img

Follow us on

Friday, May 17, 2024

Dengue Fever: ডেঙ্গির পর দ্রুত সুস্থ হতে কোন কোন খাবার থেকে দূরে থাকতে হবে? 

ডেঙ্গির পরের দুর্বলতা কাটাতে কী খাবেন, কী খাবেন না?

img

প্রতীকী ছবি।

  2023-08-20 17:03:13

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

বর্ষার মরশুম শুরু হতেই রাজ্যে ডেঙ্গির (Dengue Fever) প্রকোপ চলছে। ইতিমধ্যেই কয়েক হাজার মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। ডেঙ্গির সঙ্গে মোকাবিলা করলেও তারপরের ক্লান্তি আর দুর্বলতা ভোগান্তি বাড়াচ্ছে। ডেঙ্গির পরের দুর্বলতার জেরে অনেকেই কাজে যোগ দিতে পারছেন না। স্বাভাবিক সুস্থ জীবন যাপন কঠিন হয়ে উঠছে। তাই চিকিৎসকরা জানাচ্ছেন, ডেঙ্গির পরের কয়েক সপ্তাহ খুব জরুরি। দ্রুত সুস্থ স্বাভাবিক জীবন যাপন করতে ডেঙ্গি কমার পরের কয়েক সপ্তাহ বাড়তি খেয়াল রাখতে হবে। বিশেষত, খাদ্যাভ্যাসে বিশেষ নজরদারি দরকার।

ডেঙ্গির (Dengue Fever) পরে কী ধরনের খাবার তালিকায় রাখতে হবে? 

চিকিৎসকরা জানাচ্ছেন, ডেঙ্গির কোনও নির্দিষ্ট ওষুধ নেই। তাই ডেঙ্গির পরবর্তী ক্লান্তি কমাতে কোনও ওষুধ বিশেষ সাহায্য করে না। খাদ্যাভ্যাস ক্লান্তি দূর করতে এবং দুর্বলতা কাটিয়ে দ্রুত স্বাভাবিক জীবন যাপনে সবচেয়ে বেশি সাহায্য করে। তাই কয়েকটি বিষয়ে নজরদারির পরামর্শ দিচ্ছে চিকিৎসক মহল। 
ডেঙ্গির (Dengue Fever) পরে খাবারের তালিকায় অবশ্যই ভিটামিন কে জাতীয় খাবার রাখার পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞ মহল। কারণ, ডেঙ্গি রোগীর ক্লান্তি থাকে মারাত্মক। হাত ও পায়ের পেশি দুর্বল হয়ে যায়। তাই দরকার ভিটামিন কে জাতীয় খাবার। বাঁধাকপি, ব্রোকলির মতো খাবারে ভিটামিন কে থাকে। তাই এই ধরনের খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। 
ছোলা, মটরশুঁটি, মুসুর ডালের মতো দানাশস্য খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। কারণ, যে কোনও দানাশস্য খেলেই এনার্জি পাওয়া যায়। তাই শরীরে এনার্জির ঘাটতি পূরণের জন্য দানাশস্য জাতীয় খাবার খাওয়া দরকার। 
এছাড়াও, আপেল, কলা, মাছ নিয়মিত খাওয়া দরকার। ডেঙ্গির পরে শরীর দুর্বল থাকে। কাজের শক্তি পাওয়া যায় না। তাই এই ধরনের খাবার খাওয়া জরুরি। এগুলোতে প্রচুর আয়রন থাকে। আয়রন শরীরের দুর্বলতা কাটাতে সাহায্য করে। 
চিকেন স্টু আর সোয়াবিন নিয়মিত খেতে হবে। চিকিৎসকরা জানাচ্ছেন, এই দুই খাবার শরীরে প্রোটিনের জোগান দেবে। ডেঙ্গির পরে দ্রুত সুস্থ হতে প্রোটিন জরুরি। আর এই দুই খাবার সহজ পাচ্য এবং প্রোটিন সমৃদ্ধ। তাই এই দুই খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। 
তবে, খাবারের পাশাপাশি প্রচুর পরিমাণে জল খেতে হবে। ডেঙ্গির সময় যেমন ডিহাইড্রেশনের ঝুঁকি থাকে, তেমনি ডেঙ্গির পরেও দুর্বলতা থাকার কারণে জলের প্রয়োজন হয়। তাই প্রতিদিন তিন থেকে চার লিটার জল খাওয়া দরকার।

কোন কোন খাবার এড়িয়ে চলতে হবে (Dengue Fever)? 

ডেঙ্গির পরে বেশ কিছু খাবার এড়িয়ে চলা দরকার বলেই মনে করছে চিকিৎসকদের একাংশ। তারা জানাচ্ছে, শরীর দুর্বল থাকে, তাই এই বিশেষ সতর্কতা জরুরি। আর সেগুলো না মেনে চললে লিভার, কিডনির নানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়বে। তাই চিকিৎসকদের পরামর্শ, ডেঙ্গির (Dengue Fever) পরে একেবারেই তেলে ভাজা খাওয়া চলবে না। চপ, কাটলেট, ফ্রেঞ্চ ফ্রাইয়ের মতো ডিপ অয়েল ফ্রাই খাবার এই সময়ে শরীরে মারাত্মক ক্ষতি করে। লিভারে খারাপ প্রভাব ফেলে। এছাড়াও ফাস্ট ফুড ও প্রসেসড ফুড অর্থাৎ, বিরিয়ানি, ফুচকা হোক কিংবা পিৎজা বার্গার একেবারেই খাওয়া যাবে না। এগুলো সহজপাচ্য নয়। তাই এগুলো খেলে বিপদ বাড়বে। এর পাশপাশি প্যাকেট জাত নরম ঠান্ডা পানীয় ডেঙ্গির পরে খাওয়া উচিত নয় বলেই জানাচ্ছেন চিকিৎসকরা। এতে শরীরে দুর্বলতা আরও বাড়বে। তাছাড়া অন্য রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়ে। তাই দ্রুত সুস্থ স্বাভাবিক জীবন কাটাতে এগুলো এড়িয়ে চলা জরুরি বলেই পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞ মহল।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 
দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Dengue Fever

food for dengue fever


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর