img

Follow us on

Tuesday, May 21, 2024

Weather Update: নির্দিষ্ট সময়ের আগেই আসছে বর্ষা! সুখবর জানাল আবহাওয়া দফতর

Monsoon Arrival: ২০১৬ সালের পর এই প্রথম বর্ষায় স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টির পূর্বাভাস...

img

সংগৃহীত চিত্র

  2024-05-14 15:07:23

মাধ্যম নিউজ ডেস্ক: আর দেরি নেই। বেশিদিন আর সূর্যের তাপে নাজেহাল হতে হবে না। কারণ এবছর নির্ধারিত সময়ের কিছুটা আগেই দেশে ঢুকছে বর্ষা। আবহাওয়া (Weather Update) দপ্তরের পূর্বাভাস অনুযায়ী স্বাভাবিক সময়ের আগেই ১৯ মে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে বর্ষা (Monsoon Arrival) প্রবেশ করতে পারে। তবে আগামী কয়েকদিন বঙ্গে কোনও বৃষ্টির সম্ভাবনা নেই।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস (Weather Update)

যদিও জুনের প্রথম সপ্তাহেই বর্ষার (Weather Update) প্রবেশের অফিসিয়াল টাইম। কিন্তু এবার বর্ষার আগমন হতে চলেছে তার আগেই। সূত্রে খবর, বঙ্গোপসাগরে ও আন্দামান সাগরে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশে করতে চলেছে ১৯ মে নাগাদ। তাই এবার আগেভাগেই ভারত ভূখণ্ডে বর্ষা ঢুকতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। 

দিল্লির মৌসম ভবনের পূর্বাভাস 

আবহাওয়াবিদদের মতে এবছর কেরলে বর্ষা (Monsoon Arrival) প্রবেশ করতে চলেছে ২৬ মের মধ্যে। তার পরবর্তী ৭ থেকে ১৩ দিনের মাথায় বর্ষা দেশের পূর্বাঞ্চলের রাজ্যে প্রবেশ করার সম্ভাবনা তৈরি হয়েছে। ফলে এবার স্বাভাবিকের তুলনায় ৭ থেকে ১১ শতাংশ অতিরিক্ত বৃষ্টি পেতে চলেছে দেশ। অন্তত তেমনই ইঙ্গিত দিল্লির মৌসম ভবনের। ফলে দীর্ঘ হবে বর্ষাকাল। আইএমডির রিপোর্ট অনুসারে, চলতি বছর গড়ে ৮৭ সেন্টিমিটার বৃষ্টি হবে ভারতে। ২০১৬ সালের পর এই প্রথম আবহাওয়া (Weather Update) দফতর বর্ষায় স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।  

তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী 

তবে সময়ের আগে বর্ষা আসলেও আপাতত কয়েকদিন তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখীই (Weather Update) থাকবে। আবহাওয়া দফতর তরফে জানানো হয়েছে আগামী পাঁচ দিনে পারদ শুধুই উপরে উঠবে। তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। সপ্তাহের শেষে তাপমাত্রা আবারও ৪০ ডিগ্রি পেরোতে পারে বেশ কিছু জেলাতে। অর্থাৎ এবার হাওয়াবদলের পালা শুরু। দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলি ছাড়া আর সেভাবে কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টি কমবে উত্তরবঙ্গেও। 

আরও পড়ুন: তৃতীয় দফার থেকে চতুর্থ দফায় সামান্য এগিয়ে ভোটের হার, জানাল কমিশন

এল নিনোর প্রভাব

আবহাওয়া (Weather Update) দফতর মনে করছে, এল নিনোর প্রভাবে বর্ষার প্রথম ভাগে তাপমাত্রার এই পরিবর্তন ঘটছে। যা মোটামুটি জুলাই অবধি চলবে। এরপর বৃষ্টি বাড়বে (Monsoon Arrival)। পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগও বাড়বে সারা দেশে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Kolkata

Heat Wave

West Bengal

Weather Update

temperature

bangla news

rain

Bengali news

North bengal

south bengal

kolkata weather

news in bengali

state news

summer days


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর