েছে,তা দেখে চমকে উটেছে গোটা বিশ্ব।  ইজরায়েলের পাশে থেকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ব্রিটেন সামিল বলেও জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী।  ঋষি সুনক বৃহস্পতিবার দুই দিনের সফরে তেল আভিভ পৌঁছেছেন। সফরের সময়ে সুনকের ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

মানবিক সাহায্যের জন্য পথ

প্রধানমন্ত্রী সুনক গাজায় মানবিক সাহায্যের জন্য অবিলম্বে একটি রুট খোলার কথা বলেন। এই অঞ্চলে আটকে পড়া ব্রিটিশ নাগরিকদের নিরাপদে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি। সোশ্যাল মিডিয়ায় গাজার আল-আহলি আরব হাসপাতালে হামলার নিন্দা জানিয়েছেন সুনক। তিনি পোস্ট করেছেন, ‘আল-আহলি আরব হাসপাতালের দৃশ্য দেখে আমরা সবাই হতবাক। আমাদের গোয়েন্দা সংস্থাগুলি স্বাধীনভাবে তথ্য প্রতিষ্ঠা করার জন্য দ্রুত প্রমাণ বিশ্লেষণ করছে’। ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর মুখপাত্র তাল হেনরিচ বলেছেন যে ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) ‘হাসপাতালগুলিকে আক্রমণ করে না’। হেনরিচ জোর দিয়েছিলেন যে তারা কেবল হামাসের শক্ত ঘাঁটি, অস্ত্রের ডিপো এবং সন্ত্রাসবাদী লক্ষ্যবস্তুকে আক্রমণ করে।

আরও পড়ুন: ‘‘সন্ত্রাসবাদ ও মাদক পাচার আন্তর্জাতিক নিরাপত্তা ক্ষেত্রে বড় বাধা’’, বললেন ডোভাল

হামাসের সঙ্গে ইজরায়েলের দ্বন্দ্বের মাঝেই, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের হস্তক্ষেপের পর গাজা উপত্যকায় সীমিত মানবিক সহায়তা সরবরাহ করতে সম্মত হয়েছে মিশর। মিশরীয় রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ আল-সিসি এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি ফোন কলে রাফাহ সীমান্ত ক্রসিং দিয়ে গাজায় মানবিক সহায়তার অনুমতি দেওয়ার উপায় নিয়ে আলোচনা করেছেন।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

United Kingdom

Rishi Sunak

Palestine

benjamin netanyahu

Israel-Hamas Conflict

Israel-Hamas War

Israeli Airstrikes In Gaza

Israel Defense Force

Middleeast Conflict


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর