img

Follow us on

Saturday, Apr 27, 2024

ATM Card Rules: এটিএম কার্ডে নয়া সুবিধা! ভিসা, মাস্টার না রুপে, বেছে নিতে পারবেন গ্রাহকই

১ অক্টোবর থেকে এটিএম কার্ডে নয়া নিয়ম! কী জানাল রিজার্ভ ব্যাঙ্ক?

img

প্রতীকী চিত্র।

  2023-10-03 12:56:10

মাধ্যম নিউজ ডেস্ক: ডিজিটাল লেনদেনে এটিএম কার্ড (ATM Card Rules) ব্যবহারের ক্ষেত্রে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক নতুন নিয়ম সংযোজন করল। কেন্দ্রীয় সরকার বিগত কয়েক বছর ধরে নগদ লেনদেনের তুলনায় ডিজিটাল আদান-প্রদানের উপর জোর দিয়েছে। আর তাই আরবিআই গ্রাহকদের টাকার আদান-প্রদানে ডিজিটাল মাধ্যমকে আরও সরলীকরণ করে চলেছে। গ্রাহকদের মধ্যেও নয়া নয়া ব্যবস্থা গ্রহণে বিশেষ সাড়া মিলেছে। এটিএম কার্ডে এবার থেকে নতুন নিয়ম চালু করা হল। সেই অনুযায়ী, ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড নিতে গেলে গ্রাহকরা এবার অতিরিক্ত সুবিধা পাবেন। ১ অক্টোবর ২০২৩ থেকে এই নতুন নিয়ম চালু করা হয়েছে বলে জানিয়েছে আরবিআই। নয়া ব্যবস্থার মূল বিষয় হল, এখন থেকে গ্রাহকরা নিজের পছন্দের নেটওয়ার্ক এটিএম কার্ডে ব্যবহার করতে পারবেন।

কী বলা হয়েছে নতুন নিয়মে (ATM Card Rules)?

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে জানা গেছে, আগে গ্রাহকরা কার্ডে কোন নেটওয়ার্ক ব্যবহার করবেন, তা ঠিক করত সংশ্লিষ্ট ব্যাঙ্ক। ব্যাঙ্কের সঙ্গে যে নেটওয়ার্ক সংস্থার চুক্তি থাকত, কেবল সেই নেটওয়ার্কের সুবিধাযুক্ত কার্ডই দেওয়া হত। কিন্তু নতুন নিয়মে বলা হয়েছে, ব্যাঙ্কগুলিকে এবার থেকে এটিএম কার্ডে (ATM Card Rules) গ্রাহকদের পছন্দ অনুসারে নেটওয়ার্ক সংস্থা ব্যবহার করতে দিতে হবে। সেই সংস্থা একটিই হবে, এমনও কথা নেই। হতে পারে একাধিক। নতুন কার্ড নেওয়ার সময় বা পুরনো কার্ড নবীকরণ করার সময় এই সুবিধা গ্রাহক পাবেন।

কী এই নেটওয়ার্ক?

সূত্রে জানা গেছে, ভারতের ব্যাঙ্কগুলি থেকে মোট পাঁচটি নেটওয়ার্কের কার্ড দেওয়া হয়। এই নেটওয়ার্কগুলি হল ডিনার ক্লাব, ভিসা, রুপে, আমেরিকান এবং মাস্টার (ATM Card Rules)। এক এক নেটওয়ার্ক কার্ডে আবার দামের রকমফের হয়। উল্লেখ্য, ইউপিআই-এর সুবিধা রূপে কার্ডের মধ্যে পাওয়া যায়। নেটওয়ার্কের উপর নির্ভর করে কার্ডে ক্রয়-বিক্রয়ের অফারগুলির তারতম্য হয়ে থাকে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

RBI

bangla news

Bengali news

visa

ATM Card Rules

Mastercard

Rupay

payment network processing companies


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর