img

Follow us on

Thursday, Jun 13, 2024

Chrome Browser Update: ক্রোম আপডেট না করলে ভয়ংকর বিপদ! সতর্ক করল তথ্যপ্রযুক্তি মন্ত্রকের সংস্থা

Google Chrome Update: ক্রোম আপডেট না করলে ভয়ংকর বিপদ

img

ছবি— প্রতীকী।

  2024-05-18 15:33:31

মাধ্যম নিউজ ডেস্ক: আপনি কি গুগল ক্রোম ব্যবহার করেন? তাহলে সতর্ক হয়ে যান। ক্রোম ব্রাউজার আপডেট না করলে ভয়ংকর বিপদে পড়তে পারেন। বর্তমানে ইন্টারনেট ছাড়া এক কদম এগোনো যায় না। এমন সময় ক্রোমের বিষয়ে নিয়ে সতর্কতা জারি করল তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনে থাকা দ্য ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেস্পন্স টিম (সিইআরটি-ইন)। এই সংস্থা জানিয়েছে, গুগল ক্রোমের বেশ কয়েকটি ভার্সনের মধ্যে ত্রুটি আছে। ওই ত্রুটিযুক্ত ক্রোম ব্রাউজার ব্যবহার করলে ভয়ংকর বিপদ হতে পারে। ওই ব্রাউজার আপনার ডিভাইসের জন্য একেবারেই নিরাপদ নয়। এই ত্রুটিগুলিকে কাজে লাগিয়ে জালিয়াতরা অনায়াসে যে কোনও ব্যক্তির মোবাইল ফোন, ল্যাপটপ কিংবা কম্পিউটারে হানা দিতে পারে। আপনার তথ্য লোপাট হয়ে যেতে পারে ব্যাংক অ্যাাকাউন্ট ফাঁকা হয়ে যেতে পারে সাইবার হানায়। তাই যত তাড়াতাড়ি সম্ভব এই ব্রাউজার আপডেট করে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

আপডেটের ক্ষেত্রে যে কথা মনে রাখা প্রয়োজন  

কেন্দ্রীয় সংস্থা জানিয়েছে ম্যাক, উইন্ডোজ কিংবা গুগলের নিজস্ব অপারেটিং সিস্টেম। সমস্ত ক্রোম ব্যবহারকারীদের অবিলম্বে ব্রাউজারটি আপডেট করতে হবে। আপডেট করার আগে ওয়েবসাইট সম্পর্কে সচেতন থাকতে হবে। অর্থাৎ যে কোনও ওয়েবসাইটে ক্লিক করা যাবে না। আপডেট করতে হবে ক্রোমের নিজস্ব ওয়েবসাইট, অ্যাপ স্টোর বা প্লে স্টোর থেকে। বিশেষজ্ঞরা বলছেন সবচেয়ে ভালো হয় যদি নিজের ডিভাইসে বিশ্বস্ত কোন সংস্থার এন্টিভাইরাস রাখা যায়। বর্তমানে যদিও এন্টিভাইরাসের চল খুবই কমেছে।

কী ভাবে গুগল ক্রোম আপডেট করবেন?

প্রথমে ফোন, কম্পিউটার বা ল্যাপটপ থেকে গুগল ক্রোম খুলতে হবে। তারপর একেবারে ডান দিকের কোণের তিনটি বিন্দুতে ক্লিক করতে হবে। ড্রপডাউন মেনু খুলে গেলে হেল্প অপশনে ক্লিক করতে হবে। এবার খুলে যাবে অ্যাবাউট গুগল ক্রোম অপশন। সেখানে ক্লিক করলে নিজে থেকেই আপডেট ইনস্টল হতে শুরু করবে। অ্যান্ড্রয়েড বা অ্যাপেলের ফোনের ক্ষেত্রে প্লে-স্টোর কিংবা অ্যাপস্টোর থেকে গুগল ক্রোম আপডেট করে নিতে পারেন। এরপর রিস্টার্ট করে নিন আপনার ডিভাইস।

কোন ভার্সন সবচেয়ে ঝুঁকিপূর্ণ

সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য নিরাপদে রাখতে ইন্টারনেট দুনিয়ায় উপর নিয়মিত নজরদারি চালায় (সিইআরটি-ইন)। কেন্দ্রীয় সরকারের তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ এই সংস্থার কাজ হল ইন্টারনেট দুনিয়ার নানান সফটওয়্যার, অ্যাপ এবং ডিভাইসে ব্যবহৃত নানা ধরনের অপারেটিং সিস্টেমের কোন ত্রুটি বা ম্যালওয়ারের সন্ধান পেলে সে বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করা।

আরও পড়ুন: গুগল পে, ফোন পে-র দিন কি শেষ! ভারতে চলে এল গুগল ওয়ালেট

কী করে নিজেদের যন্ত্র নিরাপদে রাখা যায় সে বিষয়ে ব্যবহারকারীদের সতর্ক করা হয়। এই সংস্থা জানিয়েছে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহৃত হলে ক্রোমের ১২৫.০.৬৪২২.৬০.৬ ভার্সনটি সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। যারা এই ভার্সন ব্যবহার করছেন তাঁদের জন্যই এই সতর্কবার্তা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Tech News

Google Chrome download

Chrome browser update

Chrome extensions

Chrome vs Firefox

Chrome troubleshooting

Chrome tips and tricks

Google Chrome themes

Chromebook features

Chrome privacy settings

Chrome security

Google Chrome shortcuts


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর