img

Follow us on

Wednesday, May 15, 2024

Lok Sabha Election 2024: দোরগোড়ায় লোকসভা নির্বাচন, গুচ্ছ নির্দেশিকা জাতীয় নির্বাচন কমিশনের

নির্দেশিকা জারি জাতীয় নির্বাচন কমিশনের, কী বলল কমিশন?...

img

প্রতীকী ছবি।

  2024-02-26 19:57:02

মাধ্যম নিউজ ডেস্ক: দোরগোড়ায় লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024)। স্বচ্ছ ভোট করাতে কড়া পদক্ষেপ নিতে চলেছে জাতীয় নির্বাচন কমিশন। একই লোকসভা কেন্দ্রে বদলি করা যাবে না পুলিশ আধিকারিকদের। সম্প্রতি এই মর্মেই দেশের সব রাজ্যকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। শনিবার এ সংক্রান্ত বিজ্ঞপ্তিও জারি করে নির্বাচন কমিশন।

কমিশনের নির্দেশ

কমিশন জানিয়েছে, বদলির ক্ষেত্রে পুলিশ আধিকারিকদের একই লোকসভা কেন্দ্রে পাঠাতে পারবে না রাজ্যগুলি। যেসব আধিকারিক টানা তিন বছর এক জায়গায় পোস্টিং রয়েছেন, তাঁদের অন্যত্র বদলি করার নির্দেশ দিয়েছে কমিশন। একই লোকসভা (Lok Sabha Election 2024) কেন্দ্রের অন্তর্গত পার্শ্ববর্তী জেলায় বদলি করা যাবে না পুলিশ আধিকারিক বা নির্বাচনের কাজে যুক্ত আধিকারিকদের। একই নিয়ম প্রযোজ্য হবে যেসব পুলিশ আধিকারিকরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্বাচনী কাজে যুক্ত থাকবেন, তাঁদের ক্ষেত্রেও। হোম ডিস্ট্রিক্টে পোস্টিং রয়েছেন যাঁরা, বদলি করতে হবে তাঁদেরও। কমিশনের এই নিয়ম প্রযোজ্য হবে না কেবল সেই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে, যেগুলিতে সর্বোচ্চ দুটি লোকসভা কেন্দ্র রয়েছে।

নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

প্রসঙ্গত, আগামী তিন মার্চ লোকসভা নির্বাচনের প্রস্তুতি খতিয়ে দেখতে রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। তার আগে শনিবার রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব সব জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক করেন। জানা গিয়েছে, লোকসভা নির্বাচনের ঢের আগেই রাজ্যে চলে আসবে ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। পরে আসবে আরও ৫০ কোম্পানি।

আরও পড়ুুন: চাকরি দেওয়ার নামে লক্ষ লক্ষ টাকার প্রতারণা, রানাঘাট থেকে গ্রেফতার তৃণমূল নেতা

এদিকে, নির্বাচন নিয়ে সচেতনতা বাড়াতে ও নির্বাচন সংক্রান্ত বার্তা ভোটারদের কাছে পৌঁছে দিতে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন ও ডাক বিভাগের সঙ্গে গাঁটছড়া বাঁধল জাতীয় নির্বাচন কমিশন। সোমবার এই মর্মে ওই দুই সংস্থার সঙ্গে মউ স্বাক্ষর হয়েছে নির্বাচন কমিশনের। উপস্থিত ছিলেন দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার, নির্বাচন কমিশনার অরুণ গোয়েল, ভারতীয় ডাক বিভাগের সচিব বিনীত পান্ড এবং আইবিএর মুখ্য প্রশাসক সুনীল মেটা। উপস্থিত ছিলেন ওই সংস্থাগুলির পদস্থ আধিকারিকরাও। মূলত ভোটারদের ভোটাধিকারের গুরুত্ব বোঝাতেই ব্যবহার করা হবে এই দুই সংস্থাকে (Lok Sabha Election 2024)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

Madhyom

bangla news

Bengali news

lok sabha

ec

Lok Sabha Election 2024

news in bengali

Election 2024

transfer policy


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর