img

Follow us on

Sunday, May 19, 2024

Sengol: রবিবার নয়া সংসদের উদ্বোধন! মোদির হাতে ‘সেঙ্গল’ তুলে দেবেন মাদুরাই মঠের প্রধান পুরোহিত

২০২৪ সালে মোদিরই প্রধানমন্ত্রী হওয়া উচিত, মত প্রধান পুরোহিত হরিহর দেশিকার

img

মোদির হাতে ‘সেঙ্গল’ তুলে দেবেন মাদুরাই মঠের প্রধান পুরোহিত

  2023-05-27 14:39:22

মাধ্যম নিউজ ডেস্ক: দক্ষিণ ভারতের দেশ বিখ্যাত মন্দির মাদুরাই আধিনম। প্রধান পুরোহিতের নাম শ্রী হরিহর দেশিকা। তাঁকে নিয়েই জোর আলোচনা চলছে দেশজুড়ে। কারণ এই প্রধান পুরোহিত নতুন সংসদ ভবনের উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে সেঙ্গল (Sengol) তুলে দেবেন। এদিন এ প্রসঙ্গে তিনি বলেন, ‘‘২০২৪ সালে ফের ক্ষমতায় ফেরা উচিত নরেন্দ্র মোদির।’’ প্রসঙ্গত, চলতি মাসের ২৮ তারিখে এই নতুন সংসদ ভবনের উদ্বোধন হবে। সেদিনই প্রধানমন্ত্রীর হাতে সেঙ্গল তুলে দেবেন মাদুরাই আধিনমের ২৯৩ তম প্রধান পুরোহিত। প্রসঙ্গত, রবিবার সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যে হবে ভবনের প্রাণ প্রতিষ্ঠা। পুজো শেষে সংসদে স্থাপন করা হবে ‘সেঙ্গল’। এজন্য উপস্থিত থাকবেন তামিলনাড়ুর ২০ জন স্বামী। এর পর আধ ঘণ্টা ধরে হবে প্রার্থনা সভা। উপস্থিত থাকবেন শঙ্করাচার্য সহ দেশের পণ্ডিত বর্গ ও সাধুসন্তরা। দুপুর ১২টায় জাতীয় সঙ্গীত গেয়ে শুরু হবে অনুষ্ঠান।

আরও পড়ুন: রবিবার নয়া সংসদ ভবনের উদ্বোধন, জেনে নিন মেগা অনুষ্ঠানের সূচি


কী বললেন প্রধান পুরোহিত?

এদিন প্রধানমন্ত্রীকে বিশ্বনেতা উল্লেখ করে প্রধান পুরোহিত শ্রী হরিহর দেশিকা বলেন, ‘‘আমরা সকলেই তাঁর (নরেন্দ্র মোদি) জন্য গর্বিত। তিনি জনগণের জন্য অনেক ভাল কাজ করছেন এবং ২০২৪ সালে তাঁর ফেরা উচিত দেশকে দিশা দেখানোর জন্য।’’

সেঙ্গেল বসানো হবে লোকসভার অধ্যক্ষের চেয়ারের কাছেই

১৯৪৭ সালে দেশের স্বাধীনতার সময়ে এই সেঙ্গল ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসেবে তৎকালীন প্রধানমন্ত্রী জহরলাল নেহেরুকে দিয়েছিল ব্রিটেন। ন্যায় বিচারের প্রতীক এই সেঙ্গলকে (Sengol) স্থাপন করা হবে ঠিক অধ্যক্ষের চেয়ারের কাছেই, এমনটাই জানা গেছে। লোকসভায় মূল অনুষ্ঠান শুরু হবে রবিবার দুপুর থেকেই। হাজির থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লোকসভার স্পিকার ওম বিড়লা, প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়া, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান প্রমুখ। জানা গেছে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের কাছেও। লোকসভার প্রাক্তন অধ্যক্ষ শিবরাজ পাতিল, কংগ্রেসের বর্তমান সভাপতি এবং রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে সহ একাধিক বিরোধী নেতার কাছে আমন্ত্রণ গেছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

Bengali news

Parliament of India

2024 Loksava Election

'

Sengol


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর