img

Follow us on

Sunday, May 19, 2024

Rupee: বাড়ছে রুপির গুরুত্ব, ভারতে বিশেষ অ্যাকাউন্ট খুলেছে ২২টি দেশ!

পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশের তকমা পেয়েছে ভারত...

img

প্রতীকী ছবি।

  2023-07-21 20:39:03

মাধ্যম নিউজ ডেস্ক: ক্রমেই বিশ্ব বাজারে জনপ্রিয় হচ্ছে ভারতীয় মুদ্রা রুপি (Rupee)। তাই রুপির মাধ্যমে লেনদেনে আগ্রহী হচ্ছে বিভিন্ন দেশ। ইতিমধ্যেই ২২টি দেশ ভারতীয় ব্যাঙ্কে ভস্ত্র অ্যাকাউন্ট খুলেছে। রুপিতে যাতে ব্যবসা করা যায়, সেই জন্যই এই ব্যবস্থা। ডলারের ওপর নির্ভরতা কমিয়ে রুপির ওপর নির্ভরতা বাড়াতেই ওই ব্যাঙ্কগুলি এটা করেছে বলে শুক্রবার জানানো হল সংসদে। যেসব গ্রাহকের গ্লোবাল ব্যাঙ্কিংয়ের প্রয়োজন রয়েছে, তাঁরাই ভস্ত্র অ্যাকাউন্ট খোলেন। এতে ডোমেস্টিক ব্যাঙ্কগুলিতে ইন্টার-ন্যাশনাল ব্যাঙ্কিংয়ের সুবিধা মেলে।

কোন দেশগুলি জানেন?

এদিন কেন্দ্রীয় মন্ত্রী রাজকুমার রঞ্জন সিংহ লোকসভায় ওই ২২টি দেশের নামোল্লেখও করেন। এই দেশগুলি হল, জার্মানি, বেলারুশ, বটসোয়ানা, ফিজি, গুয়ানা, ইসরায়েল, কেনিয়া, মালয়েশিয়া, মায়ানমার, মৌরিটিয়াস, নিউজিল্যান্ড, ওমান, রাশিয়া, সাইচেলস, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, তানজানিয়া, উগান্ডা, বাংলাদেশ, মালদ্বীপ, কাজাখাস্তান এবং ব্রিটেন। মন্ত্রী জানান, ভারতের বাণিজ্য কমিউনিটি যার মধ্যে ক্ষুদ্র ও মিডিয়াম এন্টারপ্রাইজও রয়েছে, তাদের ব্যবসা যাতে সহজতর হয়, সেই কারণেই এই মেকানিজম চালু করা হয়েছে।  

রিজার্ভ ব্যাঙ্কের প্রস্তাব

গত বছর এই প্রস্তাব দেয় ভারতের রিজার্ভ ব্যাঙ্ক (Rupee)। গ্লোবাল ট্রেড যাতে অনায়াস হয়, তাই রুপিকে কাজে লাগানোর প্রয়োজনীয়তা উপলব্ধি করে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক। রুপির প্রতি যাতে আগ্রহ বাড়ে, সেজন্য এই ব্যবস্থা চালু করার প্রস্তাব দেওয়া হয় তাদের তরফে। এতে রফতানিতে সুবিধা হবে। তার পরেই চালু হয় এই ব্যবস্থা। সেই মতো ঘোষণাও করা হয় রিজার্ভ ব্যাঙ্কের তরফে। ২০২২ সালের ১১ জুলাই রিজার্ভ ব্যাঙ্ক ভারতীয় মুদ্রায় পেমেন্ট নিতে শুরু করে। তারপর আর ফিরে তাকাতে হয়নি। এক এক করে ২২টি দেশ এ দেশে ভস্ত্র অ্যাকাউন্ট খুলে ফেলে। 

আরও পড়ুুন: ‘মোদি’ পদবি মামলায় পূর্ণেশ ও গুজরাট হাইকোর্টকে নোটিশ সুপ্রিম কোর্টের

বিশেষজ্ঞদের মতে, এই ব্যবস্থা চালু হওয়ায় আদতে উপকৃত হয়েছে ভারতই। কারণ লম্বা দৌড়ে রুপির আন্তর্জাতিকীকরণ হবে। প্রসঙ্গত, কোনও দেশের মুদ্রার আন্তর্জাতিকীকরণ তখনই হয়েছে বলা হবে, যখন বিশ্বজুড়ে ওই মুদ্রার মাধ্যমে লেনদেন হবে। দ্রুত উন্নতি হচ্ছে ভারতীয় (Rupee) অর্থনীতির। ইংল্যান্ডকে পেছনে ফেলে পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশের তকমা পেয়েছে ভারত। সেই কারণে ভারতকে সমীহ করে চলেছে বিশ্বের বৃহৎ শক্তিধর দেশগুলিরও অনেকেই। রিজার্ভ ব্যাঙ্কের ইন্টার-ডিপার্টমেন্টাল গ্রুপ জানিয়েছে, বিশ্ববাজারে যেভাবে রুপির কদর বাড়ছে, তাতে অদূর ভবিষ্যতে আন্তর্জাতিক মুদ্রার তকমা পাবে ভারতের রুপি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

India

bangla news

Bengali news

Reserve Bank of India

rupee


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর