img

Follow us on

Saturday, Apr 27, 2024

Cheetah: কুনো জাতীয় উদ্যানে পাঁচটি শাবকের জন্ম দিল চিতা ‘গামিনী’, কেমন আছে তারা?

Kuno National Park: কুনো জাতীয় উদ্যানে নতুন অতিথি, জন্ম নিল ৫ চিতা শাবক…

img

কুনো জাতীয় উদ্যানে নতুন শাবকদের সঙ্গে মা গামিনী। ছবি— ট্যুইটার/এক্স

  2024-03-11 14:26:36

মাধ্যম নিউজ ডেস্ক: মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে (Kuno National Park) পাঁচটি শাবকের জন্ম দিল স্ত্রী চিতা গামিনী। এই স্ত্রী চিতা গামিনীর বর্তমান বয়স পাঁচ। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার তোয়ালু কালাহারি সংরক্ষিত বনাঞ্চল থেকে নিয়ে এসে এই জাতীয় উদ্যানে ছাড়া হয়েছিল মা চিতাটিকে। সামাজিক মাধ্যমে একটি ছবি পোস্ট করে এই চিতা শাবকদের জন্মানোর কথা জানিয়েছেন কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব।

কী বললেন ভুপেন্দ্র যাদব (Kuno National Park)

কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী ভুপেন্দ্র সিং যাদব নিজের এক্স হ্যান্ডেলে পোস্টে পোস্ট করে বলেন, “দক্ষিণ আফ্রিকা থেকে নিয়ে আসা পাঁচ বছরের চিতা গামিনী পাঁচটি শাবকের জন্ম দিয়েছে। এই নিয়ে ভারতে মোট জন্ম নেওয়া চিতা শাবকের সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়াল ১৩। একই সঙ্গে সকল বনকর্মী, পশু চিকিৎসক এবং রক্ষীদের জানাই অনেক অভিনন্দন।” এই কুনো জাতীয় উদ্যানে (Kuno National Park) চিতা এবং শাবক চিতার মোট সংখ্যা দাঁড়াল ২৬।

নরেন্দ্র মোদির জন্মদিনে আনা হয়েছিল চিতা

২০২২ সালের ১৭ সেপ্টেম্বর তারিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিনের দিনেই দক্ষিণ আফ্রিকার নামিবিয়া থেকে মোট ৮টি চিতা আনা হয়েছিল। এই চিতা কুনোর জাতীয় উদ্যানে (Kuno National Park) ছাড়া হয়েছিল। আবার দ্বিতীয় দফায় ২০২৩ সালের ২৩ ফেব্রুয়ারি দক্ষিণ আফিকা থেকে আরও ১২টি চিতা এই উদ্যানে রাখা হয়েছিল। বর্তমানে এখানে চিতার সংখ্যা ২৬, যার মধ্যে ১৩টি শাবক এবং ১৩টি পূর্ণ বয়স্ক চিতা রয়েছে। এর আগে, গত জানুয়ারি মাসে এই কুনো জাতীয় উদ্যানে তিনটি চিতা শাবক জন্ম নিয়েছিল। ২০২৩ সালে স্ত্রী চিতা জ্বালা চারটি শাবকের জন্ম দিয়েছিল। তার মধ্যে অবশ্য তিনটি চিতার মৃত্যু হয়েছিল।

এই প্রসঙ্গে কুনো জাতীয় উদ্যানে নতুন শাবক জন্ম নেওয়ার প্রসঙ্গে আশা প্রকাশ করে ভারতীয় বন্যপ্রাণী বিশেজ্ঞরা বলেছেন, “নতুন সদ্যোজাত চিতা শাবকের জন্ম ভালো বিষয়। ভারতীয় জলবায়ুতে চিতাগুলি যে খাপ খাইয়ে নিয়েছে এটাই তার প্রকৃষ্ট প্রমাণ।”  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

Tags:

bangla news

Bengali news

south Africa

Cheetah

Madhyam

Kuno National Park

Bhupender Yadav

five Cheetah cubs


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর