img

Follow us on

Monday, May 20, 2024

Skin Problems: শীতের শুরুতে বাড়ছে ত্বকের শুষ্কতা! কোন কোন খাবারে কমবে সমস্যা? 

ত্বকের শুষ্কতার সমস্যায় ভুগছেন? জেনে নিন সমাধান

img

প্রতীকী ছবি।

  2023-11-19 16:29:58

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

তাপমাত্রার পারদ নামতে শুরু করেছে। শীত জাঁকিয়ে পড়ার কথা হাওয়া অফিস জানায়নি। কিন্তু শীতের আঁচ এসেছে। আর তার সঙ্গে এসেছে শুষ্কতা। ত্বকের শুষ্কতার সমস্যায় অনেকেই কাবু হয়ে যান। পুষ্টিবিদরা জানাচ্ছেন, শীত পড়ার আগেই খাবারে বিশেষ নজরদারি রাখলে শীতকালে আর ত্বকের শুষ্কতার (Skin Problems) সমস্যায় ভুগতে হবে না।

কোন ধরনের খাবারের পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা? 

পুষ্টিবিদদের একাংশ জানাচ্ছেন, শীতের শুরুতে ত্বক সুস্থ রাখতে নিয়মিত টমেটো খাওয়া দরকার। তাঁরা জানাচ্ছেন, টমেটোতে থাকে ভিটামিন ই, যা ত্বকের জন্য খুবই উপকারী। ত্বকের শুষ্কতা কমাতে, সান বার্ন থেকে ত্বক বাঁচাতে টমেটো খুব উপকারী সব্জি। তাই স্যালাড হিসাবে হোক কিংবা রান্নায় ব্যবহার করে, যে কোনও ভাবে নিয়মিত টমেটো খেলে বিশেষ উপকার পাওয়া যাবে। 
নিয়মিত বাদাম জাতীয় ড্রাই ফ্রুটস খেলেও ত্বকের শুষ্কতা কমবে বলে জানাচ্ছেন পুষ্টিবিদদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, পেস্তা, আখরোট, কাজু, যে কোনও ধরনের বাদামে থাকে ভিটামিন ই। যা ত্বককে যে কোনও রকম ক্ষতির হাত থেকে বাঁচায়। তাই বাদাম নিয়মিত খেলে শীতের শুষ্ক ত্বক (Skin Problems) রুখতে সুবিধা হবে। 
প্রত্যেক দিন লেবু খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, কমলালেবু হোক কিংবা মাল্টা, শীতে একাধিক রকমের লেবু বাজারে দেদার পাওয়া যায়। আর এই সময়ে ত্বক ভালো রাখতে লেবু খাওয়া জরুরি। কারণ, লেবুতে থাকে ভিটামিন সি। আর এই ভিটামিন সি ত্বক মসৃণ রাখতে বিশেষ সাহায্য করে। নিয়মিত লেবু খেলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞ মহল।

ডিম-মাছ খাওয়ার পরামর্শ

নিয়মিত ডিম খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, ডিমের কুসুমে রয়েছে একাধিক ভিটামিন। ডিমের সাদা অংশে রয়েছে ক্যালসিয়াম। এই দুই উপাদান শরীরে এনার্জি জোগায়। যা ত্বক ভালো রাখতে সাহায্য করে। তাই শীতে নিয়মিত ডিম খেলে ত্বকের একাধিক সমস্যা (Skin Problems) কমবে বলেও মনে করছেন বিশেষজ্ঞ মহল। 
যাদের ত্বকের শুষ্কতার সমস্যা বেশি, সপ্তাহে অন্তত তিন দিন তাদের চর্বিযুক্ত মাছ খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, খাদ্যতালিকা থেকে অনেকেই চর্বিযুক্ত মাছ সম্পূর্ণ বাদ দেন। কিন্তু চর্বিযুক্ত মাছ অস্বাস্থ্যকর, এ ধারণা ভুল। তাঁরা জানাচ্ছেন, মাছের চর্বিতে থাকে ওমেগা থ্রি। যা শরীরে জন্য বিশেষ উপকারী। চর্বিযুক্ত মাছ খেলে ত্বকের শুষ্কতা কমে। তাই যাদের ত্বকের শুষ্কতার সমস্যা বেশি, তাদের সপ্তাহে কমপক্ষে তিনদিন চর্বিযুক্ত মাছ খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ মহল।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Skin Problems

season change

winter problems

dryness of skin

food for skin problems


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর