img

Follow us on

Friday, May 17, 2024

Cough and Disease: কাশি কি রোগ নাকি রোগের ইঙ্গিত? কীভাবে মোকাবিলা করবেন? 

কোন কোন রোগের জানান দেয় কাশি? জেনে নিন বিস্তারিত

img

প্রতীকী ছবি।

  2023-08-18 18:42:41

মাধ্যম নিউজ ডেস্ক: শীতের শেষ হোক কিংবা বর্ষার শুরু, অল্প জ্বর কিংবা সর্দি-কাশিতে (Cough and Disease) জেরবার হতেই হয়। আট থেকে আশি, কমবেশি সব বয়সীরাই কাশির সমস্যায় ভোগেন। অনেক ক্ষেত্রেই জ্বর কিংবা সর্দি কমে গেলেও ভোগান্তি বাড়ায় কাশি। কিন্তু কাশি কি কোনও রোগ নাকি কাশি জানান দেয়, শরীরে অন্য কোনও রোগ বাসা বেঁধেছে? চিকিৎসকরা জানাচ্ছেন, কাশি লাগাতার হলে সতর্ক হন। কারণ, বিপদের ইঙ্গিত দিচ্ছে কাশি।

কাশি (Cough and Disease) কী? 

চিকিৎসকরা জানাচ্ছেন, কাশি কোনও রোগ নয়। চিকিৎসা বিজ্ঞান অনুযায়ী, কাশি আসলে উপসর্গ। অন্য কোনও রোগের উপসর্গ হিসাবে কাশি হয়। আপার রেসপিরেটরি ট্র্যাকে সংক্রমণ থেকে কাশি হয়। আর এই সংক্রমণের (Cough and Disease) কারণ একাধিক হতে পারে।

কোন কোন রোগের ইঙ্গিত দেয় কাশি (Cough and Disease)? 

চিকিৎসকরা জানাচ্ছেন, সাধারণ সর্দি-জ্বরের মতো ভাইরাস ঘটিত সমস্যায় শ্বাসনালির উপরের অংশে ভাইরাস সংক্রমণ হয়, আর তার জেরেই কাশি হয়। আর এই আপার রেসপিরেটরি ট্র্যাকের সংক্রমণ কমতে সময় লাগে। দেহের তাপমাত্রা সহজে স্বাভাবিক হয়। কিন্তু এই সংক্রমণ ভোগান্তি বাড়ায়। সাধারণত ৩ সপ্তাহের মধ্যে এই সংক্রমণ কমে। তবে, লাগাতার কাশি হলে সব সময় সাধারণ ভাইরাসঘটিত সমস্যা নয়। তা একাধিক জটিল রোগের ইঙ্গিত হয়। বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছে, ফুসফুস ও শ্বাসনালির বিভিন্ন রোগের ইঙ্গিত হল কাশি (Cough and Disease)। হাঁপানি কিংবা শরীরে কোনও ধরনের অ্যালার্জি হলেও কাশি হয়। তাছাড়া, ব্রংকাইটিস কিংবা ফুসফুস, গলার ক্যান্সারের মতো জটিল রোগের ইঙ্গিত দেয় কাশি। চিকিৎসকরা জানাচ্ছেন, একটানা তিন সপ্তাহের বেশি কাশি হলে বাড়তি সতর্কতা জরুরি। কারণ, সাধারণ ভাইরাস ঘটিত রোগ ছাড়া অন্য যে কোনও সমস্যায় কাশি হলে তা তিন সপ্তাহের বেশি থাকে। এছাড়াও যক্ষ্মার মতো রোগের জানান দেয় কাশি। তাই লাগাতার কাশি কিংবা কাশি থেকে রক্তপাত হলে তার জন্য বাড়তি সতর্কতা জরুরি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অনেকেই কাশি কমাতে সিরাপ খান। কিন্তু সিরাপ আদৌ প্রয়োজন কিনা, তা আগে যাচাই করা জরুরি।

কাশি (Cough and Disease) কীভাবে মোকাবিলা করবেন?

চিকিৎসকরা জানাচ্ছেন, কাশি কেন হচ্ছে, সেই রোগ নির্ণয় সবচেয়ে জরুরি। কাশির (Cough and Disease) কারণ না জানলে এর মোকাবিলা করা কঠিন। অধিকাংশ ক্ষেত্রেই ভাইরাসঘটিত সংক্রমণ থেকে কাশি হয়। ওষুধের পাশপাশি কিছু ঘরোয়া উপকরণও এই কাশিতে আরাম দেয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কাশি সাধারণত রাতের দিকে ঘুমের সময় বেশি হয়। যার জন্য ঘুমে অসুবিধা হয়। শরীর আরও দূর্বল হয়। তাই রাতে ঘুমোতে যাওয়ার আগে গোলমরিচ কিংবা লবঙ্গ চিবিয়ে খেলে তা আরাম দেয়। খুসখুসে কাশিতে গোলমরিচ আর লবঙ্গের ঝাঁঝ আরাম দেয়। তাছাড়া সকালে তুলসী পাতা মধু মিশিয়ে খেলেও উপকার পাওয়া যায়। তুলসী পাতা ও মধু গলা ও ফুসফুস সুস্থ রাখে। তাই কাশির প্রকোপ কমে। তবে, একটানা কাশি থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ মতো প্রয়োজনীয় পরীক্ষা করানো জরুরি।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 
 
দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

cough and cold

cough and disease


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর