img

Follow us on

Sunday, May 19, 2024

Chandrayaan 3: চাঁদের মাটিতে বন্ধু বিক্রমের ছবি তুলল প্রজ্ঞান, ‘স্মাইল প্লিজ’ লিখে পোস্ট ইসরোর

চাঁদের মাটিতে রোভার প্রজ্ঞান তুলল বিক্রমের ছবি...

img

রোভার প্রজ্ঞান তুলল বিক্রমের ছবি (সংগৃহীত চিত্র)

  2023-08-30 15:20:26

মাধ্যম নিউজ ডেস্ক: গত সপ্তাহের বুধবারই চাঁদের দক্ষিণ মেরুতে পা রেখেছে ল্যান্ডার বিক্রম (Chandrayaan 3)। তার পেটের ভিতর থেকে গুটিগুটি পায়ে বেরিয়ে এসেছে রোভার প্রজ্ঞান। রোভার প্রজ্ঞানের তোলা একাধিক ছবি শেয়ার করেছে ইসরো। এবার প্রজ্ঞান রোভার তার সঙ্গী ল্যান্ডার বিক্রমের ছবি তুলল। বন্ধু প্রজ্ঞানের হাতে তোলা বিক্রমের সেই ছবি ট্যুইটার (অধুনা এক্স) হ্যান্ডেলে শেয়ার করতে দেখা গেল ভারতের মহাকাশ গবেষণা সংস্থাকে ইসরোকে।

প্রজ্ঞানের ক্যামেরায় তোলা বিক্রমের ছবি পোস্ট ইসরোর

ইসরোর পোস্ট করা ওই ছবির ক্যাপশনে লেখা রয়েছে, ‘‘স্মাইল প্লিজ! আজ সকালেই বিক্রম ল্যান্ডারের ছবি তুলেছে রোভার প্রজ্ঞান। 'image of the mission' তুলেছে রোভার প্রজ্ঞানে থাকা নেভিগেশন ক্যামেরা ন্যাভক্যাম।’’ 

কী দেখা গেল ছবিতে

প্রসঙ্গত, চন্দ্রযান (Chandrayaan 3) উৎক্ষেপণের পরপরই ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছিল যে রোভার প্রজ্ঞান ও ল্যান্ডার বিক্রম একে অপরের ছবি তুলবে চাঁদের মাটিতে। আর সেই মতো এর আগে দেখা গিয়েছে বিক্রম ল্যান্ডারের ক্যামেরায় তোলা রোভারের ছবি এবং বুধবার সকালে দেখা গেল রোভার প্রজ্ঞানের ক্যামেরায় তোলা ল্যান্ডার বিক্রমের ছবি। ওই ছবিতে দেখা যাচ্ছে চাঁদের মাটিতে দাঁড়িয়ে রয়েছে ল্যান্ডার বিক্রম। ভারতীয় সময় সকাল ৭টা ৩৫ মিনিট নাগাদ এই ছবি তুলেছে রোভার প্রজ্ঞান। 

দক্ষিণ মেরুতে সূর্যের আলো থাকবে আর ৮দিন

মঙ্গলবারই রোভার প্রজ্ঞান চাঁদের মাটিতে (Chandrayaan 3) অ্যালুমিনিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ক্রোমিয়াম, টাইটেনিয়াম, ম্যাঙ্গানিজ, সিলিকন এবং অক্সিজেনের হদিশ পেয়েছে। বিজ্ঞানীদের আশা রোভার প্রজ্ঞানের কাছ থেকে মিলবে আরও অনেক কিছু তথ্য। প্রসঙ্গত, আর ৮ দিন চাঁদের দক্ষিণ মেরুতে সূর্যের আলো থাকবে। তারপরে রোভার প্রজ্ঞানের কী হবে তা ভবিষ্যতে বলবে! তবে এরই মধ্যে অনেক কিছুর হদিশ মিলতে পারে চাঁদের মাটিতে। জানা গিয়েছে চাঁদের মাটিতে এখন হাইড্রোজেনের সন্ধানে রয়েছে রোভার প্রজ্ঞান।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

ISRO

bangla news

Bengali news

Chandrayaan 3


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর