img

Follow us on

Sunday, Apr 28, 2024

Prasar Bharati: নিউজ সার্ভিস চালু প্রসার ভারতীর, বিনামূল্যে মিলবে কপিরাইট-ফ্রি খবরাখবর

কপিরাইট-ফ্রি নিউজ পাওয়া যাবে প্রসার ভারতী থেকে...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-03-15 14:16:30

মাধ্যম নিউজ ডেস্ক: সংবাদমাধ্যম থেকে সংবাদসংস্থায় রূপান্তরিত হচ্ছে প্রসার ভারতী। নাম রাখা হচ্ছে PB-SHABD. যার সম্পূর্ণ নাম ‘Prasar Bharati-Shared Audio Visuals for Broadcast and Dissemination.’ প্রতিটি দেশেরই এমন সরকার নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা থাকে। যেমন চিনের রয়েছে জিনহুয়া। রাশিয়ার ক্ষেত্রে রয়েছে ইতার-তাস। ভারতের ক্ষেত্রে প্রথমবার এমনটা হতে চলেছে। বর্তমানে ভারতের রয়েছে পিটিআই। এবার সেই সরণীতে প্রবেশ করল প্রসার ভারতীও। যে কোনও সংবাদমাধ্যমকে বর্তমানে পিটিআই/এএনআই প্রভৃতি সংবাদসংস্থা থেকে টাকার বিনিময়ে খবর কিনতে হয়, প্রসার ভারতীর (Prasar Bharati) ক্ষেত্রে তা নিখরচায় মিলতে চলেছে। এক বিবৃতিতে একথা জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।

সংবাদমাধ্যমের নাম নথিভুক্ত থাকতে হবে

তবে যে সমস্ত সংবাদমাধ্যম গুলি নিজেদের নাম প্রসার ভারতীতে নথিভুক্ত করাবে, তারাই পাবে কেবল এই সুবিধা। খবর, ছবি, অডিও, ভিডিও— সবটাই পাওয়া যাবে এবার থেকে প্রসার ভারতীর (Prasar Bharati) সৌজন্যে। যে কোনও প্রিন্ট বা ইলেকট্রনিক মিডিয়া এই সুবিধা নিতে পারবে। সোশ্যাল মিডিয়ার চ্যানেলগুলিও এর আওতায় থাকবে। সকলেই প্রসার ভারতীর ওয়্যারড-নিউজ সার্ভিসের সৌজন্য খবরাখবর সংগ্রহ করতে পারবে। একেবারে নিখরচায়। এমনকী, প্রসার ভারতীকে কোনও ক্রেডিট বা কৃতজ্ঞতা স্বীকার অথবা সৌজন্য দিতে হবে না।

আরও পড়ুন: ‘আবকি বার-৪০০ পার’ হতে চলেছে গেরুয়া শিবিরের, বলছে নিউজ১৮-র সমীক্ষা

কী বলছেন অনুরাগ ঠাকুর?

নিজের বিবৃতিতে অনুরাগ ঠাকুর জানিয়েছেন, প্রসার ভারতীর (Prasar Bharati) এই কপিরাইট-ফ্রি ব্যবস্থায় নাম নথিভুক্ত করতে পারবে যে কোন টিভি চ্যানেল, সংবাদপত্র। এর পাশাপাশি ডিজিটাল মিডিয়াগুলিও যে কোনও ধরনের ছবি-ভিডিও-অডিও সমস্তটাই নিতে পারবে। এ বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন, বিগত বছরগুলিতে প্রসার ভারতী অনেক বড় নিউজ নেটওয়ার্কের পরিণত হয়েছে। বর্তমানে অন্যান্য প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সঙ্গে সেগুলি শেয়ার করতে চান তাঁরা। প্রসার ভারতীর বর্তমান সিইও গৌরব দ্বিবেদী জানিয়েছেন, তাঁরা এমন একটি মিডিয়া সংস্থা তৈরি করতে চলেছেন, যেখানে প্রসার ভারতীর খবরগুলি অন্য সংবাদমাধ্যমও পাবে।

আরও পড়ুুন: ‘সরকারি চাকরির মূল্য শুনলে চমকে যাবেন’, নিয়োগ দুর্নীতি মামলায় কী বললেন বিচারপতি সিনহা?

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

PB-SHABD

Union I&B Minister Anurag Thakur

Prasar Bharti CEO Gaurav Dwivedi

Prasar Bharati News-sharing service

free copy right content


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর