img

Follow us on

Monday, Apr 29, 2024

Uttarakhand Himachal Pradesh: কেন বারবার প্রকৃতির রোষে বিধ্বস্ত হচ্ছে দেবভূমি উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ?

কূল ভাসিয়ে বাসিন্দাদের আকূল পাথারে ফেলতে পারে অলকানন্দা, বিপাশার মতো নদী...

img

প্রকৃতির প্রলয় নাচন। ফাইল ছবি।

  2023-08-21 14:00:34

মাধ্যম নিউজ ডেস্ক: প্রকৃতির রোষানলে বিধ্বস্ত হিমালয়ের পাদদেশের দুই রাজ্য উত্তরাখণ্ড-হিমাচল প্রদেশ (Uttarakhand Himachal Pradesh)। মেঘভাঙা বৃষ্টি, প্রবল বর্ষণ এবং ধসের জেরে তছনছ হয়ে গিয়েছে শিল্পীর ক্যানভাসে নিপুণ হাতে আঁকা ছবির মতো সুন্দর দুই রাজ্য। কোথাও প্রবল বর্ষণের জেরে বন্যা পরিস্থিতি, কোথাও আবার মেঘভাঙা বৃষ্টিতে জল থইথই অবস্থা, আবার কোথাও ধসের কবলে ঘরবাড়ি, দোকানদানি, কলকারখানা, মন্দির। ধসের জেরে বিভিন্ন এলাকায় বাড়িতে ধরেছে ফাটল। ভয়ে ঘরছাড়া শ’ খানেক পরিবার। বৃষ্টি এবং ধসের কারণে দুই রাজ্যেই মৃতের সংখ্যা একশো ছুঁইছুঁই। উত্তরাখণ্ডের জোশী মঠ সহ বিভিন্ন ধসপ্রবণ এলাকায় আক্ষরিক অর্থেই প্রাণ হাতে করে বাস করছেন কয়েক হাজার মানুষ। জুলাইয়ের পর অগাস্ট মাসেও প্রকৃতির ধ্বংসলীলা চলায় কার্যত পথে বসেছে পাহাড়ি এই দুই রাজ্য।

প্রকৃতির তাণ্ডব

প্রশ্ন হল, কেন বারংবার প্রকৃতি তাণ্ডব চালাচ্ছে এই দুই রাজ্যে (Uttarakhand Himachal Pradesh)? কেন ইদানিং বিপর্যস্ত হচ্ছে দেবভূমি উত্তরাখণ্ড? বিশেষজ্ঞদের মতে, পরিকল্পনাহীন নগরায়নই কাল হয়েছে এই দুই রাজ্যে। নির্বিচারে অরণ্য ধ্বংস করে বসত বাড়ি গড়ছে মানুষ। উন্নয়ন যজ্ঞে আহুতি দেওয়া হচ্ছে গাছপালা। কোথাও রাস্তা তৈরি করতে গিয়ে কাটা পড়ছে গাছ, কোথাও আবার নান্দনিক শোভা বাড়াতে পাহাড়ে চলছে খোদাইয়ের কাজ। পাথর কেটে হচ্ছে নির্মাণও। নদীতে বাঁধ দিয়ে চলছে জলবিদ্যুৎ উৎপাদন। যাতে ব্যাহত হয়েছে পাহাড়ি নদীর স্বাভাবিক গতি। নদীর জমি চুরি করে গড়ে তোলা হচ্ছে বিলাসবহুল রিসর্ট, হোটেল, বাড়ি। কোথাও আবার কয়লা পুড়িয়ে চলছে তাপবিদ্যুৎ কেন্দ্র। দূষণের জেরে বিপন্ন হচ্ছে প্রকৃতি।

প্রকৃতির প্রতিশোধ!

নদীর জমি চুরি করার প্রতিশোধ নিচ্ছে প্রকৃতি। পাহাড়ি নদীর জল বইছে বিপদসীমার ওপর দিয়ে। যে কোনও মুহূর্তে কূল ভাসিয়ে বাসিন্দাদের আকূল পাথারে ফেলতে পারে অলকানন্দা, বিপাশার মতো নদী। পাহাড়ের স্বাভাবিক পরিবেশ বদলে উন্নয়ন করতে গিয়ে যেভাবে নির্বিচারে ধ্বংস করা হচ্ছে জঙ্গল, তারও শোধ নিচ্ছে প্রকৃতি। যার জেরে যত্রতত্র নামছে ধস। এই ধস গিলছে ঘরবাড়ি, রাস্তাঘাট সহ অনেক কিছুই। পরিসংখ্যান বলছে, ২০২০ সালে হিমাচল প্রদেশে ধস নেমেছিল ২০ বার। আর এবার গত ১১৩ দিনে ধস নেমেছে ৫৫ বার।

এর ওপর রয়েছে মনসুন ট্রাফের চোখ রাঙানি। ফি বর্ষায় এই দুই রাজ্যে (Uttarakhand Himachal Pradesh) তৈরি হয় নিম্নচাপ অঞ্চল। আবহাওয়াবিদদের ভাষায় এটাই হল মনসুন ট্রাফ। এর জেরেই হচ্ছে তুমুল বৃষ্টি। বিশেষজ্ঞদের মতে, এই ত্রিফলায় বিদ্ধ হচ্ছে উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ। যার ক্ষত সারবে না সহজে।

আরও পড়ুুন: ‘‘কাশ্মীরের মতো যাদবপুরও ঠান্ডা হবে’’, তোপ দিলীপের

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

bangla news

Bengali news

 landslide

Uttarakhand Himachal Pradesh

 heavy rain


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর