img

Follow us on

Friday, May 17, 2024

Food And Nutrition: দীর্ঘ ব্যবধানে খাওয়া, বাদ পড়ছে জলখাবার! কোন কোন রোগের ঝুঁকি বাড়ছে?

নিজেরাই তৈরি করছেন খাদ্যতালিকা! বিপদ ডেকে আনছেন না তো?

img

প্রতীকী ছবি।

  2023-09-05 19:42:20

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

ওজন বাড়লেই কোপ পড়ে খাবারে! তরুণ প্রজন্মের অনেকেই নিয়মিত ওজন মাপেন। জিম করেন। আর নিজেই ঠিক করে ফেলছেন, কতখানি ওজন কমানো জরুরি। তাই নিজেরাই তৈরি করছেন খাদ্যতালিকা! কম বয়সী অনেকেই কাজের চাপে খাওয়ার সময় পাচ্ছেন না। রাত জেগে কাজ করে সকালে ওঠার পাট নেই। জলখাবার কী, সে তো ভুলতে বসেছেন অনেকেই! আর তাতেই বাড়ছে বিপদ! নিউট্রিশন অ্যাওয়ারনেশ উইকে চিকিৎসকরা জানাচ্ছেন, অসময়ের খাবার (Food And Nutrition) শরীরে একাধিক রোগের ঝুঁকি বাড়িয়ে তুলছে।

কীভাবে সমস্যা বাড়ছে (Food And Nutrition)? 

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, কত পরিমাণে খাওয়া হচ্ছে, কী খাওয়া হবে, এই প্রশ্নের মতোই জরুরি আরেকটি প্রশ্ন। তা হল, কখন খাওয়া দরকার! শরীর সুস্থ রাখার প্রাথমিক শর্ত সঠিক পুষ্টি। আর পুষ্টিকর খাবার সময় মতো খাওয়া জরুরি। তবেই সুস্থ জীবন সম্ভব। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই তরুণ প্রজন্মের একটা বড় অংশের খাবারের সময় ঠিক থাকে না। 
চিকিৎসকরা জানাচ্ছেন, নির্দিষ্ট সময়ের ব্যবধানে খাওয়া জরুরি। অর্থাৎ, সকালের জলখাবার ও দুপুরের খাবারের মধ্যে সর্বাধিক তিন ঘণ্টার ব্যবধান থাকতে পারে। তেমনি রাতের খাবার ন'টার পরে একেবারেই খাওয়া উচিত নয়। দীর্ঘ সময়ের ব্যবধানে খাওয়া (Food And Nutrition) একেবারেই উচিত নয়। পাশপাশি দ্রুত ওজন কমানোর জন্য কোনও একটা বেলা একেবারেই খাওয়া বন্ধ করা উচিত নয়। এমন ডায়েট অস্বাস্থ্যকর। বিশেষত সকালের জলখাবার খাওয়া কখনোই বন্ধ করা যাবে না। এতে শরীরে মারাত্মক ক্ষতি হয়।

খাবারের সময়ে অতিরিক্ত ব্যবধান (Food And Nutrition) কোন বিপদ বাড়ায়? 

চিকিৎসকরা জানাচ্ছেন, দীর্ঘক্ষণ খাবারের সময়ের ব্যবধানে নানা রোগের ঝুঁকি বাড়ে। সবচেয়ে বেশি হজমের সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত সময় খিদে সহ্য করে থাকলে গ্যাস, অম্বল হয়। হজমের সমস্যা হয়। দীর্ঘ সময়ের পরে ভারী খাবার খেলে হজম হতে সমস্যা হয়। দীর্ঘদিন হজমের সমস্যা হতে থাকলে পেটের একাধিক সমস্যা, বমি হতে থাকে। রক্তচাপ ওঠা-নামা করে। 
এছাড়াও জলখাবার না খেলে পেটে আলসারের মতো রোগের ঝুঁকি বাড়ে। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, রাতের খাবার এবং সকালের প্রথম খাবারের মধ্যে যথেষ্ট সময়ের ব্যবধান থাকে। কিন্তু জলখাবার না খেয়ে, যদি সরাসরি দুপুরের খাবার খাওয়া হয়, তাহলে কিন্তু সেই ব্যবধান আরও বেড়ে যায়। যার ফলে পাকস্থলীতে চাপ পড়ে। যার ফলে, আলসারের মতো রোগ হতে পারে। তাই স্বাস্থ্যকর জলখাবার নিয়মিত খাওয়া (Food And Nutrition) জরুরি। যাতে সহজে হজম হয়, আবার পেট ভরা থাকে। 
দীর্ঘ সময়ের ব্যবধানে খাওয়া লিভারের একাধিক রোগের কারণ হতে পারে বলেও জানাচ্ছেন চিকিৎসকদের একাংশ। 
তবে, স্থূলতার সমস্যা এড়াতে অনিয়মিত খাদ্যাভ্যাস বিপদ আরও বাড়াচ্ছে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ, স্থূলতা এড়াতে পরিমাণমতো স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। অনিয়মিত খাদ্যাভ্যাস দেহের ওজন কমাবে না। বরং শারীরিক অবস্থার অবনতির কারণ হয়ে উঠবে।

কীভাবে কমানো যাবে খাবারের সময়ের ব্যবধান (Food And Nutrition)? 

পুষ্টিবিদদের একাংশের পরামর্শ, জলখাবার সবসময় ভারী হওয়া জরুরি। তাঁদের পরামর্শ, দুধ কনফ্লেক্স, রুটি-সব্জি, স্যান্ডউইচ, ডিমের মতো খাবার জলখাবারে থাকা উচিত। এগুলো সহজপাচ্য, আবার পুষ্টিগুণ রয়েছে। তার সঙ্গে আপেল, কলা, নাসপাতির মতো ফল খাওয়া দরকার। দুপুরের খাবার হালকা থাকা জরুরি। স্থূলতা এড়াতে কম পরিমাণে ভাত বা রুটি খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। তবে, দেহে এনার্জির জোগান বজায় রাখতে পরিমাণ মতো সব্জি, পনির, মাছ, মাংস খাওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা। রাতের খাবার আটটা থেকে ন'টার মধ্যে খাওয়া জরুরি বলেও তাঁরা জানাচ্ছেন। তাই বিকেল পাঁচটার মধ্যে হালকা খাবার (Food And Nutrition) খেতে হবে। তাঁদের পরামর্শ, পেস্তা, কাজু, কিসমিসের মতো ড্রাই ফ্রুটস, রুটি কিংবা সব্জি দিয়ে বানানো উপমার মতো খাবার বিকেলে খাওয়া যেতে পারে। রাতে হাল্কা সহজপাচ্য খাবার মেনুতে রাখা জরুরি। বিশেষত, রাত জেগে কাজ করতে হলে অবশ্যই কোনও রকম ভারী তেলমশলা যুক্ত খাবার বিশেষত প্রাণীজ প্রোটিন খাওয়া চলবে না। তবে, চিকেন স্ট্রু কিংবা হালকা মাছের ঝোল খাওয়া যেতে পারে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। 
পুষ্টিবিদরা জানাচ্ছেন, স্থূলতা এড়িয়ে সুস্থ থাকতে চটজলদি, অতিরিক্ত তেল-মশলার চর্বি জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। নিয়মিত শারীরিক কসরত অভ্যাস করতে হবে। কিন্তু অনিয়মিত খাদ্যাভ্যাস থাকলে দেহে একাধিক রোগ বাসা বাঁধবে। যা সুস্থ জীবনযাপনের পরিপন্থী!

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

food and nutrition

skipping food

eating at long intervals


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর