img

Follow us on

Thursday, Jun 13, 2024

Google: অ্যাপলের পথে হাঁটছে গুগল, বড় সিদ্ধান্ত নিয়ে ফেলল সংস্থা

ভারতে হবে গুগলের মোবাইলের কারখানা

img

প্রতীকী চিত্র

  2024-05-28 09:24:58

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতে অ্যাপলের iphone এর চাহিদা তৈরি হলেও Google কিছুতেই দাঁত ফোটাতে পারছে না। ব্যর্থতা কাটিয়ে উঠতে অ্যাপল-এরই ব্যবসায়িক মডেল অনুসরণ করতে চলেছে গুগল। জানা গিয়েছে গুগল এবার ডিকশন টেকনোলজি এবং ভারত এফআইএইচ সংস্থার সঙ্গে হাত মিলিয়ে ভারতে তাদের মোবাইল ফোনের প্রোডাকশন বাড়াতে চলেছে। এই একই পথ অনুসরণ করেছিল মার্কিন মোবাইল প্রস্তুতকারক সংস্থা অ্যাপল। মোদি সরকারের প্রোডাকশন লিংক্ড ইন্সেন্টিভ প্রকল্পের সুবিধা নিয়ে অ্যাপেল ভারতে ব্যবসা কয়েক বছরের মধ্যেই বাড়িয়ে ফেলতে সক্ষম হয়েছে।

অ্যাপলের পথে হাঁটবে গুগল

জানা গিয়েছে, অ্যাপল মোবাইলের তৈরি করার খরচ কমানোর জন্য এবং লাভ বৃদ্ধির উদ্দেশ্যে বেশ কয়েকটি দেশীয় এবং আন্তর্জাতিক সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। এর মধ্যে রয়েছে টাটা গ্রুপ। ভারতে অ্যাপেলের সবথেকে বড় ভেন্ডার তাইওয়ানের সংস্থা ফক্স স্ক্যানের সঙ্গে হাত মেলাতে চলেছে। গুগল জানিয়েছে, তারা মোবাইল নির্মাণের তৃতীয় ফ্যাক্টরি ভারতে বসাতে চলেছে। ২০১৬ সালে চিনে তাদের মোবাইল ফোন তৈরি করা শুরু করে গুগল। কিন্তু পরবর্তীকালে আমেরিকার চিনের সঙ্গে ব্যবসায়িক টানাপোড়নের জেরে ফ্যাক্টরি ভিয়েতনামে ২০১৯ সালে সরিয়ে নিয়ে যায়। কিন্তু ভারত তাদের কাছে সবচেয়ে বড় বাজার। স্বাভাবিকভাবেই, ভারতে ব্যবসা করতে গেলে ব্যবসায়িক সুবিধের জন্য দেশেই প্রোডাকশন ইউনিট চালু করতে চায় তারা। অর্থাৎ ঘরেই তৈরি হবে মোবাইল, ঘরেই হবে বিক্রি। ভারতে বর্তমানে ৩৭ বিলিয়ন মার্কিন ডলারের মোবাইলের বাজার রয়েছে। যা ভিয়েতনামের ৩ বিলিয়ন মার্কিন ডলারের তুলনায় ১২ গুণ বেশি।

ভারতে শুরু হবে গুগলের মোবাইল ফোনের কারখানা

আরও জানা গিয়েছে, কেন্দ্র সরকারের পিএলআই স্কিমের পর ভিয়েতনামের তুলনায় ভারতে মোবাইল প্রস্তুত করার খরচ ৭ থেকে ৮ শতাংশ কম হবে। বর্তমানে সমস্ত অ্যান্ড্রয়েড ফোন Google-এর অপারেটিং সিস্টেম ব্যবহার করলেও নিজস্ব মোবাইলের ক্ষেত্রে কিছুতেই কব্জা জমাতে পারছে না তারা। ভারতে গুগলের ফোনের মার্কেট শেয়ার ০.২৫ শতাংশ।

আরও পড়ুন: : ক্রোম আপডেট না করলে ভয়ংকর বিপদ! সতর্ক করল তথ্যপ্রযুক্তি মন্ত্রকের সংস্থা

বর্তমানে দুটি সেগমেন্টে মোবাইল বিক্রি করে থাকে গুগল।  একটি হল pixel8 যার দাম ১ লাখের উপরে। অর্থাৎ এটি সুপার প্রিমিয়াম ক্যাটেগরির মোবাইল ফোন। অন্যদিকে গুগলের বেশ কয়েকটি মোবাইল ফোন ৩০ হাজার টাকার কাছাকাছি অর্থাৎ এটিকে আপার সেগমেন্ট ধরা হয়। তবে বাজেট ফোন অর্থাৎ ১০ হাজার থেকে ১৫ হাজারের মধ্যে গুগলের কোন ফোন নেই। এর জেরে গুগল ব্যবসায় অনেকটাই পিছিয়ে পড়ছে। ভারতের তাদের প্রোডাকশন ইউনিট চালু করলে এই রেঞ্জেও নিজের মোবাইল লঞ্চ করতে পারে বলে আশা করা হচ্ছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Google

bangla news

Bengali news

google phones

pixel8


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর