img

Follow us on

Saturday, Apr 27, 2024

Assembly Elections 2023: ছত্তিসগড়, মিজোরামে শুরু ভোটগ্রহণ, সুকমায় বিস্ফোরণে আহত কোবরা জওয়ান

সকাল ৭টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ, ছত্তিসগড় ও মিজোরামে মোট ৬০ প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজ...

img

প্রতীকী ছবি

  2023-11-07 12:51:54

মাধ্যম নিউজ ডেস্ক: মঙ্গলবার সকাল ৭টা থেকে শুরু হয়েছে ছত্তিসগড় এবং মিজোরামে ভোটগ্রহণ প্রক্রিয়া। মিজোরামে এক দফাতেই নির্বাচন হচ্ছে। সে রাজ্যের ৪০টি বিধানসভা কেন্দ্রের (Assembly Elections 2023) প্রার্থীদের ভাগ্য নির্ধারণ হবে। অন্যদিকে, ছত্তিসগড় রাজ্যে বিধানসভার মোট আসন রয়েছে ৯০টি, যার মধ্যে ২০টি আসনে ভোটগ্রহণ হবে। এই দুই রাজ্যেই ভোটগণনা হবে আগামী ৩ ডিসেম্বর। ছত্তিসগড় এবং মিজোরামের ভোটকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে। গতকালই আইডি বিস্ফোরণে কেঁপে উঠেছে ছত্তিসগড়ের কাঙ্কের জেলা।

ছত্তিসগড়ে প্রথম দফার ভোট

ছত্তিসগড়ে মঙ্গলবার প্রথম দফার ভোট মূলত মাওবাদী অধ্যুষিত বস্তার ডিভিশনেই হচ্ছে। জানা গিয়েছে, ২০টি বিধানসভার আসন, যেগুলিতে প্রথম দফার ভোটগ্রহণ (Assembly Elections 2023) চলছে, তার প্রত্যেকটি মাওবাদী উপদ্রুত এলাকা। ২০টি বিধানসভায় মোট বুথের সংখ্যা রয়েছে ২৫,২৪৯টি। সকাল ৭টায় ভোটগ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে, চলবে বিকাল ৩ টে পর্যন্ত। অন্যদিকে, ২০টির মধ্যে ১০টি বিধানসভা কেন্দ্র রয়েছে, যেগুলিতে ভোট প্রক্রিয়া শুরু হবে সকাল ৮টা থেকে এবং চলবে বিকাল ৫টা পর্যন্ত। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, কুড়িটি আসনে ২২৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। যার মধ্যে ২৫ জন মহিলা প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রথম দফার ভোটে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন ৪০.৭ লাখ ভোটার।

মিজোরামে এক দফাতেই ভোট

অন্যদিকে, মিজোরামে এক দফাতেই ভোটগ্রহণ (Assembly Elections 2023) সম্পন্ন হচ্ছে। যেখানে ৮.৫৭ লাখ ভোটার রয়েছেন। যার মধ্যে ৪.৩ লাখ মহিলা। ৪০টি বিধানসভা আসনের ভাগ্য নির্ধারণ করবেন ১৭৪ জন প্রার্থী। এই বিধানসভা আসনগুলিতে মিজোরামের ভোট সকাল ৭টা থেকে শুরু হয়েছে। ভোটকেন্দ্রে নিরাপত্তার জন্য ৭ হাজার নিরাপত্তা কর্মী মোতায়ন করা হয়েছে বলে জানা গিয়েছে।

ছত্তিসগড় ও মিজোরাম ভোট নিয়ে ট্যুইট প্রধানমন্ত্রীর

এদিন সকালে এক্স (সাবেক ট্যুইটার) হ্যান্ডলে পোস্ট করেন নরেন্দ্র মোদি। সকলকে ভোট দেওয়ার আবেদন করার পাশাপাশি, নতুন ভোটারদের উৎসাহিত করেন তিনি। প্রধানমন্ত্রী লিখেছেন—

 

আইইডি বিস্ফোরণ ছত্তিসগড়ে

অন্যদিকে, নির্বাচন শুরুর ঠিক পরই, সুকমায় মাওবাদীদের ঘটানো আইইডি বিস্ফোরণে আহত হয়েছেন সিআরপিএফ-এর এলিট কোবরা জওয়ান। আহত কমান্ডোর নাম শ্রীকান্ত। তিনি ইনস্পেক্টর পদমর্যাদার অফিসার। এর আগে, গতকাল আইইডি বিস্ফোরণে কেঁপে উঠল কাঙ্কের জেলা। সোমবার নির্বাচনী সরঞ্জাম নিয়ে বুথের দিকে রওনা দিয়েছিলেন ভোটকর্মীরা। সন্ধ্যায় বিস্ফোরণ ঘটে কাঙ্কেরের রেঙ্গাগোন্দি গ্রামে। গুরুতর জখম হন বিএসএফ কনস্টেবল চন্দ্রপ্রকাশ সেওয়াল ও দুই ভোটকর্মী। প্রসঙ্গত, প্রতিবারের মতো এবারও ভোট বয়কটের ডাক দিয়েছে মাওবাদীরা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

assembly election 2023

First phase of voting in Chhattisgarh

Naxal-affected Bastar division

Mizoram assembly election


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর