img

Follow us on

Monday, Apr 29, 2024

Titagarh Wagons: আমেদাবাদ মেট্রোর ১০টি রেক তৈরির বরাত পেল বাংলার টিটাগড় ওয়াগন

আমেদবাদ মেট্রোর জন্য কত টাকার অর্ডার পেল টিটাগড় ওয়াগন?

img

প্রতীকী চিত্র।

  2023-08-31 20:30:14

মাধ্যম নিউজ ডেস্ক: এবার গুজরাটের মেট্রোর রেক (Ahmedabad Metro Phase 2) তৈরি হবে বাংলার টিটাগড়ে (Titagarh Wagons)। গুজরাট রেল কর্পোরেশন ৩৫০ কোটি টাকার বরাত দিল টিটাগড় রেল সিস্টেমকে। এই মেট্রো প্রকল্পের নির্মাণ, নকশা তৈরি সহ যাবতীয় কাজ এবং পরীক্ষা করার কাজ করবে টিটাগড় ওয়াগন। বাংলার জন্য এই বরাদ্দ অত্যন্ত সুখবর বলেই অনেকে মনে করছেন।

টিটাগড় রেল সিস্টেমের ডিরেক্টরের বক্তব্য (Ahmedabad Metro Phase 2)

টিটাগড় রেল সিস্টেমের (Titagarh Wagons) ডিরেক্টর পৃথ্বীশ চৌধুরি বলেন, আগামী ৭০ সপ্তাহের মধ্যে মেট্রোর রেক তৈরি হবে। হুগলির উত্তরপাড়ায় সংস্থার যে প্ল্যান্ট রয়েছে, সেখানেই তৈরি হবে এই রেক। তিনি আরও বলেন, মোটামুটি আগামী ৯৪ সপ্তাহের মধ্যে আমেদাবাদে (Ahmedabad Metro Phase 2) রেক পৌঁছানোর লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। বরাত অনুযায়ী টিটাগড়ে মোট ১০ টি রেক তৈরি হওয়ার কথা হয়েছে। আমেদাবাদে এই দ্বিতীয় মেট্রো প্রকল্পে খরচ হবে ১৩ হাজার ৫০০ কোটি টাকা। আরও জানা গেছে, আমেদাবাদে এখনও পর্যন্ত যতটা মেট্রো সম্প্রসারণ হয়েছে, তার সঙ্গে আরও ২৮.২ কিমি নতুন পথ সংযোজন হবে। উল্লেখ্য, আমেদাবাদ মেট্রো প্রকল্পের প্রথম পর্বে, টিটাগড় ওয়াগন ৮৫০ কোটির কাজ করেছিল। এছাড়াও সুরাটের মেট্রো প্রকল্পে মোট ২৪ টি রেক তৈরির কাজ করেছিল এই টিটাগড় ওয়াগন (Titagarh Wagons)। এবার তারা আরও নতুন বরাত পেল।

আমেদাবাদ মেট্রো প্রকল্প

আমেদাবাদে দ্বিতীয় পর্যায়ের মেট্রো প্রকল্পের সূচনা করেছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০২১ সালের ১৮ জানুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিলান্যাস করেছিলেন তিনি। সেই সময় এই প্রকল্পের কাজের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন বিজয় রুপানি এবং রাজ্যপাল ছিলেন আচার্য দেবদ্রাত। এছাড়াও কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে ছিলেন অমিত শাহ এবং হরদ্বীপ সিং পুরী। সেই সময় মোট মেট্রোর পথ ছিল ২৮.২৫৪ কিমি এবং আনুমানিক খরচ ধরা হয়েছিল ৫৩৮৪.১৭ কোটি টাকা। আমেদাবাদের মেট্রো প্রকল্পের সঙ্গে বাংলার নাম জুড়ে যাওয়ায় অনেকেই খুশি। 

   

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Titagarh Rail Systems

Ahmedabad Metro Phase 2


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর