img

Follow us on

Sunday, Jun 16, 2024

Mobile Phone: লাগাতার মোবাইল ঘেঁটে চলেছেন? জানেন কী হতে চলেছে? বিপদ বাড়ছে কতটা? 

লাগাতার স্মার্ট ফোনের ব্যবহার স্নায়ুতন্ত্রে গভীর প্রভাব ফেলে! আর কী কী সমস্যা দেখা দিতে পারে?

img

প্রতীকী চিত্র।

  2024-05-22 16:10:54

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

কখনও কাজের জন্য, আবার কখনও নিছক বিনোদন। কখনও আবার অবসর যাপনে, সর্বদাই মোবাইল আমাদের নিত্যসঙ্গী। বিশেষত তরুণ প্রজন্মের দিনের অধিকাংশ সময়ই কাটছে মোবাইলে। সোশ্যাল মিডিয়ায় স্ক্রোল করে কিংবা সার্চ ইঞ্জিনেই কাটে দিনের অনেকটা সময়। কিন্তু চিকিৎসকেরা জানাচ্ছেন, এই অভ্যাস বাড়াচ্ছে বিপদ। মাত্র ১৬-১৭ বছর বয়স থেকেই দেখা দিতে পারে সমস্যা। হতে পারে মারাত্মক বিপত্তি। তাই সাবধান করছেন বিশেষজ্ঞ মহল (Mobile Phone)। বাড়তি সতর্কতা জরুরি বলেও তাঁরা জানাচ্ছেন। বিশেষত বয়ঃসন্ধিকালে থাকা ছেলেমেয়েদের দরকার সচেতনতা। না হলে পরবর্তী জীবনে একাধিক সমস্যা দেখা দিতে পারে বলেও তাঁরা জানাচ্ছেন।

লাগাতার স্ক্রিনে স্ক্রোল কী বিপদ বাড়াচ্ছে?

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, মোবাইল কিংবা ল্যাপটপের টাচ স্ক্রিনে লাগাতার স্ক্রোল করলে একাধিক শারীরিক সমস্যা দেখা দিতে পারে। অধিকাংশ মানুষ এই বিষয়ে সচেতন নয়। তার জেরেই সমস্যা আরও জটিল হচ্ছে।

স্নায়ুতন্ত্রে গভীর প্রভাব ফেলছে (Mobile Phone)

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, লাগাতার স্মার্ট ফোন ব্যবহারের জেরে স্নায়ুতন্ত্রে গভীর প্রভাব পড়ছে। তাঁরা জানাচ্ছেন, তর্জনী, বৃদ্ধাঙ্গুলি এবং কনিষ্ঠা এই তিনটি আঙুল দিয়েই মূলত স্মার্টফোন ধরে রাখা হয় বা ল্যাপটপে টাইপ করা হয় কিংবা স্ক্রোল করা হয়। আর দেহের একাধিক পেশি এবং স্নায়ুর যোগাযোগ থাকে। এই তিনটি আঙুল লাগাতার ব্যবহারের ফলে স্নায়ুর উপরে মারাত্মক চাপ পড়ে। অতিরিক্ত চাপের জেরে স্নায়ুর কার্যকারিতা হারায় (Mobile Phone)। পাশপাশি পেশি সংকুচিত হওয়ার সমস্যাও দেখা দেয়। অর্থাৎ শরীরের বিভিন্ন অঙ্গের মধ্যে ঠিকমতো সামঞ্জস্য বজায় থাকে না। তাই একাধিক শারীরিক সমস্যা দেখা দিতে পারে‌।

কোমর, পিঠ এবং ঘাড়ের পেশি ও স্নায়ু, হাড়ের সমস্যা

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, লাগাতার মোবাইল Mobile Phone কিংবা ল্যাপটপ ব্যবহারের জেরে দেহের মূলত তিনটি অংশে মারাত্মক চাপ পড়ে। কোমর, পিঠ এবং ঘাড়। তাঁরা জানাচ্ছেন, অধিকাংশ ক্ষেত্রে এক অদ্ভুত ভঙ্গিতে বসে ব্যবহারকারী স্ক্রিনে চোখ আটকে রাখেন। একটানা ওই অদ্ভুত ভঙ্গিতে বসার জেরে ঘাড়ের পেশি স্টিফ বা শক্ত হয়ে যায়। কার্যকারিতা কমে। আবার পিঠের পেশিতেও মারাত্মক টান অনুভব হয় (Mobile Phone)। কোমরের হাড়েও ব্যথা অনুভব হয়। একনাগাড়ে বসে থাকার জেরেই এই ধরনের সমস্যা দেখা দেয়। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, তরুণ প্রজন্মের মধ্যে তাই স্পন্ডেলাইসিসের মতো রোগের প্রকোপও বাড়ছে।

বাড়ছে চোখের সমস্যা (Mobile Phone)

চক্ষুরোগ বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, তরুণ প্রজন্মের পাশপাশি শিশুদের মধ্যেও বাড়ছে চোখের সমস্যা। দৃষ্টিশক্তি সংক্রান্ত সমস্যাও বাড়ছে। বয়ঃসন্ধিকাল থেকেই চোখের শুষ্কতা বা ড্রাই আই-র মতো রোগের লক্ষণ দেখা দিচ্ছে। এর ফলে চোখে নানা রকম সংক্রমণের ঝুঁকি বাড়ছে। কোন কিছু একনাগাড়ে দেখার ক্ষমতাও কমছে। তার কারণ লাগাতার মোবাইল কিংবা ল্যাপটপের স্ক্রিনে তাকিয়ে থাকা বলেই মনে করছেন চক্ষুরোগ বিশেষজ্ঞদের একাংশ।

কী পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ মহল?

বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, মোবাইল কিংবা ল্যাপটপের ব্যবহার নিয়ে সচেতনতা জরুরি। তাঁরা জানাচ্ছেন, তরুণ প্রজন্মের মধ্যে এই সচেতনতা একেবারেই নেই। অধিকাংশ ক্ষেত্রে দেখা যাচ্ছে বিনোদনের জন্য মোবাইল অতিরিক্ত মাত্রায় ব্যবহার হচ্ছে (Mobile Phone)। এর ফলে স্মৃতিশক্তি কমছে। সৃজনশীল কাজের দক্ষতাও কমছে। দিনে কতক্ষণ মোবাইল বা ল‌্যাপটপে সময় কাটানো হচ্ছে সে বিষয়ে খেয়াল রাখা জরুরি। কখনই একটানা‌ আধঘণ্টার বেশি সময় স্ক্রিনে কাটানো উচিত নয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। তাঁদের পরামর্শ, ছোট থেকেই স্ক্রিন টাইম নির্দিষ্ট করে রাখা জরুরি। না হলে বিপদ মারাত্মক। প্রয়োজনে শিশুদের কাউন্সেলিং করতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Social Media

bangla news

Bengali news

Mobile Phone

Anxiety

laptop

irritability

mobile scrolling

touch screen

lack of productivity

poor concentration

mental fatigue

Continuous scrolling

mental health problems

internet access


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর