img

Follow us on

Monday, May 20, 2024

Skin Infection: বর্ষায় বাড়ছে ত্বকের সংক্রমণ! কাদের ঝুঁকি বেশি?

ভিজে আবহাওয়ায় ত্বক সুস্থ রাখবেন কীভাবে? 

img

প্রতীকী ছবি।

  2023-06-29 18:33:25

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

লাগাতার বৃষ্টি। ভিজে আবহাওয়া। এক সপ্তাহের মধ্যেই বদলে গিয়েছে তাপমাত্রার পারদ! কিন্তু বর্ষাকালে ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন। চিকিৎসকরা জানাচ্ছেন, এই সময়ে বাড়ছে নানান ত্বকের সমস্যা (Skin Infection)। বিশেষত, এই সময়ে ছত্রাকঘটিত ত্বকের সমস্যা বাড়ে। তাই বাড়তি যত্ন জরুরি।

কেন বাড়ে ত্বকের সমস্যা (Skin Infection)? 

চিকিৎসকরা জানাচ্ছেন, বর্ষায় ভিজে ভাব বাড়ে। তাই এই সময়ে নানান ব্যাকটেরিয়া সংক্রমণের (Skin Infection) ঝুঁকি বাড়তে থাকে। তার জেরেই হয় ত্বকের সমস্যা। তাছাড়া, বর্ষায় অনেক সময় জামা-কাপড় ভালোভাবে শুকনো হয় না। ফলে, স্যাঁতস্যাঁতে ভাব থাকে। তার জেরে ছত্রাক ঘটিত ত্বকের সমস্যা দেখা দেয়। উল্লেখ্য, সূর্যের তাপে নানা ব্যাকটেরিয়া ও ছত্রাক ঘটিত সংক্রমণের প্রকোপ কমে। বর্ষায় হয় ঠিক উল্টোটা। তাই বর্ষায় ত্বকের বাড়তি যত্ন জরুরি।

কী ধরনের সমস্যা দেখা যায়? 

চিকিৎসকরা জানাচ্ছেন, হাত, পা ও শরীরের যেসব অংশে ভাঁজ আছে, বেশির ভাগ সেই সব জায়গাতেই ছত্রাক ঘটিত ত্বকের সংক্রমণের (Skin Infection) ঝুঁকি থাকে। তাছাড়া, কানেও হতে পারে সংক্রমণ। অনেক সময় চোখের নিচেও সংক্রমণ হয়। চুলকানি, লাল হয়ে যাওয়া, চামড়া খসখসে হয়ে যাওয়ার মতো সমস্যা এই সময়ে বেশি দেখা যায়।

কাদের ঝুঁকি বেশি? 

চিকিৎসকরা জানাচ্ছেন, যাঁরা জলে বেশি কাজ করেন, তাঁদের এই ধরনের ত্বকের সমস্যা (Skin Infection) হওয়ার ঝুঁকি বেশি থাকে। বিশেষত, বাড়ির মহিলাদের যেহেতু বেশি জল ব্যবহার করতে হয়, তাই তাঁদের হাত ও পায়ের আঙুলের ফাঁকে এই ধরনের ত্বকের সমস্যা বেশি দেখা যায়। বিশেষত ৫০ বছরের বেশি বয়সি মহিলাদের মধ্যে এই ধরনের ত্বকের সমস্যা বেশি দেখা যায় বলেই জানাচ্ছে চিকিৎসক মহল।

বর্ষায় কীভাবে ত্বকের যত্ন নেবেন? 

চিকিৎসকরা জানাচ্ছেন, বর্ষায় ত্বক পরিচ্ছন্ন রাখতে বাড়তি যত্ন নেওয়া দরকার। তাঁদের পরামর্শ, নিয়মিত হাত ও পায়ের আঙুলের ফাঁকে ক্রিম মাখতে হবে। ত্বক যাতে শুষ্ক না হয়, সেদিকে নজর দিতে হবে। পাশাপাশি নিয়মিত ভালোভাবে স্নান করতে হবে। ত্বক পরিষ্কার রাখতে নিয়মিত স্নান জরুরি। দেহের কোনও অংশ লাল হয়ে গেলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। যাতে  র‍্যাশ বেশি না ছড়িয়ে পড়ে, সেদিকে খেয়াল রাখতে হবে। তবেই এই সংক্রমণের (Skin Infection) ঝুঁকি কমানো যাবে। 
তবে, খাওয়ার ক্ষেত্রে বিশেষ নজরদারি জরুরি। কারণ, খাদ্যাভ্যাসে পরিবর্তন ত্বকের সমস্যা কমাতে সাহায্য করে। চিকিৎসকদের পরামর্শ, নিয়মিত টক দই খাওয়া জরুরি। পাতে নিয়মিত টক দই যেমন লিভার সুস্থ রাখতে সাহায্য করে, তেমনি ত্বক সুস্থ রাখে। আবার নিয়মিত লেবু খেলেও ত্বক ভালো থাকে। নানান সংক্রমণের ঝুঁকি কমে। কারণ, লেবুতে ভিটামিন সি থাকে। যা ত্বক সুস্থ রাখতে খুব জরুরি!

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

health problem

skin infection

bacteria


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর