img

Follow us on

Friday, May 17, 2024

World Senior Citizen Day 2023: বয়স্কদের সঙ্গে সময় কাটানোতেই জোর বিশেষজ্ঞ মহলের! কেন জানেন? 

একাকিত্ব কি ডেকে আনছে আগাম বার্ধক্য?

img

প্রতীকী ছবি।

  2023-08-21 19:27:17

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

ষাট পেরলেই অধিকাংশ পেশাতে অবসর! বাড়িতেই থাকতে হয় দিনের বেশির ভাগ সময়। কিন্তু সন্তান কিংবা নাতি-নাতনি, তারা তো ব্যস্ত! অধিকাংশ পরিবারেই তরুণ প্রজন্ম ভিন্ন শহরে এমনকি বহু দূরের দেশে থাকছেন। বাড়িতে থাকেন শুধু বৃদ্ধ-বৃদ্ধা। আর তার জেরেই বাড়ছে প্রবীণদের একাকিত্ব। যা তাদের একাধিক শারীরিক ও মানসিক জটিলতা তৈরি করছে। এমনটাই জানাচ্ছে বিশেষজ্ঞ মহল। ২১ অগাস্ট, রবিবার ছিল বিশ্ব প্রবীণ নাগরিক দিবস। এই দিনটিতে তাই বয়স্কদের যত্ন নিতে একাধিক পরামর্শ (World Senior Citizen Day 2023) দিলেন জেরেন্টোলজিস্টদের একাংশ।

কী ধরনের সমস্যা বাড়ছে? 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বয়স্কদের মধ্যে স্মৃতিশক্তি হারানোর সমস্যা বাড়ছে। ফলে, তাঁদের জীবন শক্তিতে প্রভাব পড়ছে। তাঁদের নিয়মিত কাজ করতে সমস্যা হচ্ছে। ফলে, তাঁদের ফি-দিনের জীবন যাপনে অসুবিধা হচ্ছে। আর ডিমেনশিয়া, অ্যালজাইমারের মতো স্মৃতিশক্তি কমে যাওয়ার অন্যতম কারণ একাকিত্ব। চিকিৎসকরা জানাচ্ছেন, ডিমেনশিয়া কিংবা অ্যালজাইমার মস্তিষ্কের স্নায়ুঘটিত রোগ হলেও এই রোগে আক্রান্তদের অবস্থার অবনতির কারণ হলো একাকিত্ব। জেরেন্টোলজিস্ট অর্থাৎ, প্রবীণদের চিকিৎসায় বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, বহু মানুষ চল্লিশ-পঞ্চাশ বছর বয়স থেকেই স্মৃতি হ্রাসের সমস্যায় ভোগেন (World Senior Citizen Day 2023)। কিন্তু দেখা যায় ৬০-৬৫ বছর বয়সে সেই সমস্যা মারাত্মক হয়ে যায়। নিজের নাম, ঠিকানাও অনেক সময় মনে রাখতে পারেন না। চিকিৎসকরা জানাচ্ছেন, কর্মজীবন থেকে অবসর এবং তারপরেই একা থাকা এই সমস্যাকে বাড়িয়ে দেয়। ফলে, হঠাৎ কিছু করতে না পারা, মনের কথা বলতে না পারা, আনন্দের সময় কাটাতে না পারার জেরে বাড়তে থাকে একাধিক রোগ। 
চিকিৎসকরা জানাচ্ছেন, ডিমেনশিয়া কিংবা অ্যালজাইমার নয়। ডায়বেটিস, কোলেস্টেরল এমনকি হৃদরোগের কারণ হয়ে ওঠে এই একাকিত্ব ও মানসিক অবসাদ। কারণ, দুশ্চিন্তা, মনের কথা প্রকাশ করতে না পারা উদ্বেগ তৈরি করে। যার ফলে, ডায়বেটিস, হাইপারটেনশনের মতো রোগ হয়। যার জেরে হৃদরোগ, কিডনির সমস্যা দেখা যায়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনা কালে বহু ভারতীয় প্রবীণের এই ধরনের শারীরিক সমস্যা বেড়েছে (World Senior Citizen Day 2023)। যা প্রমাণ করে, একাকিত্ব,মানসিক চাপ এবং উদ্বেগ শারীরিক অবস্থার অবনতি ঘটাচ্ছে। আগাম বার্ধক্য ডেকে আনছে। অনেকের ছেলেমেয়ে আমেরিকা, ব্রিটেন, স্পেনের মতো পশ্চিমের দেশগুলোতে থাকেন। মহামারির সময়ে তাঁরা দীর্ঘদিন বাড়িতে ফিরতে পারেননি। সে সব দেশে মহামারির প্রকোপ পড়েছিল মারাত্মক। ফলে, বাবা-মায়ের উদ্বেগ বেড়েছে। এই উদ্বেগের জেরেই তৈরি হয়েছে দুশ্চিন্তা, মানসিক চাপ ও অবসাদ। যার ফলে একাধিক শারীরিক ও মানসিক সমস্যা তৈরি হয়েছে।

কী পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা (World Senior Citizen Day 2023)? 

বয়স্কদের সঙ্গে সময় কাটানোকেই সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা। এ বছরের প্রবীণ দিবসে তাই বয়স্কদের একাকিত্ব কাটাতে তাদের সময় দেওয়ার উপরেই সবচেয়ে বেশি জোর দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 
চিকিৎসকরা জানাচ্ছেন, এক বাড়িতে থাকলে নিয়মিত দিনের কিছুটা সময় পরিবারের বয়স্ক সদস্যদের সঙ্গে কাটানো দরকার। নিজেদের কাজের কথাও কিছুটা তাদের সঙ্গে ভাগ করে নেওয়া, তাদের কথা শোনা, এগুলো নিয়মিত করলে, তাদের একাকিত্ব (World Senior Citizen Day 2023) কমবে। নিজেদের অপ্রয়োজনীয় মনে হবে না। ফলে, তাদের অবসাদ আটকানো যাবে। যদি কাজের জন্য দূরে থাকতে হয়, তাহলেও নিয়মিত তাদের ভিডিও কল করা দরকার। তবে, সামনাসামনি কথা বলাতেই জোর দিচ্ছেন চিকিৎসকরা। তাই তাদের পরামর্শ, যাদের দূরে থাকতে হয়, তাদের পরিবারের প্রবীণ সদস্যদের জন্য এমন কিছু সংস্থার সাহায্য নিতে হবে, যেখানে নিয়মিত বয়স্করা নিজেদের মতো সময় কাটাতে পারবেন। নিজেদের মনের কথা প্রকাশ করতে পারবেন। আনন্দ করতে পারবেন। তাতে তাদের মানসিক চাপ কমবে। একাকিত্বও হ্রাস পাবে।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 
দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

World Senior Citizen Day 2023

Old age problem

gerentologist


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর