img

Follow us on

Friday, May 17, 2024

Lungs Disease: বাড়ছে দূষণ, কোন ঘরোয়া উপাদান ফুসফুস সুস্থ রাখতে সাহায্য করে? 

বাড়ছে ফুসফুসের রোগ, ভাইরাসঘটিত সমস্যা! কী সাবধানতা জরুরি?

img

প্রতীকী ছবি।

  2023-07-11 19:38:39

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

বাতাসে বাড়ছে দূষণ। বিশেষত ঋতু পরিবর্তনের সময় বাতাসে ধুলোকণার মাত্রা আরও বেড়ে যায়। যার জেরে বাড়ছে নানান শারীরিক সমস্যা। বিশেষত ফুসফুস ঘটিত রোগের (Lungs Disease) সমস্যা আরও বাড়ছে। শ্বাসকষ্ট, হাঁপানির মতো রোগের পাশপাশি একটানা কাশির সমস্যা হচ্ছে। এছাড়াও বাড়ছে ভাইরাসঘটিত রোগের দাপট। সর্দি-কাশি, জ্বরের মতো রোগের দাপট বাড়ছে। চিকিৎসকরা জানাচ্ছেন, শিশুদের মধ্যে এই ধরনের সমস্যা অতিরিক্ত হচ্ছে। তাই বাড়তি সাবধানতা জরুরি। 

কী বলছে পরিসংখ্যান? 

সম্প্রতি, এক সর্বভারতীয় সংস্থা সমীক্ষার রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্ট অনুযায়ী, ভারতের বড় শহরগুলোর শিশুদের বাড়ছে ফুসফুসের সমস্যা (Lungs Disease)। বড় শহরগুলোর ৫৩ শতাংশ শিশু ফুসফুসের সমস্যায় ভোগে। যে তিনটি ফুসফুস ঘটিত সমস্যা শিশুদের মধ্যে বেশি হচ্ছে, সেগুলো হলো, অ্যাস্থমা বা হাঁপানি। চিকিৎসকরা জানাচ্ছেন, পাঁচ বছরের কম বয়সিদের মধ্যে এই সমস্যা বাড়ছে। সিওপিডি অর্থাৎ, ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজ। এই রোগের জেরে শ্বাসকষ্ট বাড়ে। বিশেষত ঋতু পরিবর্তনের সময় এই সমস্যা আরও বেশি হয়। আর সবচেয়ে উদ্বেগ বাড়াচ্ছে নিউমোনিয়া। চিকিৎসকরা জানাচ্ছেন, নিউমোনিয়া শিশুদের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ বাড়াচ্ছে। নিউমোনিয়ার জেরে প্রাণ সংশয় পর্যন্ত হতে পারে। কারণ, নিউমোনিয়া আক্রান্ত হলে ফুসফুসের কার্যক্ষমতা শেষ হতে পারে। এছাড়াও বাড়ছে নানা ভাইরাসঘটিত রোগ। সাধারণ সর্দি-কাশি ও জ্বরের মতো সমস্যাও বড় বিপদ তৈরি করছে। 

কোন ঘরোয়া উপাদান ফুসফুস (Lungs Disease) সুস্থ রাখতে সাহায্য করে? 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নিয়মিত কিছু খাবার সুস্থ রাখে ফুসফুস। তাই শিশুদের সেই সব খাবার নিয়মিত দিলে অনেকটাই প্রতিষেধক (Lungs Disease) গড়ে তোলা যাবে। 
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নিয়মিত হলুদ মেশানো দুধ খাওয়ানো দরকার। তাঁরা জানাচ্ছেন, হলুদে থাকে অ্যান্টিবায়োটিক। দুধে থাকে একাধিক ভিটামিন ও ক্যালসিয়াম। তাই এই দুটো একসঙ্গে মিশিয়ে খেলে শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ে। 
নিয়মিত মধু ও তুলসি পাতা খেলে সর্দি-কাশির প্রকোপ কমে। ফুসফুসও সুস্থ থাকে। 
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যে কোনও ধরনের বাদাম ফুসফুসের জন্য খুবই উপকারী। তাই নিয়মিত কাজু, পেস্তা, আখরোটের মতো বাদাম জাতীয় খাবার খেলে ফুসফুস সুস্থ থাকবে। কারণ, এই ধরনের খাবারে থাকে পর্যাপ্ত ম্যাগনেসিয়াম। এই খনিজ উপাদান ফুসফুসকে (Lungs Disease) সুস্থ রাখে। 
পাশপাশি, যে কোনও রান্নায় আদা ও রসুন ব্যবহারের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। কারণ, আদা ও রসুনে থাকে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। এই উপাদান ফুসফুসের কার্যক্রম বাড়াতে সাহায্য করে। 
তবে, শারীরিক জটিলতা বাড়লে চিকিৎসকের পরামর্শ মতোই চলার কথা জানাচ্ছে বিশেষজ্ঞ মহল।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Pollution

health problem

lungs disease


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর