img

Follow us on

Sunday, May 19, 2024

Google Wallet: গুগল পে, ফোন পে-র দিন কি শেষ! ভারতে চলে এল গুগল ওয়ালেট

 ভারতে এল গুগল ওয়ালেট, গুগল পে-র থেকে কতটা আলাদা?

img

ভারতে এল গুগল ওয়ালেট। ছবি— প্রতীকী।

  2024-05-09 19:22:33

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতে এল গুগল ওয়ালেট (Google Wallet) । তবে চিন্তার কারণ নেই। এখনই বন্ধ হচ্ছে না গুগল পে। তবে গুগল পে থাকতে কেন প্রয়োজন হল গুগল ওয়ালেটের (Google wallet)?

২০টি ব্র্যান্ডের সঙ্গে চুক্তি করেছে গুগল

গুগল ওয়ালেট (Google Wallet) গ্রাহকের অনলাইন ডিজিটাল নথি একত্রে এবং সুরক্ষিত রাখতে সাহায্য করবে। সংস্থার দাবি, এই ডিজিটাল ওয়ালেট উপভোক্তার দৈনন্দিন কাজ সহজতর করে তুলবে। ভারতের বড় বড় ২০টি খ্যাতনামা ব্র্যান্ডের সঙ্গে চুক্তি করেছে গুগল। যার মধ্যে রয়েছে, কোচি মেট্রো, পিভিআর, আইনক্স, এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, ফ্লিপকার্ট, পাইন ল্যাবস এবং অভিবাস নামে একটি সংস্থা। গুগল ওয়ালেটের মাধ্যমে সিনেমা দেখা, ইভেন্টে যোগদান, বাসে বা গাড়িতে ঘোরাফেরা, গিফট কার্ড সংগ্রহ ইত্যাদিকরা যাবেন। এই গুগল ওয়ালেটে গ্রাহকের ডিজিটাল নথিপত্র যথাযথভাবে সংরক্ষিত থাকবে

গুগল ওয়ালেটের লাভ (Google wallet)

 গুগল ওয়ালেটের (Google Wallet) মাধ্যমে বিভিন্ন ধরণের কার্ড, লয়ালটি কার্ড, গিফট কার্ড ইত্যাদি সঞ্চয় করে রাখতে পারেন। যদিও এই মুহুর্তে যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন, শুধু তারাই এই গুগল ওয়ালেট ব্যবহার করতে পারবেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: প্রাইভেট মোডে নজরদারী! ৫০০ কোটি ডলার ক্ষতিপূরণ দিতে হবে গুগল-কে

বুধবার (Google Wallet) শুরু হল পথচলা

বুধবার ভারতে গুগল পিক্সেল এইট এ-র সঙ্গে লঞ্চ হয়েছে গুগল ওয়ালেট অ্যাপ। ইতিমধ্যেই প্লে স্টোরে ৫০ কোটির বেশি অ্যাপ ডাউনলোড হয়েছে। এই ওয়ালেটের মাধ্যমে দৈনন্দিন কেনাকাটা থেকে শুরু করে টিকিট কাটার ফলে যে গিফট কার্ড পাওয়া যায় তা সঞ্চয় করা যাবে। তবে এখনই ভারতে গুগল ওয়ালেটে নিজস্ব ব্যাংকের ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য লিংক করা যাবে না। এই পরিষেবা আধুনিক বিশ্বের কয়েকটি দেশে আগে থেকে উপলব্ধ রয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে গুগল ওয়ালেট চালু হলেও গুগল পে নিয়ে চিন্তার কোনও কারণ নেই। দুটি অ্যাপই পাশাপাশি ব্যবহার করা যাবে। তবে শুধুমাত্র এন্ড্রয়েড ভার্সনেই পাওয়া যাচ্ছে গুগল ওয়ালেট। ভারতে গুগল ওয়ালেটের বিটা ভার্সন চালু হয়েছে। যাতে শুধুমাত্র লয়ালিটি কার্ড, গিফট কার্ড ও ট্রান্সপোর্ট পাস অপশন পাওয়া যাচ্ছে। ওয়ালেট পূর্ণাঙ্গ চালু হতে এখনো বেশ কয়েকদিন লাগবে বলে সংস্থা সূত্রে খবর।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

UPI Payment

madhyom news

google pay

google wallet

phone pay


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর