img

Follow us on

Saturday, Apr 27, 2024

Vikramaditya Vedic Clock: বিশ্বের প্রথম বৈদিক ঘড়িতে সাইবার হানা! উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী

বৈদিক ঘড়ি ‘বিক্রমাদিত্য’ সাইবার হানার কবলে, কীভাবে হয় সময় গণনা?

img

‘বিক্রমাদিত্য’ বৈদিক ঘড়ি (সংগৃহীত ছবি)

  2024-03-09 10:49:49

মাধ্যম নিউজ ডেস্ক: বৈদিক আমলে যেভাবে সময় গণনা হত, সেই পদ্ধতি মেনে তৈরি হয়েছে ঘড়ি। নাম ‘বিক্রমাদিত্য’ (Vikramaditya Vedic Clock)। বলা যেতে পারে, ভারতের বা বিশ্বের প্রথম বৈদিক ঘড়ি। এখানে একটা গোটা দিনের দৈর্ঘ্য ২৪ ঘণ্টা নয় বরং ৩০ ঘণ্টা। ১ ঘণ্টার হিসাব হয় ৪৮ মিনিটে। মধ্যপ্রদেশের উজ্জয়িনীতে স্থাপিত ঘড়িটি গত ২৯ ফেব্রুয়ারি ভার্চুয়াল মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। বৈদিক সভ্যতার রীতি মেনে তৈরি এই ঘড়িই এবার সাইবার হানার কবলে (Vikramaditya Vedic Clock)। সাইবার হামলার কারণে ভুল সময় দেখাচ্ছে ঘড়িটিতে। ঘড়ির গতি সামান্য মন্থর হয়েছে বলেও খবর।

৮৫ ফুট মিনারে স্থাপিত হয়েছে ঘড়িটি

বৃহস্পতিবার রাতেই এই সাইবার হানার (Vikramaditya Vedic Clock) কথা জানিয়েছেন, 'মহারাজা বিক্রমাদিত্য শোধ পীঠ'-এর ডিরেক্টর শ্রী রাম তেওয়ারি। ইতিমধ্যে ন্যাশনাল সাইবার ক্রাইম পোর্টালে এই মর্মে অভিযোগও দায়ের করা হয়েছে। জানা গিয়েছে, ‘বৈদিক ক্লক’ অ্যাপে সাইবার হামলার কারণে জনসাধারণ সেই অ্যাপ ব্যবহার করতে পারছেন না। উজ্জয়িনীর জীভাজিরাও মান মন্দিরের কাছে ৮৫ ফুট উঁচু একটি মিনারের উপর স্থাপিত হয়েছে ঘড়িটি। ঘড়িটির দেখাশোনা করছে উজ্জয়িনীর ‘মহারাজা বিক্রমাদিত্য রিসার্চ ইনস্টিটিউট’। ‘বিক্রমাদিত্য’ ঘড়িটি ভারতেই তৈরি হয়েছে।

ঘড়ির খুঁটিনাটি

২০২২ সালেই তৎকালীন রাজ্যের শিক্ষামন্ত্রী মোহন যাদব ঘড়িটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ঘড়িটির অন্যতম প্রযুক্তিবিদ সুনীল গুপ্তের মতে, ‘‘প্রাচীনকালে যে ভাবে সময় গণনা করা হত, তার উপর ভিত্তি করেই ঘড়িটি (Vikramaditya Vedic Clock) তৈরি করা হয়েছে। মোবাইল অ্যাপ থেকেও চালানো যায় ঘড়ি। সময়ের পাশাপাশি বৈদিক হিন্দু পঞ্জিকার বিভিন্ন তথ্যও ডিজিটাল সেই ঘড়িতে দেখা যায়।’’ ঘড়িটি তৈরি হয়েছে  গ্রহ নক্ষত্রের অবস্থান, মুহূর্ত, জ্যোতির্বিদ্যার গণনার ওপর ভিত্তি করে। এর পাশাপাশি, আধুনিক ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড টাইম এবং গ্রিনউইচ মিন টাইম (GMT)-কেও মেনে চলা হয়েছে। বিশেষজ্ঞদের মতে, ৩০০ বছর আগে উজ্জয়িনীকেই প্রমাণ সময় ধরা হতো। এই স্থানের ওপর দিয়েই গিয়েছে কর্কটক্রান্তি রেখা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Prime minister Narendra Modi

indian standard time

Vikramaditya Vedic clock

Madhya Pradesh's Ujjain

Maharaja Vikramaditya Shodh Peeth

National Cyber Crime Portal

Greenwich Mean Time (GMT)


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর