img

Follow us on

Sunday, Apr 28, 2024

Mizoram Election: চলছে মিজোরামের ভোট গণনা, ৬টি করে আসনে এগিয়ে জেডপিএম ও এমএনএফ

আজ মিজোরামের ভোট গণনা...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2023-12-04 12:35:41

মাধ্যম নিউজ ডেস্ক: সোমবার সকাল থেকেই শুরু হয়েছে মিজোরামের ভোট গণনা (Mizoram Election)। সকাল থেকে যে ট্রেন্ড দেখা যাচ্ছে সেখানে 'মিজো ন্যাশনাল ফ্রন্ট' বা এমএনএফ এবং 'জোরাম পিপলস মুভমেন্ট' বা জেডপিএম-এই দুই দলই ছ'টি করে আসনে এগিয়ে রয়েছে। গতকালই ফল প্রকাশিত হয়েছে ৪ রাজ্যের। সেখানে ৩ রাজ্যে গেরুয়া ঝড় দেখা গিয়েছে। আজ জানা যাবে উত্তর-পূর্ব ভারতের মিজোরামের (Mizoram Election) রায়।

৭ নভেম্বর ভোট হয় মিজোরামে

প্রসঙ্গত, গত ৭ নভেম্বর উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যে এক দফাতে ভোট হয়। রিপোর্ট অনুযায়ী, ৮০.৬৬ শতাংশ মানুষ নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেন। ৩ ডিসেম্বর সে রাজ্যে ভোট গণনার কথা থাকলেও তা পিছিয়ে ৪ ডিসেম্বর করা হয়। তার কারণ উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যের সংখ্যাগরিষ্ঠ মানুষ খ্রিস্টান সম্প্রদায়ের। তাঁরা রবিবার দিনটি গির্জায় যাওয়ার জন্য বেছে নেন। ঠিক সেই কারণেই সোমবার চলছে ভোট গণনা (Mizoram Election)।

মিজোরামের রাজ্য রাজনীতি

মিজোরাম বিধানসভার মোট আসন রয়েছে ৪০টি। ১৭৪ জন বিভিন্ন দলের প্রার্থী এই আসনগুলিতে প্রতিদ্বন্দ্বিতা করেন। যার মধ্যে ১৮ জন মহিলা প্রার্থী ছিলেন। মিজোরামের (Mizoram Election) ম্যাজিক ফিগার হল ২১। প্রসঙ্গত, চলতি বছরের বিধানসভা নির্বাচনে বিজেপি ১৩টি আসনে সেখানে প্রতিদ্বন্দ্বিতা করছে। ২০১৮ সাল থেকে 'মিজো ন্যাশনাল ফ্রন্ট' এবং বিজেপি আলাদাভাবেই লড়াই করে। তবে ভোট পরবর্তী সমীকরণে দুই দলই জোট করে। বিজেপি জোট মোট ২৬টি আসন নিয়ে ক্ষমতা দখল করে এবং কংগ্রেসকে ক্ষমতাচ্যুত করে। 'জোরাম পিপলস মুভমেন্ট' পায় ৮টি আসন এবং কংগ্রেস পায় ৫টি আসন। অর্থাৎ মোট ১৩টি আসনে জয় পায় কংগ্রেস জোট। ২০১৩ সালে জেতা কংগ্রেস জোটকে সেবার ক্ষমতাচ্যুত করে বিজেপি। উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যে বিজেপি প্রথমবারের জন্য সরকারে আসে। ডাম্পা কেন্দ্র থেকে বিজেপির রাজ্য সভাপতি ভ্যানলালহমুয়াকা জয়লাভ করেন।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Mizoram Elections Results 2023 Trends

Mizo National Front (MNF)

Zoram People's Movement (ZPM)

Mizoram BJP


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর