img

Follow us on

Saturday, Apr 27, 2024

Modi-Macron: ইউপিআই কী? ‘চায়ে পে চর্চা’য় মাক্রঁকে বোঝালেন মোদি

PM Modi: চায়ের দোকানের বিল মিটিয়ে ফ্রান্সের প্রেসিডেন্টকে ইউপিআই সিস্টেম বোঝালেন মোদি

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ।

  2024-01-26 10:09:18

মাধ্যম নিউজ ডেস্ক: সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি ফ্রান্সের প্রেসিডেন্ট বন্ধু ইম্যানুয়েল মাক্রঁকে ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (UPI) সিস্টেম সম্পর্কে বোঝালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার সন্ধেয় জয়পুরে হাওয়া মহলের কাছে একটি চায়ের দোকানে বসে ম্যাক্রঁকে এই পদ্ধতি বিস্তারিতভাবে ব্যাখ্যা করেন মোদি।

ইউপিআই ব্যাখ্যা

ভারতের ডিজিটালি লেনদেনের অন্যতম মাধ্যম হল এই ইউপিআই সিস্টেম। মোবাইল থেকে কিউআর কোড স্ক্যান করে সরাসরি মেটানো যায় টাকা। বৃহস্পতিবার রাতে প্রধানমন্ত্রীকেও দেখা গেল সেভাবেই চা দোকানের বিল মেটাতে। ইতিমধ্যে সোশ্যাল সাইটে ভাইরাল হয়েছে ৪৬ সেকেন্ডের একটি ভিডিও। তাতে দেখা যাচ্ছে মোদি কীভাবে চা-এর দোকানের টাকা মেটালেন তা গুরুত্ব সহকারে দেখলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাক্রঁও। সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসাবেই দু-দিনের সফরে ভারতে এসেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাক্রঁ। 

ভাইরাল ভিডিও

ভাইরাল ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, রাস্তার উপর একটি চায়ের দোকানে বসে ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে আলাপচারিতা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁদের সামনে দাঁড়িয়ে রয়েছেন রাজস্থানি পোশাক পরিহিত ওই চায়ের দোকানি। তিনি তাঁর দোকানের ও স্থানীয় খাবারের কথা ফ্রান্সের প্রেসিডেন্টের কাছে তুলে ধরছেন। প্রধানমন্ত্রীও সেখানকার চা ও খাবারের মানের প্রশংসা করছেন। তারপর নিজের মোবাইল ফোন থেকে ইউপিআই মাধ্যমে চায়ের বিল মিটিয়ে পদ্ধতিটি ফ্রান্সের প্রেসিডেন্টকে বোঝান প্রধানমন্ত্রী। রাজস্থানের অম্বর ফোর্ট, সৌরমন্দির পরিদর্শনের পর বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে জয়পুরে রোড শোও করেন মাক্রঁ। এদিন ফ্রান্সের প্রেসিডেন্টের হাতে রাম মন্দিরের একটি রেপ্লিকা তুলে দেন প্রধানমন্ত্রী।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Narendra Modi

bangla news

Jaipur

Republic Day

Emanuel macron

BHIM-UPI


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর