img

Follow us on

Tuesday, Apr 30, 2024

DRDO: লক্ষ্য যৌথভাবে জেট ইঞ্জিন তৈরি! ফ্রান্সে অফিস খুলছে ডিআরডিও, ঘোষণা যৌথ বিবৃতিতে

ভারত-ফ্রান্স কৌশলগত অংশীদারিত্বের ২৫ বছর পূর্তি উপলক্ষে 'হরাইজন ২০৪৭'...

img

একান্তে মোদি ও মাক্রঁ।

  2023-07-15 17:33:49

মাধ্যম নিউজ ডেস্ক: দু দিনের ফ্রান্স সফর সেরে সংযুক্ত আরব আমির শাহির উদ্দেশে রওনা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবারের ফ্রান্স সফরে এক গুচ্ছ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। তার মধ্যে উল্লেখযোগ্য হল, ফান্সেই সুবিধা মিলবে ইউপিআইয়ের। ইউরো ভাঙানোর ঝামেলা পোহাতে হবে না ফ্রান্সে বেড়াতে যাওয়া পর্যটকদের। এছাড়াও আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন মোদি। সেটি হল, ফ্রান্সে যে ভারতীয় দূতাবাস রয়েছে, সেখানেই টেকনিক্যাল অফিস চালু হবে ডিআরডিওর (DRDO)। 

কী রয়েছে যৌথ বিবৃতিতে?

ভারত-ফ্রান্স যৌথ বিবৃতিতে বলাও হয়েছে সে কথা। যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ভারত যে ৩৬টি রাফাল অর্ডার দিয়েছে, তা সময়ে ডেলিভারি করার সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে ভারত ও ফ্রান্স। ভবিষ্যতে তাদের গ্রাউন্ড ব্রেকিং কো-অপারেশনকে প্রসারিত করবে। এও জানানো হয়েছে, ভারত ও ফ্রান্স শুক্রবার সিদ্ধান্ত নিয়েছে অ্যাডভান্সড অ্যারোনটিক্যাল টেকনোলজির ক্ষেত্রে গ্রাউন্ড ব্রেকিং ডিফেন্স কো-অপারেশনকে প্রসারিত করবে। এটা করা হবে যৌথভাবে যুদ্ধবিমানের ইঞ্জিন তৈরির মাধ্যমে।

সাফরান ও ডিআরডিও

চলতি বছর শেষের আগেই ফ্রান্সের কোম্পানি সাফরান ও ডিআরডিও এই প্রজেক্টের একটি রোডম্যাপ তৈরি করবে। দুই রাষ্ট্রপ্রধানের আলোচনায় এদিন এই সিদ্ধান্তও হয়েছে যে, ইন্ডিয়ান মাল্টি রোল হেলিকপ্টারের অধীনে হেভিলিফ্ট হেলিকপ্টার তৈরিতে ভারতকে ইন্ডাস্ট্রিয়াল সহযোগিতা করা হবে। যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ভারত ও ফ্রান্স এই প্রতিজ্ঞা করছে যে অ্যাডভান্সড ডিফেন্স টেকনোলজির (DRDO) ক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে দুই দেশই। তৃতীয় দেশের স্বার্থ বজায় রেখেই এটা করা হবে। তাছাড়া ডিফেন্স ইন্ডাস্ট্রিয়াল কো-অপারেশনের রোডম্যাপ তৈরিতে একযোগে কাজ করছে দুই দেশই।

আরও পড়ুুন: ‘ভারত-ফ্রান্স বন্ধুত্ব দীর্ঘজীবী হোক’, মোদির সঙ্গে সেলফি পোস্ট আপ্লুত মাক্রঁর

শুক্রবারই দুই দেশের রাষ্ট্রপ্রধান ভারত-ফ্রান্স কৌশলগত অংশীদারিত্বের ২৫ বছর পূর্তি উপলক্ষে 'হরাইজন ২০৪৭' গ্রহণ করেছে। যৌথ বিবৃতিতে বলা হয়েছে, যেহেতু দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক ১৯৪৭ সাল থেকে, ১৯৯৮ সালে যা আরও মজবুত করা হয়েছিল, সেই থেকে আমরা দুই দেশই নিরবচ্ছিন্নভাবে এক সঙ্গে কাজ করে চলেছি। একটা উচ্চস্তরের বিশ্বাসের সম্পর্ক গড়ে তুলছি। প্রসঙ্গত, বাস্তিল দিবস উপলক্ষে ফরাসি সরকারের আহ্বানে দু দিনের (DRDO) ফ্রান্স সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সে দেশের সর্বোচ্চ সম্মানে ভূষিত করা হয় ভারতের প্রধানমন্ত্রীকে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 
 

Tags:

India

PM Modi

france

bangla news

Bengali news

DRDO


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর