img

Follow us on

Monday, May 20, 2024

Room cooling without AC: এই তাপপ্রবাহে ভাবছেন ঘর ঠান্ডা রাখবেন কী করে? রইল ১০টি সহজ উপায়!

এসি না থাকলে কীভাবে ঘর ঠাণ্ডা রাখা যায়, সে নিয়েই আমরা আলোচনা করবো আজকে

img

প্রতীকী ছবি

  2023-04-17 16:46:33

মাধ্যম নিউজ ডেস্ক:  গ্রীষ্মের তীব্র দাবদাহ থেকে আপাতত রেহাই মিলবে না, এমনটাই জানা গেছে হাওয়া অফিস সূত্রে। বৃষ্টি নিয়েও কোনও সঠিক পূর্বাভাস দিতে পারছে না হাওয়া অফিস। এমন অবস্থায় বাইরে বেরতে নিষেধ করছেন চিকিৎসকরা। তবে ঘরেও যে খুব স্বস্তি এমনটা নয়। ঘরের ভিতরের তাপমাত্রা এতটাই যে থাকা দায় হয়ে উঠছে। এই পরিস্থিতিতে এসি না থাকলে কীভাবে ঘর ঠাণ্ডা রাখা যায়, সে নিয়েই আমরা আলোচনা করবো আজকে। 

১০টি সহজ উপায় যা আপানার ঘরের তাপমাত্রা বাড়তে দেবেনা (Room cooling without AC)

১. দরজা সবসময় খোলা রাখুন, ঘরের মেঝে মুছুন

বিশেষজ্ঞরা বলছেন, অনেকেই এই গরমে দরজা বন্ধ করে রাখেন। কিন্তু তাতে ঘরের তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। তাই যথা সম্ভব দরজা খোলা রাখুন যতটা সম্ভব। তাতে ঘরের ভিতর হাওয়া খেলবে ও ঘরের তাপমাত্রা অনেকটা নিয়ন্ত্রিত থাকবে। ঘরের মেঝে বারবার মুছতে পারলেও অনেকটা নিয়ন্ত্রণে থাকে তাপমাত্রা (Room cooling without AC)।

২. দিনের বেলায় জানলা বন্ধ রাখুন 

তবে দরজার ক্ষেত্রে যা নিয়ম জানলার ক্ষেত্রে ঠিক তার উল্টো। ঘরের হাওয়া চলাচলে বড় ভূমিকা পালন করে জানলা (Room cooling without AC)। গরমে যখন চারপাশ গরম হয়ে যাচ্ছে, তখন সবকটি জানালা বন্ধ করে দেওয়া বুদ্ধিমানের কাজ। এতে ঘরে তাপ আসে না বাইরে থেকে।

৩. সিন্থেটিক বিছানার চাদর এড়িয়ে চলুন 

এই সময়ে সিন্থেিটক ধরণের চাদর বা মোটা কাপড়ের চাদর একেবারেই বিছানায় পাতবেন না। কারণ এই সকল কাপড় তাড়াতাড়ি তাপ ধরে রাখে। সহজে ঠান্ডাও হয় না। তাই এই গরমে বিছানায় সাদা বা হালকা রঙের সুতির চাদর পাতলে বিছানা ঠান্ডা থাকবে। সেই সঙ্গে নিয়মিত বেডকভার ও বেডশিট পরিবর্তন করুন।

৪. ঘরের উভয়দিকেই ভেন্টিলেশন রাখা উচিত 

ঘরে উভয়দিকেই ভেন্টিলেশন রাখা উচিত। তাতে ঘরের হাওয়া একদিক থেকে ঢুকে অন্য দিক থেকে বেরিয়ে যেতে পারবে। এছাড়া পূর্ব-পশ্চিম এই দুই দিকের জানালায় সানশেড লাগান। এই দুই পদ্ধতি মেনে চললেও ঘরের তাপমাত্রা অনেকটা নিয়ন্ত্রিত (Room cooling without AC) থাকবে।

৫. এক্সহস্ট ফ্যানের ব্যবহার 

রান্না ঘরে গ্যাস, ইন্ডাকশন কুকার চলায়, রান্না ঘর সবথেকে বেশি হিট হয়ে থাকে।  ফলে সেই হিট অন্যান্য ঘরেও ছড়িয়ে পড়তে পারে। রান্না ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করার জন্য এক্সহস্ট ফ্যান ব্যবহার করতে বলছেন বিশেষজ্ঞরা। যাতে গরম হাওয়া বাইরে বেরিয়ে যায়। বাথরুমেও ব্যবহার করা যেতে পারে এক্সহস্ট ফ্যান (Room cooling without AC)।

৬. সন্ধ্যার পর দরজা জানলা খুলে দিন

রোদের তাপ খুব বেশি থাকলে তাতে ঘরের জানালা দিনের বেলায় বন্ধ করে রাখতে পারেন।  কিন্তু সন্ধ্যার পর থেকেই জানলা খুলে দিন। তাতে ঘর ঠান্ডা থাকবে (Room cooling without AC)।

৭. গ্রিল জাতীয় রান্না কম করুন 

রান্না তো করতে হবেই। তা তো আর বন্ধ রাখা যাবে না। তবে গ্রিল জাতীয় রান্না এই সময় কম করাই ভালো। সবথেকে ভালো যদি বন্ধ রাখা যায়। কারণ গ্রিল জাতীয় রান্নায় অনেক বেশি পরিমাণে তাপ উৎপন্ন হয় যা ঘরের পরিবেশও গরম করে তোলে।

৮. বেশি পাওয়ারের আলো না ব্যবহার করাই ভাল

এই গরমে ঘরে অযথা বেশি পাওয়ারের আলো না ব্য়বহার করাই ভাল। বিশেষজ্ঞদের মতে এতে ঘরের তাপমাত্র আরও বৃদ্ধি পাবে। কম পাওয়ারের লাইট আর যেই ঘরে প্রয়োজন নেই সেই ঘরের লাইট বন্ধ রাখাই শ্রেয়। এলইডি লাইট ব্যবহার করলেও তাপমাত্রা কম হয়।

৯. ঘরোয়া উপায়ে এসিও বানাতে পারেন (Room cooling without AC) 

ঘরোয়া উপায়ে এসিও বানাতে পারেন। তারজন্য টেবিল ফ্যানের সামনে একটি বাটিতে বরফ রাখুন। পেছন থেকে ফ্যানের হাওয়া যেই বরফে লাগবে সেখান থেকে ঠান্ডা হাওয়া বার হবে। তাতে তাপমাত্রা ঘরের অনেকটাই কমে থাকে। তবে বরফ গলে গেলে তা আর হবে না। ফলে ক্রমাগত বরফের জোগান দেওয়াটা মুশকিল। সামনে ভেজা কাপড় বা গামছাও রাখতে পারেন।

১০. বাড়ির চারপাশে গাছ লাগান

গরম বৃদ্ধির অন্যতম কারণ হল নিয়মিত ভাবে বৃক্ষচ্ছেদন। এমনটাই মত রয়েছে পরিবেশবিদদের। বাড়ির চারপাশে গাছ লাগান। গাছের ছায়ায় আপনার ঘর অনেক ঠাণ্ডা থাকবে। ঘরের আশপাশে গাছপালা থাকা ঘরে সরাসরি সূর্যালোক প্রবেশ করতে পারে না। ফলে ঘর ঠাণ্ডা থাকে। গবেষণায় দেখা গেছে, জানালায় ছাউনি থাকলে প্রায় ৬৫ শতাংশ পর্যন্ত তাপ কমাতে সহায়ক হয়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Room cooling without AC


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর