img

Follow us on

Wednesday, May 15, 2024

New Parliament: রবিবার নয়া সংসদ ভবনের উদ্বোধন, জেনে নিন মেগা অনুষ্ঠানের সূচি

দুই ঘটনাকে স্মরণীয় করে রাখতে প্রকাশ করা হবে বিশেষ স্ট্যাম্প ও ৭৫ টাকার কয়েন...

img

উদ্বোধনের অপেক্ষায় এই সংসদ ভবনই।

  2023-05-26 11:45:55

মাধ্যম নিউজ ডেস্ক: রবিবার উদ্বোধন হবে নয়া সংসদ ভবনের (New Parliament)। উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। তার আগে হবে পুজো-হোম। এদিন সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত হবে পুজোআচ্চা। উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী স্বয়ং। থাকবেন লোকসভার স্পিকার ওম বিড়লা, ডেপুটি চেয়ারম্যান এবং একাধিক মন্ত্রী।

নয়া সংসদ ভবনের (New Parliament) প্রাণ প্রতিষ্ঠা

সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যে হবে ভবনের প্রাণ প্রতিষ্ঠা। পুজো শেষে সংসদে স্থাপন করা হবে ‘সেঙ্গল’। এজন্য উপস্থিত থাকবেন তামিলনাড়ুর ২০ জন স্বামী। এর পর আধ ঘণ্টা ধরে হবে প্রার্থনা সভা। উপস্থিত থাকবেন শঙ্করাচার্য সহ দেশের পণ্ডিত বর্গ ও সাধুসন্তরা। দুপুর ১২টায় জাতীয় সঙ্গীত গেয়ে শুরু হবে অনুষ্ঠান। হবে শর্ট ফিল্মের স্ক্রিনিং। পরে বার্তা পাঠ করবেন রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি এবং রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান। রাজ্যসভার বিরোধী দলনেতা কংগ্রেসের মল্লিকার্জুন খাড়্গের সম্বোধন অনুষ্ঠান রয়েছে। সম্বোধন অনুষ্ঠান রয়েছে লোকসভার স্পিকারেরও।

৭৫ টাকার কয়েন

চলতি বছর স্বাধীনতার (New Parliament) ৭৫ বর্ষ পূর্তি উৎসব। উদ্বোধন হচ্ছে নয়া সংসদ ভবনেরও। এই দুই ঘটনাকে স্মরণীয় করে রাখতে প্রকাশ করা হবে বিশেষ স্ট্যাম্প ও ৭৫ টাকার কয়েন। অর্থমন্ত্রক সূত্রে খবর, কয়েনের এক পিঠে থাকবে অশোক স্তম্ভ। তার নিচে লেখা থাকবে সত্যমেব জয়তে। বামদিকে দেবনগরী হরফে লেখা থাকবে ভারত, ডানদিকে ইংরেজি হরফে লেখা থাকবে ইন্ডিয়া। লেখা থাকবে মুদ্রার অঙ্কও।

মুদ্রার অন্য পিঠে থাকবে সংসদ ভবনের ছবি। তার নিচে দেবনগরী হরফে লেখা থাকবে সংসদ সংকুল ও ইংরেজিতে নতুন পার্লামেন্ট (New Parliament) কমপ্লেক্স। কয়েনের ধারে মোট ২ হাজারটি দাগ থাকবে। ধাতু থাকবে চারটি রুপো, তামা, নিকেল এবং জিঙ্ক। অনুষ্ঠানের সব শেষে থাকবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্বোধন। অনুষ্ঠান শেষ হবে ২.৩০ মিনিটে।

আরও পড়ুুন: ৩২ হাজার চাকরি বাতিল মামলার শুনানি হবে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসেই!

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

 

Tags:

PM Modi

bangla news

Bengali news

New Parliament

madhyom  


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর