img

Follow us on

Saturday, May 04, 2024

Weather: মোকা প্রভাবে আরও ৩ দিনের তাপপ্রবাহ, সপ্তাহ শেষে মিলবে স্বস্তি?

WhatsApp_Image_2023-05-09_at_1820.19

  2023-05-09 21:23:58

সোমবার নিম্নচাপ আরেকটু ঘনীভূত হয়ে স্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। মঙ্গলে সন্ধ্যের মধ্যে গভীর নিম্নচাপ এবং আগামী ১০ তারিখে তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘুর্ণিঝড় মোকার গতিপথ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে। ১২ তারিখে মোকা বাঁক নিয়ে উত্তর  ও উত্তর পূর্ব দিকে অর্থাৎ বাংলাদেশ এবং মায়ানমার উপকূলের দিকে এগোবে। এর ফলে দক্ষিণবঙ্গের দিনের তাপমাত্রা অনেকটাই বেড়ে গেছে। মঙ্গলবার  ৯ তারিখ দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর,পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ, বাঁকুড়া, হুগলি আজ তাপপ্রবাহের সর্তকতা বার্তা। এই জেলাগুলোতে ১০ তারিখ তাপমাত্রা আর একটু বাড়বে।  ১০ তারিখ কলকাতা এবং পূর্ব মেদিনীপুর বাদ দিয়ে সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা। ১১ তারিখ সামান্য তাপমাত্রা একটু কমবে। কিন্তু পশ্চিমের জেলাগুলোতে ১১ তারিখ তাপ প্রবাহের সতর্কবার্তা জাড়ি থাকবে। ১২ এবং ১৩ দুই চব্বিশ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকছে।
উত্তরবঙ্গের নিচের মালদা এবং দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি থাকছে ১১ তারিখ পর্যন্ত। দার্জিলিং জলপাইগুড়ি ও কালিংপং এ আগামী ২৪ ঘণ্টায় হালকা ঝড় বৃষ্টির সম্ভাবনা।বাদবাকি জেলাতে হালকা বৃষ্টি হবে উত্তরবঙ্গের।
আজ ভারি থেকে অতি ভারি বৃষ্টির সম্ভাবনা নিকোবর দ্বীপে ও আন্দামানে ভারী বৃষ্টি ১১ এবং ১২ তারিখ আন্দামান এ এবং নিকোবর দ্বীপপুঞ্জে ভাড়ি থেকে অতিবাহী বৃষ্টি। আজ ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে নিকোবার আইল্যান্ডে ও আন্দামানে।দশ তারিখ এবং ১১ তারিখ আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ঝড়ের হাওয়ার বেড়ে ৮০ থেকে ৯০ হবে। ১২ তারিখ আবার হাওয়ার গতি সামান্য কমবে। 13 তারিখ সেটা কমে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে হবে।আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে যারা ফিশারম্যান রয়েছে তারা সমুদ্রে যেতে মানা এবং পর্যটনের ক্ষেত্রেও বিধি নিষে জারি করা হলো আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের ক্ষেত্রে।

Tags:

Madhyom

Heat Wave

Weather

Weather Update

Bengal Weather

Weather Forecast

Weather News

bangla news

Bengali news

West Bengal weather

Weather Update Today

Heatwave

Heatwaves

Cyclone Mocha

Mocha

mocha cyclone

new cyclone mocha

cyclone mocha 2023

cyclone mocha news

mocha cyclone bengali

mocha cyclone date 2023

about cyclone mocha

mocha news

cyclone mocha in bengal

west bengal weather forecast

relief

end of the week

weekend

relief in weekend

3 more days


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর