img

Follow us on

Sunday, Apr 28, 2024

Tesla: ভারতেই ‘টেসলা’ উৎপাদনের সিদ্ধান্ত ‘মোদি ভক্ত’ ইলনের! দাম কত হবে?

প্রতিবছর ভারতে তৈরি হবে ৫ লাখ গাড়ি...

img

টেসলার গাড়ি (সংগৃহীত ছবি)

  2023-07-13 16:03:30

মাধ্যম নিউজ ডেস্ক: এবার ভারতে গাড়ি উৎপাদন করবে টেসলা (Tesla)। সম্প্রতি মার্কিন সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেখানে তাঁর সঙ্গে সাক্ষাৎ হয় টেসলা (গাড়ি নির্মাতা সংস্থা) প্রধান ইলন মাস্কের। বৈঠক এতটাই ফলপ্রসূ হয় যে নিজেকে ‘মোদি ভক্ত’ হিসাবেও দাবি করেন পৃথিবীর এই ধনকুবের। জানা গিয়েছে ভারতে উৎপাদিত গাড়ির দামও থাকবে নাগালের মধ্যেই। ইতিমধ্যে নতুন কারখানা খুলতে ভারত সরকারের সঙ্গে আলোচনাও শুরু করেছে মার্কিন সংস্থার আধিকারিকরা। টেসলার এই পরিকল্পনার ফলে আগামী দিনে ভারতের গাড়ি বাজার মজবুত হবে বলেই ধারনা অর্থনীতি বিশেষজ্ঞদের। পাশাপাশি এর ফলে তৈরি হবে কর্মসংস্থানও। 

২০২১ থেকেই জল্পনা চলছিল ভারতে গাড়ি উৎপাদন করবে টেসলা (Tesla) 

ট্যুইটারের মালিক সম্প্রতি জানিয়েছেন, যত দ্রুত সম্ভব ভারতে প্রথম কারখানা খুলতে চায় টেসলা। প্রসঙ্গত, ২০২১ সাল থেকেই ভারতে টেসলা আসা নিয়ে জল্পনা তৈরি হয়। ওই বছরেই কর্নাটকের বেঙ্গালুরুতে একটি কোম্পানির নামও নথিভুক্ত করে টেসলা। তবে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী সেসময় সাফ জানিয়ে দেন, চিনে গাড়ি বানিয়ে ভারতে বিক্রি করা যাবে না। ভারতে গাড়ি উৎপাদন করার ক্ষেত্রে খুবই আগ্রহী টেসলা (Tesla)। শোনা যাচ্ছে ভারতে প্রথম বৈদ্যুতিক গাড়ির কারখানা খুলবে এই মার্কিন সংস্থা। কেন্দ্রীয় সরকারের সঙ্গে এই নিয়ে আলাপ-আলোচনাও শুরু করেছে টেসলার প্রতিনিধিরা, এমনটাই সূত্রের খবর রয়েছে।

গাড়িগুলির দাম কতো হবে?

সূত্র মারফত জানা গিয়েছে, ভারতে প্রতি বছর ৫ লাখ গাড়ি উৎপাদন করার লক্ষ্যমাত্রা নিয়েছে এই সংস্থা। ভারতীয় গ্রাহকদের কথা মাথায় রেখে ঠিক করা হয়েছে দামও। জানা গিয়েছে, এই সকল গাড়ির দাম রাখা হবে ভারতীয় মুদ্রায় প্রায় ২০ লাখ টাকা। বর্তমানে আন্তর্জাতিক বাজারে, টেসলার সবথেকে সস্তা যে গাড়ি বিক্রি হয় সেটি হল Tesla Model 3 - যার দাম ৬০ লাখ থেকে ৭০ লাখ টাকা। টেসলার আধিকারিকরা জানিয়েছেন, শুধুমাত্র ভারতীয় গ্রাহকদের কথা মাথায় রেখে এই দাম প্রায় ৬০ থেকে ৮০ শতাংশ কমাতে চলেছে টেসলা (Tesla)। ওয়াকিবহাল মহলের মতে, টেসলার এই পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের মেক ইন ইন্ডিয়া কর্মসূচিকে এগিয়ে নিয়ে যাবে। বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের পাশাপাশি বাইরের দেশে, বিশেষ করে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে গাড়ি রফতানির জন্য ভারতকে কেন্দ্র হিসাবে ব্যবহার করা হবে বলে জানিয়েছে এই সংস্থা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Elon Musk

bangla news

Bengali news

Tesla

Tesla set up factory in india


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর