img

Follow us on

Monday, May 20, 2024

Unique Invention: হুগলির ছাত্রকে কেন ডাকছে জাপানের Jaxa গবেষণা কেন্দ্র?

হুগলির ছাত্রকে কেন ডাকছে জাপানের Jaxa গবেষণা কেন্দ্র?

  2023-05-08 20:35:24

পায়ে পায়ে বিদ্যুৎ। এই জুতো পরে পথে বেরলেই ম্যাজিক। কিন্তু তাঁর থেকেও বড় ম্যাজিক গবেষককে ডেকে পাঠিয়েছে জাপানের jaxa গবেষণা কেন্দ্র! 
 
ভূতের রাজার জুতো নয়। এ এক্কেবারে আধুনিক স্পোর্টস শু! তবে শুধু দৌড়ে বেড়ানোর স্পোর্টস শু নয়। একটু বেশি রকমের স্মার্ট। প্রতি পদক্ষেপে শুধু বিদ্যুৎ উৎপাদন করবে। এক কিলোমিটার হাঁটলেই, ব্যাটারি ফুল চার্জ। যা দিয়ে আপনি চার্জ দিতে পারবেন মোবাইল, আইপড, পাওয়ার ব্যাঙ্ক। 
 
শুধু তাই নয় জিপিএস অন থাকলে এই জুতোর মালিককে ট্র্যাকিং করে খুঁজেও পাওয়া যাবে। আবার এই জুতোর মালিককে কেউ ফলো করলে। জুতো দিব্যি জানিয়ে দেবে মালিককে।
এমনই এক আশ্চর্য জুতো বানিয়ে ফেলেছে, হুগলির কানাইলাল বিদ্যামন্দিরের ক্লাস নাইনের ছাত্র শৌভিক শেঠ।
 
জুটমিল শ্রমিকের ছাত্র সৌভিক অবশ্য ক্লাসের ফার্স্ট বয়। ঘরের ভিতর ছড়ানো ছিটানো নানারকম যন্ত্রপাতি। কদিন আগেও ওর সামনের টেবিলে থাকত জুতো। এখন এই হেলমেটটা।

এটাই সৌভিকের নেশা। পড়াশোনার পাশাপাশি বিজ্ঞানভিত্তিক পরীক্ষা-নিরীক্ষা এবং বিভিন্ন প্রজেক্ট তৈরি করা তার কাছে নেশার মতো ৷ প্রথম দিকে সৌভিক ফেলে দেওয়া জিনিসপত্র দিয়ে কলিংবেল বানিয়েছিল ৷ বর্জ্য পদার্থ জ্বালিয়ে বিদ্যুৎ তৈরির ডেমো প্রজেক্টও করে সে ৷ তবে এখন সে মগ্ন স্মার্ট জুতো ও হেলমেট নিয়ে।

ছোট থেকেই হাতে কলমে বৈজ্ঞানিক প্রজেক্ট করা সৌভিকের ভাল লাগার বিষয়। তারই স্বীকৃতি জাপানের গবেষণা কেন্দ্র  jaxa ডেকে পাঠিয়েছে তাঁকে। কিন্তু একটাই সমস্যা। তা হল অর্থের! 
বাংলার প্রতিভাদের সামনে চিরকাল যে বাধা পাহাড় প্রমাণ হয়ে এসেছে। জাপানের গবেষণা কেন্দ্রে যাওয়ার সেই টাকা মিলবে কোথায় তাই নিয়ে চিন্তিত পরিবার শিক্ষক আর প্রতিবেশীরা।

মাধ্যম ব্যুরো রিপোর্ট

Tags:

Madhyom

bangla news

Bengali news

Hooghly

student

Hooghly news

west bengal hooghly

west bengal hooghly news

amazing inventions at home

amazing inventions

amazing invention

amazing tools

invention

incredible inventions

new inventions

most amazing inventions

amazing

japan space center

japanese

jaxa space agency

japan space ageny

japan space agency

space agencies

invite

class 10 student

student motivation video

student invention


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর