img

Follow us on

Tuesday, May 21, 2024

Lok Sabha Election 2024: তৃতীয় দফার থেকে চতুর্থ দফায় সামান্য এগিয়ে ভোটের হার, জানাল কমিশন

Andhra Pradesh-Odisha: অন্ধ্র-ওড়িশায় ভোটের হার অন্যান্য রাজ্যের থেকে ঊর্ধ্বমুখী

img

সংগৃহীত চিত্র

  2024-05-14 13:23:37

মাধ্যম নিউজ ডেস্ক: প্রথম তিন দফার পর চতুর্থ দফাতেও  নির্বিঘ্নে ভোট (Lok Sabha Election 2024) হল। আর ভোট দানের হারে প্রথম তিন দফার থেকে এগিয়ে রইল চতুর্থ দফা। সোমবার চতুর্থ দফায় পশ্চিমবঙ্গের আট লোকসভা কেন্দ্র-সহ দেশের মোট ৯৬টি আসনে ভোটগ্রহণ ছিল। ভোট হয়েছে দেশের ৯টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে। অন্ধ্রপ্রদেশ (২৫) এবং‌ তেলঙ্গানা (১৭)-র সব আসনেই ভোট হয়েছে সোমবার। তাছাড়াও উত্তরপ্রদেশের ১৩টি, মহারাষ্ট্রের ১১টি, মধ্যপ্রদেশের ৮টি, ওড়িশার ৪টি, বিহার এবং ঝাড়খণ্ডের ৫টি আসনে ভোটগ্রহণ হয়েছে চতুর্থ দফায়। 

কোথায় কত ভোটদানের হার? (Lok Sabha Election 2024) 

কমিশন তরফে জানা গেছে চতুর্থ দফায় ভোটদানের হার ৬৭.৭১ শতাংশ। যা তৃতীয় দফার থেকে একটু এগিয়ে। কারণ তৃতীয় দফায় ভোটের হার ছিল ৬৫.৬৮%। চতুর্থ  দফায় সবচেয়ে বেশি ভোট পড়েছে পশ্চিমবঙ্গে ৭৮.৩৭ শতাংশ। সবচেয়ে কম ভোট (Lok Sabha Election 2024) পড়েছে জম্মু এবং কাশ্মীরে। সেখানে ভোট পড়েছে ৩৭.৯৮ শতাংশ। এ ছাড়াও, অন্ধ্রপ্রদেশে ৭৮.৩৬ শতাংশ, ওড়িশায় ৭৩.৯৭ শতাংশ, মধ্যপ্রদেশে ৭০.৯৮ শতাংশ, ঝাড়খণ্ডে ৬৫.২ শতাংশ, তেলঙ্গানায় ৬৪.৭৪ শতাংশ, মহারাষ্ট্রে ৫৯.৬৪ শতাংশ, উত্তরপ্রদেশে ৫৮.০৫ শতাংশ, বিহারে ৫৭.০৬ শতাংশ ভোট পড়েছে।

ভোটদানের হারে এগিয়ে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা

ভোটদানের (Lok Sabha Election 2024) হারে অন্যান্য রাজ্যের তুলনায় এগিয়ে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা। লোকসভা নির্বাচন ২০২৪-এর চতুর্থ দফা ছাড়াও, দুটি রাজ্য-অন্ধ্র প্রদেশ এবং ওড়িশা-তে বিধানসভা নির্বাচনের ভোট সোমবার শেষ হয়েছে। অন্ধ্র ও ওড়িশায় (Andhra Pradesh-Odisha) সকাল ৭টায় ভোট শুরু হয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে। 

আরও পড়ুন: ধুলো ঝড়ে বিপর্যস্ত মুম্বই! মৃতদের পরিবারকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ-জানালেন শিন্ডে 

এখনো পর্যন্ত রাজ্যে ভোট (Lok Sabha Election 2024) হয়েছে চার দফায়। গত ১৯ এপ্রিল, ২৬ এপ্রিল, ৭ মে, ১৩ মে ছিল প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ দফার ভোট। এরপর আগামী ২০ মে, ২৫ মে এবং ১ জুন রয়েছে পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম দফার ভোট। যদিও চতুর্থ দফাতে সব থেকে বড় চিন্তা ছিল কাশ্মীরকে নিয়ে। কিন্তু সেখানেও নির্বিঘ্নেই সমস্ত কিছু মিটে গিয়েছে। এমনকী পশ্চিমবঙ্গেও দু-একটি ছোটখাটো বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বিঘ্নেই মিটেছে ভোটপর্ব (Lok Sabha Election 2024)। পাশাপাশি দেশের অন্য কোনও প্রান্ত থেকেও অশান্তির খবর পাওয়া যায়নি।


দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

election news

Odisha

bangla news

Bengali news

Andhra Pradesh

Lok Sabha Election 2024

news in bengali

Phase 4

odisha polls


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর