img

Follow us on

Monday, Apr 29, 2024

IPC 498A: ভারতীয় দণ্ডবিধির ৪৯৮এ ধারাটির অপব্যবহার হচ্ছে, মত কর্নাটক হাইকোর্টের

Karnataka High Court: স্বামীর আত্মীয়রা প্রায়শই ভারতীয় দণ্ডবিধির এই ধারার শিকার হন, বলে মনে করে কর্নাটক হাইকোর্ট

img

কর্নাটক হাইকোর্ট।

  2024-04-10 13:10:28

মাধ্যম নিউজ ডেস্ক: বিবাহিত মহিলাদের ওপর শারীরিক বা মানসিক অত্যাচার বন্ধে ভারতীয় দণ্ডবিধির ৪৯৮এ ধারাটি (IPC 498A) কারওর অজানা নয়। তবে বর্তমানে এই ধারার অপব্যবহার হচ্ছে বলে মনে করছে কর্নাটক হাইকোর্ট। আদালতের পর্যবেক্ষণ, ভারতীয় দণ্ডবিধির (IPC) ধারা ৪৯৮ এ (নারীর প্রতি নিষ্ঠুরতা)যা মূলত বিবাহিত মহিলাদের উপর স্বামী বা তাদের আত্মীয়দের দ্বারা নিষ্ঠুরতার শাস্তি দেওয়ার জন্য তৈরি হয়েছিল তার বর্তমানে অপপ্রয়োগ হচ্ছে। বিচারপতি সিএম জোশী বলেছেন যে সুপ্রিম কোর্ট সহ বেশ কয়েকটি আদালত এই ধরনের অপব্যবহারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। 

আদালতের পর্যবেক্ষণ

একটি মামলার শুনানির সময় বিচারপতি জোশী বলেন,  যে এমন অনেক উদাহরণ রয়েছে, যেখানে আদালত ৪৯৮এ (IPC 498A)  ধারার অপব্যবহার এবং এই ধরনের অভিযোগের বিচারে যাওয়ার সম্ভাব্য দীর্ঘমেয়াদী পরিণতি বিবেচনা না করে বিবাহ সংক্রান্ত বিরোধে স্বামীর আত্মীয়দের জড়িত করার ক্রমবর্ধমান প্রবণতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে৷ বিচারপতি সিএম জোশী জানান যে বিধানগুলির প্রায়শই অপব্যবহার করা হয় এবং দম্পতিদের মধ্যে ছোটখাটো পার্থক্য আদালতের সামনে নিয়ে আসা হয়। দম্পতির মধ্যে পার্থক্য বিভিন্ন কারণে হতে পারে তবে এই কারণগুলিকে মোড়কে করে সাজানো অর্থহীন। প্রসঙ্গত, যে মামলার শুনানির সময় আদালত এই মন্তব্য করে সেই মামলায় আদালত অবশ্য অভিযোগকারীর স্বামী ও শাশুড়ির বিরুদ্ধে মামলার কার্যক্রম বহাল রেখেছেন। আদালত মহিলার অভিযোগ খতিয়ে দেখেন যে অভিযোগগুলি মূলত তার স্বামী এবং শাশুড়ির বিরুদ্ধে। মামলার অন্যান্য অভিযুক্তদের বিষয়ে, আদালত বলেছে যে জড়িত থাকার বিষয়টি দূরবর্তী ছিল। ওই আত্মীয়েরা মুম্বাইতে বসবাসই করতেন না যেখানে এই দম্পতি থাকতেন।

আরও পড়ুন: নববর্ষের আগেই ফের বাড়বে তাপমাত্রা! দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস

৪৯৮ ধারা কী

ভারতীয় দণ্ডবিধির (IPC 498A) এই ধারায় কোনও মহিলার ওপর অত্যাচারের ক্ষেত্রে তাঁর স্বামী ও স্বামীর পরিবারের বিরুদ্ধে অভিযোগ আনা যায়। একটি মামলার শুনানির সময় কর্ণাটক হাইকোর্ট জানায়, 'আইনসভা সমাজ থেকে পণের ভয় দূর করার জন্য ধারা ৪৯৮এ এর বিধান প্রণয়ন করেছে। কিন্তু বেশ কিছু ক্ষেত্রে দেখা যায় যে উক্ত বিধানের অপব্যবহার করে নতুন আইনি সন্ত্রাসের রাস্তা উন্মোচিত হচ্ছে।' উল্লেখ্য, ভারতীয় দণ্ডবিধির ৪৯৮এ ধারায় বিবাহিত কোনও মহিলা শ্বশুরবাড়িতে নিষ্ঠুরতার শিকার হলে তাঁর স্বামী ও শ্বশুরবাড়ির লোকেদের শাস্তি দেওয়ার বিধান রয়েছে। এক্ষেত্রে নিষ্ঠুর আচরণের সংজ্ঞা হিসেবে বলা হয়েছে, এমন কোনও আক্রমণাত্মক আচরণ যা ওই বিবাহিত মহিলাকে আত্মহত্যার প্ররোচনা দেয় অথবা তাঁর দেহে অথবা মনে মারাত্মক আঘাত সৃষ্টি করে। এছাড়া এই আচরণের আওতায় পড়ে মূল্যবান সম্পত্তি বা সামগ্রীর জন্য বধূ বা তাঁর কোনও আত্মীয়কে চাপ দেওয়ার মতো ঘটনাও। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Karnataka High Court

IPC 498A

IPC 498A misuse

Karnataka High Court on IPC 498A


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর