img

Follow us on

Sunday, Apr 28, 2024

PM Modi: চ্যালেঞ্জের মুখে চিন! দেশে ৩ সেমি-কন্ডাক্টর প্রকল্পের সূচনা প্রধানমন্ত্রীর

"ভারতে ডিজাইন করা চিপ দেশকে নিয়ে যাবে স্বনির্ভরতা ও আধুনিকতার দিকে..."

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

  2024-03-13 17:25:35

মাধ্যম নিউজ ডেস্ক: সেমি-কন্ডাক্টর শিল্পে চিনের একচেটিয়ায় থাবা বসাল মোদির (PM Modi) ভারত! বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশে তিনটি সেমি-কন্ডাক্টর প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এশিয়ায় এতদিন সেমি-কন্ডাক্টর শিল্পে একচেটিয়া ব্যবসা করে যাচ্ছিল বেজিং। প্রকল্প তিনটি রূপায়িত হলে ড্রাগনের দেশকে মোকাবিলা করতে হবে ভারতের সেমি-কন্ডাক্টর শিল্পের। এদিন যে তিনটি সেমি-কন্ডাক্টর শিল্পের ভিত্তিপ্রস্তর স্থাপিত হল, তার দুটি হবে গুজরাটে, আর একটি হবে অসমে।

কী বললেন প্রধানমন্ত্রী? (PM Modi) 

এদিন ‘টেক চিপস ফর ডেভেলপড ইন্ডিয়া’ শীর্ষক অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “ভারত ইতিমধ্যেই মহাকাশ, পারমাণবিক ও ডিজিটাল শক্তিতে সেরা হয়ে উঠেছে। অদূর ভবিষ্যতে সেমি-কন্ডাক্টর সেক্টরেও বিশ্বের অন্যতম শক্তি হিসেবে উঠে আসবে ভারত। এই সেক্টরে ভারতের বৃদ্ধি থেকে সব চেয়ে বেশি লাভ পেতে চলেছে দেশের যুবকরা।” প্রধানমন্ত্রী বলেন, “একবিংশ শতক হবে প্রযুক্তি চালিত। ইলেকট্রনিক চিপ ছাড়া এই সময়কে ভাবাও যাবে না। মেড ইন ইন্ডিয়া চিপ, ভারতে ডিজাইন করা চিপ দেশকে নিয়ে যাবে স্বনির্ভরতা ও আধুনিকতার দিকে।”

লাভবান হবে দেশের তরুণ প্রজন্ম

তিনি (PM Modi) বলেন, “যোগাযোগ থেকে শুরু করে পরিবহণ, অনেক খাতেই সেমি-কন্ডাক্টর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দেশে সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট তৈরি ও চিপ উৎপাদনের মাধ্যমে বিপুল কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।” তাঁর মতে, এই প্রকল্পে সব চেয়ে বেশি লাভবান হবে দেশের তরুণ প্রজন্ম। এই প্রকল্পের সূচনার নেপথ্যেও কাজ করছে তাদের মস্তিষ্ক। গত মাসে প্রধানমন্ত্রীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা এই সেমি-কন্ডাক্টর প্রকল্পের অনুমোদন দেয়। ‘ডেভেলপমেন্ট সেমি-কন্ডাক্টরস অ্যান্ড ডিসপ্লে ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেমস ইন ইন্ডিয়া’র অধীনে এই প্রকল্প তৈরি হবে। নির্মাণ কাজ শুরু হবে আগামী ১০০ দিনের মধ্যেই।

আরও পড়ুুন: আসন্ন ভোটে বাংলায় আসন সংখ্যায় বৃহত্তম দল হবে বিজেপি, ভবিষ্যদ্বাণী পিকে-র

জানা গিয়েছে, গুজরাটে সেমি-কন্ডাক্টর ফেব্রিকেশন প্ল্যান্ট খুলবে টাটা ইলেকট্রনিক্স প্রাইভেট লিমিটেড। বিনিয়োগ করা হবে ৯১ হাজার কোটি টাকা। এখানেই আরও একটি সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট খুলবে সিজি পাওয়ার অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল সলিউশন লিমিটেড। তারা লগ্নি করবে প্রায় সাড়ে ৭ হাজার কোটি টাকা। আর অসমে যে প্ল্যান্টটি গড়ে উঠবে, সেখানে বিনিয়োগ করা হবে ২৭ হাজার কোটি টাকা (PM Modi)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

India

China

PM Modi

bangla news

Assam

Gujarat

news in bengali

Bengali news   

semiconductor projects


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর