img

Follow us on

Monday, Feb 26, 2024

Grammy Awards 2024: ফের গ্র্যামি সম্মান জাকির হুসেনের, সঙ্গী শঙ্কর মহাদেবন এবং রাকেশ চৌরাসিয়াও

India Wins Grammy Awards: গ্র্যামিতে ভারতীয় সঙ্গীতের যাদু, পুরস্কৃত জাকির হুসেন, শঙ্কর মহাদেবন, রাকেশ চৌরাসিয়া

img

গ্র্যামিতে পুরস্কৃত জাকির হুসেন ও শঙ্কর মহাদেবন।

  2024-02-05 13:02:46

মাধ্যম নিউজ ডেস্ক: সঙ্গীতশিল্পী শঙ্কর মহাদেবন ও প্রখ্যাত তবলাবাদক জাকির হুসেনের ফিউশন ব্যান্ড 'শক্তি' সম্মানিত হল বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ সম্মান গ্র্যামি পুরস্কারে (Grammy Awards 2024)৷ আন্তর্জাতিক ক্ষেত্রে ‘বেস্ট গ্লোবাল মিউজিক অ্যালবাম’ বিভাগে পুরস্কৃত হল ভারতীয় ব্যান্ড ‘শক্তি’র গানের অ্যালবাম ‘দিস মোমেন্ট’। এই ব্যান্ডের কণ্ঠশিল্পী হলেন শঙ্কর মহাদেবন। তবলা বাদক হিসাবে রয়েছেন জাকির হুসেন। বেহালাবাদক গণেশ রাজাগোপালন। অন্য তালবাদ্যে ভি সেলভা গণেশ। 

অনন্য সম্মান

গ্র্যামির (Grammy Awards 2024) মঞ্চে দাঁড়িয়েই এই পুরস্কার স্ত্রীকে উৎসর্গ করেন শঙ্কর মহাদেবন। সকলকে ধন্যবাদ জানিয়ে শঙ্কর বলেন, ‘‘ভগবানকে অশেষ ধন্যবাদ। আমার সহকারী সঙ্গীতশিল্পী, পরিবার, বন্ধুবান্ধব সকলকে ধন্যবাদ। ভারতের জন্য আমরা গর্ব বোধ করি। সব শেষে আমি একটা কথাই বলব। এই পুরস্কার আমার স্ত্রীর প্রাপ্য। আমার সঙ্গীতের, আমার সৃষ্টির প্রতিটি সুর ওকে অর্পণ করি।’’ গত বছরের ৩০ জুন প্রকাশিত হয় 'দিস মোমেন্ট' অ্যালবাম। মোট আটটি গান রয়েছে এখানে। সুসানা বাকা, বোকান্তে, বার্না বয় এবং ডেভিডোর মতো শিল্পীদের সঙ্গে গ্র্যামির জন্য মনোনয়ন পেয়েছিলেন তাঁরা। 

আরও পড়ুন: এই বয়সে অমিতাভ বচ্চন হঠাৎ রেখার সঙ্গে তোলা ছবি শেয়ার করলেন কেন?

জাকিরের মুকুটে তিনটি গ্র্যামি

জাকির হুসেন গ্র্যামি (Grammy Awards 2024) জিতেছেন 'পশতু' ছবিতে তাঁর অবদানের জন্যও। 'বেস্ট গ্লোবাল মিউজিক পারফরম্যান্স' এর সম্মান জিতে নেন তিনি। জাকিরের সঙ্গে বিজয়ী হয়েছেন ভারতীয় বংশীবাদক রাকেশ চৌরাসিয়া। এখনও পর্যন্ত তিনটি গ্র্যামি জিতেছেন জাকির। ১৯৯২ সালে 'প্ল্যানেট ড্রাম' অ্যালবামের জন্যও গ্র্যামি পেয়েছিলেন তিনি। রাকেশের সাফল্যের মুকুটেও জ্বলজ্বল করছে দু’টি গ্র্যামি পুরস্কার। ৬৬তম বার্ষিক গ্র্যামি অ্যাওয়ার্ড ২০২৪ লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত হয়েছে। এই অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন খ্যাতনামী কৌতুকশিল্পী ট্রেভর নোয়া। এবার রেকর্ড অব দ্য ইয়ার, অ্যালবাম অব দ্য ইয়ার, সং অব দ্য ইয়ার সবই পেয়েছেন বিলি এইলিশ এবং তাঁর ভাই ফিনিয়াস। তাঁরা এই পুরস্কার পেয়েছেন ‘হোয়াট ওয়াজ আই মেড ফর’ গানটির জন্য যা বার্বি ছবিতে ছিল। সেরা পপ ভোকাল অ্যালবামের জন্য পুরস্কার পেয়েছেন টেলর সুইফ্ট।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Entertainment news

national news

bangla news

zakir hussain

news in bengali

Grammy Awards 2024

66th annual grammy awards

shankar mahadevan

rakesh chaurasia


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর