img

Follow us on

Saturday, May 18, 2024

G-20: দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে আসছেন না পুতিন, কী কারণ জানাল রাশিয়া?

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরেই দেশের সীমানা পেরননি পুতিন

img

ভ্লাদিমির পুতিন (ফাইল ছবি)

  2023-08-26 07:38:49

মাধ্যম নিউজ ডেস্ক: দিল্লিতে জি-২০ (G-20) শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্ট যে ভারতে আসছেন না তা পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকাভ স্পষ্ট করে দিয়েছেন। কিন্তু কেন আসছেন না পুতিন? সে কারণ ব্যাখ্যা করতে গিয়ে পুতিনের মুখপাত্র বলেন, ‘‘জরুরি সামরিক সক্রিয়তার কারণেই প্রেসিডেন্ট পুতিন শারীরিকভাবে জি-২০ শীর্ষ সম্মেলনে (G-20) হাজির থাকতে পারবেন না।’’ 

কী বলছে বিশেষজ্ঞ মহল?

যদিও আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের একাংশের মত হল যে ইউক্রেনের যুদ্ধে সে দেশে ধ্বংসলীলা, গণহত্যার কারণে পুতিনের বিরুদ্ধে ইতিমধ্যে আন্তর্জাতিক আদালতে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। সে কারণেই ব্রিকসের গোষ্ঠীভুক্ত (G-20) দেশ হওয়া সত্ত্বেও পুতিন দক্ষিণ আফ্রিকার সম্মেলনে হাজির থাকেননি। একই কারণে তিনি ভারতীয় আসছেন না। প্রসঙ্গত, আগামী ৯ সেপ্টেম্বর দিল্লিতে বসছে জি-২০ শীর্ষ সম্মেলন (G-20)। কূটনৈতিক মহলের আরও একটি অংশের মত হল, ‘‘ঠান্ডা লড়াই-এর সময় থেকেই রাশিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্ক খুব একটা ভালো নয়। তার মধ্যে  ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতা প্রিগোজিনের মৃত্যুতে সরাসরি রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ তুলেছে আমেরিকা। জো বাইডেন এই ঘটনার জন্য পুতিনকে দায়ী করেছেন। তাই কূটনৈতিক মহল মনে করছে যে বাইডেনের সঙ্গে সাক্ষাৎ (G-20) এড়াতেই পুতিনের এমন সিদ্ধান্ত।

আরও পড়ুুন: গ্রিসের দ্বিতীয় সর্বোচ্চ সম্মানে ভূষিত প্রধানমন্ত্রী, কেন জানেন?

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরু হয় রাশিয়ার

 প্রসঙ্গত, আগামী মাসের ৯ সেপ্টেম্বর দিল্লিতে জি-২০ (G-20) সম্মেলনে যোগ দিতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরু হয় রাশিয়ার। তারপর থেকে দেশের সীমানা পেরননি পুতিন। ২০২২ সালের নভেম্বরে বালিতে সম্পন্ন হয়েছিল জি-২০ (G-20) সম্মেলনের বৈঠক। সেখানেও হাজির থাকেননি পুতিন। একমাত্র ২০১৯ সালে জাপানের জি-২০ (G-20) সম্মেলনের বৈঠকে পুতিন হাজির ছিলেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Putin

bangla news

Bengali news

Biden

G-20


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর