img

Follow us on

Friday, May 17, 2024

Monsoon Diseases: বর্ষার মরশুমে বাড়ছে হ্যান্ড-ফুট-মাউথ সমস্যা! কারা আক্রান্ত হচ্ছে?

শীতের ভোগান্তি কেন বাড়ছে বর্ষায়? সন্তানকে কীভাবে সুস্থ রাখবেন?

img

প্রতীকী ছবি।

  2023-08-24 19:12:01

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

শীতের শুরু কিংবা শেষে হ্যান্ড-ফুট-মাউথ রোগে (Monsoon Diseases) ভোগে অসংখ্য শিশু। কিন্তু এ বছর বর্ষার মরশুমেও দেখা দিয়েছে এই ভাইরাসঘটিত রোগের দাপট। ভোগান্তি বাড়ছে শিশুদের। তাই চিকিৎসকরা জানাচ্ছেন, সতর্কতা ও সচেতনতা জরুরি। না হলে, এই সংক্রমণ শিশুদের মধ্যে বাড়তে থাকবে। বাড়বে ভোগান্তি।

হ্যান্ড-ফুট-মাউথ (Monsoon Diseases) কী? 

চিকিৎসকরা জানাচ্ছেন, হ্যান্ড-ফুট-মাউথ (Monsoon Diseases) এক ধরনের ভাইরাসঘটিত রোগ। কক্সেকি ভাইরাসের জেরে মানুষ এই রোগে আক্রান্ত হয়। বিশেষত শিশুদের মধ্যেই এই রোগ দেখা যায়। দু-তিন বছর থেকে দশ বছরের শিশুদের মধ্যে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে।

হ্যান্ড-ফুট-মাউথ (Monsoon Diseases) রোগের উপসর্গ কী? 

চিকিৎসকরা জানাচ্ছেন, এই রোগের (Monsoon Diseases) উপসর্গ স্পষ্ট। তাই দ্রুত রোগ নির্ণয় সম্ভব। শিশুরোগ চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, এই রোগে অধিকাংশ আক্রান্ত হয় শিশুরা। এই ভাইরাসের সংক্রমণের জেরে জ্বর হয়। তার সঙ্গে হয় সর্দি-কাশি। পাশপাশি, হাত, পা এবং মুখে লাল রঙের গুটি হয়। গুটিগুলোর ভিতরে এক ধরনের রস থাকে, যা রোগ সংক্রমণ বাড়ায়। তাছাড়া এই রোগে আক্রান্ত হলে পেটের সমস্যা দেখা দেয়। মুখ থেকে লালা ফেলার মতো উপসর্গ হয়।

কেন বর্ষায় এই রোগের (Monsoon Diseases) প্রকোপ বাড়ছে? 

শিশুরোগ চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, বেশিরভাগ ক্ষেত্রে শীতের সময়ই এই রোগের প্রকোপ বাড়ে। কিন্তু এ বছর বর্ষাতেও এই রোগ দেখা দিচ্ছে। তাঁরা জানাচ্ছেন, ঋতু পরিবর্তনের সময় অধিকাংশ ক্ষেত্রেই শিশুদের হাঁচি-কাশি-সর্দি হয়। আর এর জেরেই সক্রিয় হচ্ছে কক্সেকি ভাইরাস। একজনের দেহ থেকে সহজেই আরেকজনের দেহে বাসা বাঁধছে। তাছাড়া পেটের সমস্যা হলেও এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। বর্ষায় পরিশ্রুত জলের অভাবে বাড়ছে পেটের সমস্যা। তাই শিশুদের মধ্যে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে। যেহেতু এই রোগের সংক্রমণ ক্ষমতা অনেক বেশি, তাই এই রোগ (Monsoon Diseases) দ্রুত ছড়িয়ে পড়ছে।

কীভাবে সাবধানতা অবলম্বন করতে হবে? 

চিকিৎসকদের পরামর্শ, পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে সবচেয়ে বেশি নজরদারি জরুরি। শিশুদের খেলনা অনেক সময়ই ঘরে পড়ে থাকে। তাই বাড়ির মেঝে পরিষ্কার রাখতে হবে। পায়খানা করার পরে ভালোভাবে শিশুকে পরিষ্কার করতে হবে। তাছাড়া, হাঁচি-কাশি-সর্দি হলে ভিড় এড়িয়ে চলতে হবে। এতে সংক্রমণের (Monsoon Diseases) আশঙ্কা কমবে।

কোন দিকে বিশেষ খেয়াল রাখা জরুরি? 

চিকিৎসকরা জানাচ্ছেন, এই রোগ (Monsoon Diseases) থেকে সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠা সম্ভব। চিকিৎসা শুরুর দিন সাতেকের মধ্যে আক্রান্ত সুস্থ হয়ে ওঠে। তবে, চিকিৎসা চলাকালীন আক্রান্তের খাবারের উপর বিশেষ নজরদারি জরুরি। কারণ, এই রোগে আক্রান্ত হলে ভাইরাসের দাপটে শরীর ক্লান্ত হয়ে যায়। ফলে, শিশুদের নানান সমস্যা দেখা দিতে পারে। তাই সহজপাচ্য পুষ্টিকর খাবার দিতে হবে, যাতে দ্রুত ক্লান্তি দূর হয়। তবে, এই রোগে যেহেতু পেটের সমস্যা হয়, তাই যাতে সহজেই হজম হয়ে যায়, এমন খাবার তালিকায় রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসক মহল।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 
দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Monsoon diseases

Hand-Foot--Mouth Disease

winter diseases


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর