img

Follow us on

Sunday, Apr 28, 2024

Narayana Murthy: চারমাসের নাতিকে ইনফোসিসের ২৪০ কোটি টাকার শেয়ার উপহার নারায়ণ মূর্তির

নারায়ণ মূর্তির চারমাসের নাতি ২৪০ কোটি টাকারও বেশি মালিক হল...

img

ইনফোসিসের অন্যতম সহ প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি (ফাইল ছবি)

  2024-03-18 16:24:53

মাধ্যম নিউজ ডেস্ক: ফের একবার খবরের শিরোনামে ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি (Narayana Murthy)। নিজের চার মাস বয়সের নাতি একাগ্র মূর্তিকে ২৪০ কোটি টাকারও বেশি শেয়ার উপহার দিয়েছেন তিনি। এই শেয়ার কেনার পরেই চার মাস বয়সি একাগ্র ভারতবর্ষের কোটিপতিদের তালিকায় চলে এসেছে। সংস্থার তরফে শেয়ার মার্কেটে দাখিল করা নথি থেকে জানা যাচ্ছে, একাগ্র এখন ইনফোসিসের ১৫ লক্ষ শেয়ারের মালিক, যা সংস্থার ০.০৪ শতাংশ মালিকানার সমান।

২০২৩ সালের নভেম্বরে জন্মগ্রহণ করে একাগ্র

একাগ্র জন্মগ্রহণ করে গত বছরেরই নভেম্বর মাসে। বর্তমানে সে চার মাসে পা দিয়েছে। নারায়ণ মূর্তির (Narayana Murthy) ছেলে রোহন মূর্তি এবং পুত্রবধূ অপর্ণা কৃষ্ণনের সন্তান হল একাগ্র। নারায়ণ মূর্তি এবং তাঁর স্ত্রী সুধা মূর্তির তৃতীয় নাতি একাগ্র। একাগ্র ছাড়াও নারায়ণ মূর্তির অপর দুই নাতনিও রয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের স্ত্রী হলেন নারায়ণ মূর্তির কন্যা অক্ষতা মূর্তি। সেই সুবাদে ব্রিটিশ প্রধানমন্ত্রী দম্পতির দুই কন্যা নারায়ণ মূর্তির নাতনি।

মহাভারত থেকে এসেছে একাগ্র নাম 

একাগ্র নামটিতে বেশ নতুনত্ব রয়েছে। পারিবারিক সূত্রে জানা গিয়েছে, মহাভারতের অর্জুন চরিত্র থেকেই এই নামটি নেওয়া হয়েছে। একাগ্র শব্দের অর্থ হল সংকল্প এবং গভীর মনোযোগ। প্রসঙ্গত অর্জুনেরও এমন সংকল্প এবং গভীর মনোযোগের কাহিনী জানা যায় মহাভারতের গল্পে। যেখানে গাছের উপরে একটি কাঠের পাখি রেখে তার চোখকে নিশানা করতে বলেছিলেন গুরু দ্রোণাচার্য। বাকিরা না পারলেও নিজের গভীর মনোযোগের কারণে লক্ষ্যভেদ করেন অর্জুন।

ইনফোসিসের যাত্রা শুরু ১৯৮১ সাল থেকে

ইনফোসিস কোম্পানির (Narayana Murthy) যাত্রা শুরু হয়েছিল ১৯৮১ সাল থেকে। সে সময় ১০ হাজার টাকার সামান্য বিনিয়োগে যাত্রা শুরু করেছিল এই কোম্পানি। তারপর থেকে তা বর্তমানে ভারতের দ্বিতীয় বৃহত্তম আইটি কোম্পানিতে পরিণত হয়েছে। নারায়ণ মূর্তির দূরদর্শিতা এবং সুধা মূর্তির নিষ্ঠা সহকারে কাজ, সংস্থাকে এই উচ্চতায় নিয়ে গিয়েছেন। সুধা মূর্তি একজন বিশিষ্ট লেখিকা এবং সমাজসেবী বলেও পরিচিত। সম্প্রতি, ভারতীয় সংসদের উচ্চ কক্ষ রাজ্যসভায় তিনি মনোনীত হয়েছেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Akshata Murty

sudha murty

UK Prime Minister Rishi Sunak

Infosys co-founder Narayana Murthy

Ekagrah Rohan Murty


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর