img

Follow us on

Monday, Apr 29, 2024

Indias Retail Inflation: গত ১০ মাসের মধ্যে মার্চে মুদ্রাস্ফীতির হার সব চেয়ে কম, বলছে রিপোর্ট

মার্চে মুদ্রাস্ফীতির হার সব চেয়ে কম, কত হল জানেন?...

img

প্রতীকী ছবি।

  2024-04-14 14:43:00

মাধ্যম নিউজ ডেস্ক: গত দশ মাসে খুচরো বাজারে সব চেয়ে কম মুদ্রাস্ফীতি ভারতে (Indias Retail Inflation)। সম্প্রতি এ ব্যাপারে ডেটা প্রকাশ করেছে সরকার। সেখানেই দেখা যাচ্ছে, চলতি বছর ফেব্রুয়ারি মাসে খুচরো মুদ্রাস্ফীতির হার যেখানে ছিল ৫.০৯ শতাংশ, সেখানে মার্চ মাসে তা গিয়ে দাঁড়িয়েছে ৪.৮৫ শতাংশে। সাম্প্রতিক এক সমীক্ষার পরে অর্থনীতিবিদরা জানিয়েছিলেন, মার্চ মাসে খুচরো মুদ্রাস্ফীতি কমে হতে পারে ৪.৯১ শতাংশ।

ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন (Indias Retail Inflation)

ভারতের ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন গত চার মাসের মধ্যে মার্চ মাসে ৫.৭ শতাংশে উঠে গিয়েছিল। গত মাসে সেটাই কমে হয়েছে ৪.২ শতাংশ। খাদ্য মুদ্রাস্ফীতি মার্চ মাসে (Indias Retail Inflation) ৮.৫২ শতাংশে উঠে গিয়েছিল। পরে ফেব্রুয়ারি মাসে তা সামান্য কমে হয় ৮.৬৬ শতাংশ। মার্চ মাসে জ্বালানির দামও হ্রাস পেয়েছে ৩.২ শতাংশ। ফেব্রুয়ারি মাসের তুলনায় তা কমেছে .৭৭ শতাংশ। মুদ্রাস্ফীতির হার গ্রামীণ ও শহরাঞ্চলে ছিল যথাক্রমে ৫.৪৫ শতাংশ ও ৪.১৪ শতাংশ। গত বছর এটাই ছিল ৫.৫১ শতাংশ ও ৫.৮৯ শতাংশ।

খাদ্যশস্যের মূল্য বৃদ্ধি

ওই তথ্য থেকেই জানা গিয়েছে, খাদ্যশস্যের মূল্য বৃদ্ধি পেয়েছে ৮.৩৭ শতাংশ। তার আগের মাসে এটাই ছিল ৭.৬০ শতাংশ। মূল্যবৃদ্ধি পেয়েছে মাছ-মাংসের। মাছ-মাংসের দাম ৫.২১ শতাংশ থেকে মার্চে বেড়ে হয়েছে ৫.২১ শতাংশ। খাদ্যশস্যের মূল্য বৃদ্ধি হলেও, সামান্য দাম কমেছে সবজি ও ডালের। খাবার ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যমান ফেব্রুয়ারিতে ছিল ৭.৭৬ শতাংশ। মার্চ মাসে সেটাই কমে হয়েছে ৭.৬৮ শতাংশ। ফেব্রুয়ারি মাসেও যেখানে খাবার, জ্বালানির মূল্য ছিল ৩.২৪ শতাংশ। মার্চে সেটাই কমেছে ০.৭৭ শতাংশ।

আরও পড়ুুন: "বাংলা হচ্ছে জঙ্গিদের সেফ করিডর", বিস্ফোরক দিলীপ

হাউজিং ইনফ্লেমেশন ২.৭৭ শতাংশ থেকে কমে হয়েছে ২.৮৮ শতাংশ। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মানিটরি পলিশি কমিটির ঘোষণা অনুযায়ী, সাম্প্রতিক মুদ্রাস্ফীতি এপ্রিলে হয়েছে ৫ শতাংশ। তারা রেপো রেট ৬.৫ শতাংশ রাখার কথা ঘোষণা করেছিল। সেন্ট্রাল ব্যাঙ্কের সাম্প্রতিক ভবিষ্যদ্বাণী অনুযায়ী, চলতি আর্থিক বর্ষে কনজিউমার প্রাইস ইনডেস্ক হতে পারে ৪.৫ শতাংশ (Indias Retail Inflation)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

India

bangla news

Bengali news

retail inflation

Indian Economy

news in Bengali news

Indias Retail Inflation


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর