img

Follow us on

Thursday, May 02, 2024

Tmc loses national Tag: জাতীয় দলের স্বীকৃতি হারিয়ে সব হারানোর শুরু তৃণমূলের? 

জাতীয় দলের স্বীকৃতি হারিয়ে সব হারানোর শুরু তৃণমূলের? 

  2023-04-11 21:08:51

জাতীয় দলের স্বীকৃতি (National tag) হারানোর সঙ্গেই কি সব হারানোর শুরু তৃণমূলের (TMC)? ২০১১য় পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার পর ২০১৬ থেকে যে গ্রাফটা ওপরে উঠছিল,তা গত কয়েকটা নির্বাচনে হুড়মুড় করে নেমে এসেছে। অভিষেকের (Abhishek Banerjee) নেতৃত্বে গোয়া থেকে আসাম, একের পর এক রাজ্যে ভোট কমেছে তৃণমূলের। ত্রিপুরায় লজ্জাজনক ফল হয়েছে । ত্রিপুরা, মণিপুরে ভোটের ফলের পরই তৃণমূলের জাতীয় দলের তকমা কেড়ে নেওয়ার আর্জি জানিয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। আজ তা পূরণ হতে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমারকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। 

২০১৪ সালে লোকসভা ভোটের ফলের নিরিখে জাতীয় দলের স্বীকৃতি পেয়েছিল তৃণমূল। ২০১৬ সালের ২রা সেপ্টেম্বর এই স্বীকৃতি পায় তারা। জাতীয় দল হতে গেলে কয়েকটি শর্ত পূরণ করতে হয়। যেমন লোকসভা ভোটে  কম করে তিনটি রাজ্যে দুই শতাংশ আসন পেতে হবে। অথবা, চার রাজ্যে প্রদত্ত ভোটের অন্তত ৬ শতাংশ অর্জন করতে হবে। কিন্তু গত দু-তিন বছর ধর একের পর এক রাজ্যে  বিধানসভা ভোটে পর্যদুস্ত হচ্ছে তৃণমূল। বিরোধীদের অভিযোগ, বাংলায় কেলেঙ্কারির টাকা সেসব রাজ্যে ঢেলেও কোনও কাজ হয়নি। আর তার ফলই ভোগ করতে হচ্ছে। অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস বা এআইটিসির তকমা খুইয়ে এখন শুধুই টিসি। বিরোধীরা কটাক্ষ করে বলছেন, জনগণই টিসি দিয়েছে তৃণমূলকে। 

তৃণমূল জাতীয় দলের মর্যাদা হারানোয় এদিন  হুগলিতে লাড্ডু বিতরণ করে বিজেপি। তাদের কটাক্ষ , জাতীয় দলের মর্যাদা হারিয়েছ সর্ব ভারতীয় তৃণমূল এখন অঞ্চল তৃণমূলে পরিণত হয়েছে। তাই অভিষেকের পদও এখন অবলুপ্ত। 

দলের এই পরিস্থিতির সঙ্গেই ধাক্কা আসছে অন্য রাজ্য থেকে। রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছেন লুইজিনহো ফেলেইরো। গোয়ায় ভোটের আগেই তৃণমূলে যোগ দিয়েছিলেন সেরাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। জাতীয় তকমা হারানোর পর যেভাবে তৃণমূল ছাড়ার হিড়িক পড়েছে, তাতে দলের মধ্যেই আশঙ্কা ঘনীভূত হচ্ছে। তবে কি এটাই শেষের শুরু তৃণমূলের?

Tags:

 

Mamata Banerjee

tmc

Suvendu Adhikari

Dilip Ghosh

Abhishek Banerjee

tmc news

bjp vs tmc

tmc latest news

tmc update

tmc latest update

tmc news today

is tmc national party

ec on tmc

bjp on tmc

tmc loses national party acknowledgment

tmc national party status

hooghly bjp on tmc

hooghly bjp give sweet

Former Goa CM Luizinho Faleiro Quits TMC


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর