img

Follow us on

Sunday, May 19, 2024

Rajasthan's Jaisalmer: জয়সলমেরে রেকর্ড তাপামাত্রা, গত ৭৪ বছরে এই প্রথম ৪৩.৫ ডিগ্রি!

সেপ্টেম্বরে রাজস্থানে সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড হল! জেনে নিন কোথায় কত?

img

প্রতীকী চিত্র।

  2023-09-11 18:03:59

মাধ্যম নিউজ ডেস্ক: রাজস্থানের জয়সলমেরে (Rajasthan's Jaisalmer) এই বছর সবথেকে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ যেন নিজের রেকর্ড নিজেই ভাঙল রাজস্থান। তীব্র গরমে জনজীবন নাজেহাল। গরমে হাঁসফাঁস করছে গোটা রাজস্থান। গত ৭৪ বছরে সবথেকে বেশি গরম পড়েছে এই বছরের সেপ্টেম্বর মাসেই। তাপমাত্রা রেকর্ড হয়েছে সবথেকে বেশি ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস। আবহবিদদের কপালে চিন্তার ভাঁজ। আগামী কয়েকদিন অবস্থার তেমন বদল হবে না বলে জানা গেছে।

তাপমাত্রা কতটা বেশি (Rajasthan's Jaisalmer)?

আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, এই বছরের সেপ্টেম্বর মাসে রাজস্থানে (Rajasthan's Jaisalmer) সবথেকে বেশি গরম পড়েছে। তা সাধারণ তাপমাত্রার থেকে ৬ দশমিক ৯ ডিগ্রি বেশি বলে জানা গেছে। এই বছরে জয়সলমেরে যে তাপমাত্রা রেকর্ড হয়েছে, তা গত ৭৪ বছরের মধ্যে সবথেকে বেশি। ১৯৪৯ সালের ১০ সেপ্টেম্বর সবথেকে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। রাজস্থানের একটা বড় অংশ, বিশেষ করে রয়েছে পাশ্চিম ভাগ মরুভূমি। তাই স্বাভাবিক ভাবেই অন্য রাজ্যের তুলনায় গরম বেশি থাকে। কিন্তু এই বছর রাজস্থানের তাপমাত্রার রেকর্ড স্বাভাবিকের থেকে অনেক বেশি।

অন্যন্য অঞ্চলের তাপমাত্রা

রাজস্থানের জয়সলমেরের (Rajasthan's Jaisalmer) পরে দ্বিতীয় উষ্ণতম স্থান হল বারমের। বারমেরের তাপমাত্রা হল ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এরপর বিকানেরে তাপমাত্রা হয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। তারপরে যোধপুরে তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও ঝালোরে তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং গঙ্গানগরে তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৫ ডিগ্রি। রাজস্থানের রাজধানী জয়পুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টায় পরিস্থিতি একই রকম থাকবে। ফলে মরু রাজ্যে এখনই তাপমাত্রা কমছে না বলে জানা গেছে।  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Rajasthan's Jaisalmer

highest temperature in rajasthan


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর