img

Follow us on

Monday, May 20, 2024

Obesity: দিন দিন স্থূলতা বাড়ছে ভারতীয়দের! দেশের অর্থনীতিতে এর কী প্রভাব পড়ছে?

আজকে ওয়ার্ল্ড ওবেসিটি ডে

img

প্রতীকী ছবি

  2023-03-04 16:51:06

মাধ্যম নিউজ ডেস্ক: আজকে ওয়ার্ল্ড ওবেসিটি ডে। বিশেষজ্ঞরা বলছেন, বাড়তি ওজন বা ওবেসিটি (Obesity) বিভিন্ন ক্রনিক রোগকে টেনে আনে। শুধু কী তাই! গবেষকরা বলছেন, যতদিন যাচ্ছে ওবেসিটির প্রভাব ব্যাপক ভাবে পড়ছে অর্থনীতির ওপরেও। একটি রিপোর্ট বলছে, ওবেসিটির কারণে ২০৩৫ সালের মধ্যেই ভারতীয় অর্থনীতির ক্ষতি হতে চলেছে বেশ কয়েক হাজার হাজার কোটি টাকা।

এই রিপোর্ট পাবলিশ করেছে  World Obesity Federation নামের একটি সংস্থা। ওই সমীক্ষায় আরও আশঙ্কা করা হচ্ছে যে আগামী ২০৩৫ সালের মধ্যে প্রাপ্ত বয়স্কদের মধ্যে প্রতিবছর ওবেসিটির (Obesity) সমস্যা ৫.২ শতাংশ হারে বাড়বে, অন্যদিকে বাচ্ছাদের মধ্যে এই প্রবণতা ৯.১ শতাংশ করে বাড়বে। চিকিৎসকরা বলছেন, BMI যদি ২৫ থেকে ৩০ এর মধ্যে থাকে, তবে তাকে বাড়তি ওজন বলে, অন্যদিকে ৩০ এর বেশি BMI চলে গেলে তাকে ওবেসিটি বলা হয়।

বিশেষজ্ঞরা বলছেন গত কয়েক দশকে ভারতীয়দের মধ্যে গড় স্থূলতা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। National Family Health Survey (NFHS) এর একটি রিপোর্ট বলছে ২০০৬ সালে ভারতীয় পুরুষদের মধ্যে ওবেসিটির প্রবণতা ছিল ৯.৩ শতাংশ অন্যদিকে এই প্রবণতা ২০২১ সালে দাঁড়িয়েছে ২২.৯ শতাংশে। মহিলাদের মধ্যে এই প্রবণতা ছিল যথাক্রমে ১২.৬ এবং ২৪ শতাংশ।

ওবেসিটি কীভাবে প্রভাব ফেলবে ভারতীয় অর্থনীতির ওপর

রিপোর্টে বলা হচ্ছে, ২০৩৫ সাল অবধি ওবেসিটির কারণে স্বাস্থ্যবিষয়ক খরচ হতে চলেছে ৮৪৩ কোটি টাকা। ওবেসিটির জন্য অপরিণত বয়সে মৃত্যুর কারণে ক্ষতি হবে প্রায় ১০ হাজার কোটি টাকা। আরও অন্যান্য নন মেডিক্যাল ক্ষতি ১৭ হাজার কোটি টাকা হতে পারে। ওবেসিটির দরুণ প্রভাব পড়বে কর্মজগতেও। ওবেসিটির কারণে কর্মক্ষমতা কমার ফলে ক্ষতি হবে প্রায় ২০০ কোটি টাকা। এবং এর ফলে যে উৎপাদন কমবে সেখানে ক্ষতি হতে পারে ৯০০ কোটি টাকা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ

 

  
 

 

Tags:

Obesity


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর