img

Follow us on

Saturday, May 11, 2024

ICSE and ISC Result 2023: প্রকাশিত হল আইসিএসই এবং আইএসসি পরীক্ষার ফলাফল

পরীক্ষার্থীরা cisce.org এবং results.cisce.org-এই দুটি ওয়েবসাইট থেকে ফলাফল ডাউনলোড করতে পারবে

img

প্রতীকী ছবি

  2023-05-14 16:44:01

মাধ্যম নিউজ ডেস্ক: রবিবার আইসিএসই এবং আইএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হল (ICSE and ISC Result 2023) । জানা গিয়েছে, চলতি বছরে প্রায় আড়াই লাখ পরীক্ষার্থী কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন (সিআইএসসিই)-এর বোর্ডের (ICSE and ISC Result 2023) পরীক্ষা দিয়েছিল। প্রসঙ্গত, এই বোর্ডের মাধ্যমিক পরীক্ষার নাম আইসিএসই এবং উচ্চ মাধ্যমিকের নাম আইএসসি। বোর্ডের তরফে জানানো হয়েছে, ক্লাস ১০ ও ১২-এর পড়ুয়ারা সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটে ফল জানতে পারবে। বোর্ডের তরফে ফলপ্রকাশের পরই এবার পরীক্ষার্থীরা রেজাল্ট ডাউনলোডও করতে পারবে। রোল নম্বরের সাহায্যে ফলাফল দেখতে পারবে পড়ুয়ারা।

শীর্ষস্থানাধিকারী কারা হল

বোর্ডের তরফে জানানো হয়েছে, আইএসসি পরীক্ষায় ৯৯.৭৫ শতাংশ নম্বর পেয়ে প্রথম হয়েছেন রিয়া আগরওয়াল এবং ইপ্সিতা ভট্টাচার্য। অন্যদিকে, আইসিএসই পরীক্ষায় ৯৯.৮ শতাংশ নম্বর নিয়ে মেধাতালিকায় শীর্ষ স্থান লাভ করেছে রুশিল কুমার।

পাশের হার

জানা গিয়েছে, চলতি বছরে আইএসসি পরীক্ষায় বসেছিল ৫১,৭৮১ জন ছাত্র এবং ৪৬,৭২৪ জন ছাত্রী। যেখানে মেয়েদের পাশের হার ৯৮.০১% এবং ছেলেদের ৯৫.৯৬%। অন্যদিকে, আইসিএসই পরীক্ষায় এবছর বসেছিল ১,২৮,১৩১ জন ছাত্র এবং ১,০৯,৫০০ জন ছাত্রী। ছাত্রীদের পাশের হার ৯৯.২১% এবং ছাত্রদের পাশের হার ৯৮.৭১%।

কীভাবে ডাউনলোড করা যাবে রেজাল্ট 

পরীক্ষার্থীরা cisce.org এবং results.cisce.org-এই দুটি ওয়েবসাইট থেকে রেজাল্ট ডাউনলোড করতে পারবে।  সিআইএসসিই-র ওয়েবসাইট থেকে ফল জানতে আইসিএসই অথবা আইএসসি অপশনে ক্লিক করতে হবে। এর পর 'রেজাল্ট' অপশনে গিয়ে 'ইউনিক আইডি' এবং 'ইনডেক্স নম্বর' দিতে হবে। এছাড়াও সিআইএসসিই-র 'কেরিয়ার্স' পোর্টালেও ফল জানা যাবে। ওই পোর্টাল থেকে পড়ুয়াদের ফল জানতে পারবে স্কুলগুলিও। ফল সংক্রান্ত যে কোনও তথ্য জানার জন্যে সিআইএসসিই-র হেল্পলাইন নম্বরেও (১৮০০২০৩২৪১৪) যোগাযোগ করতে পারবে স্কুলগুলি। রেজাল্ট নিয়ে সন্তুষ্ট না থাকলে পরীক্ষার্থীরা রি-চেকিং-এর সুবিধা পাবে ছাতের ছাত্রীরা। প্রসঙ্গত, ২০২৩ সালের ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল আইসিএস পরীক্ষা, তা শেষ হয় ৩১ মার্চ। অন্যদিকে, ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল আইসিএসই পরীক্ষা, তা শেষ হয় ২৯ মার্চ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Result

ICSE

ISC


আরও খবর


খবরের মুভি