img

Follow us on

Monday, Jun 17, 2024

TMC: দুর্নীতি ঢাকতেই কি ময়দানে মমতা অভিষেক?

দুর্নীতি ঢাকতেই কি ময়দানে মমতা অভিষেক?

  2023-03-29 21:14:07

২৯ মার্চ, ২০২৩, মেগা বুধবার

আজ আন্দোলনের বুধবার। একই সঙ্গে শাসক বিরোধীদের আন্দোলনে তোলপাড় কলকাতা।
একদিকে কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগে তৃণমূলের জোড়া সভা। ময়দানে। অন্য দিকে রাজ্যের প্রধান বিরোধীদল বিজেপির সভা শ্যামবাজারে। অভিযোগ কেন্দ্রীয় প্রকল্পের টাকা নয়ছয় করছে রাজ্য সরকার। বিকেল তিনটে থেকে মিছিল বামফ্রন্ট ও কংগ্রেসের। বামেদের মিছিল থেকে মমতার সরকারের কুশাসনের বিরুদ্ধে। আর কংগ্রেসের মিছিল বিজেপির বিরুদ্ধে, রাহুলের সাংসদ পদ খারিজের ইস্যুতে। 

আজ এক হাস্যকর দিনও বটে। একই দাবিতে শহরে দুই আন্দোলনে দুই তৃণমূল। 
একদিকে সরকারের প্রধান। শাসক দল তৃণমূলের সুপ্রিমো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধরনা। আম্বেদকারের মূর্তির সামনে  
অন্যদিকে যুব তৃণমূল ও ছাত্র তৃণমূলের সমাবেশে মুখ্যমন্ত্রীর ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সভা। শহীদ মিনার ময়দানে। যেখানে আগেই থেকেই ডিএ-র দাবিতে অবস্থানে বসে রাজ্য সরকারী কর্মচারি শিক্ষকরা। ডিএ অবস্থানের ১০০ মিটারের মধ্যে ভাইপোর সভা। আর ভাইপোর সভার সাড়ে ৫০০মিটারের মধ্যে মমতার ধরনা।
 
যখন রাজ্যের মুখ্যমন্ত্রী তৃণমূল সুপ্রিমো কেন্দ্রের বঞ্চনা আর কেন্দ্রীয় প্রকল্পের বরাদ্দের দাবিতে কলকাতায় বাবা সাহেব আম্বেদকরের মূর্তির সামনে অবস্থানে বসছেন। ঠিক তখনই সেই অবস্থান মঞ্চ থেকে কয়েকশ গজ দূরত্বে শহীদ মিনারে সভা করবেন যুবা তৃণমূলের সভাপতি ও মুখ্যমন্ত্রীর ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়। দাবি প্রায় একই। কেন্দ্রের সরকারের বঞ্চনা আর একচোখামি। কেন্দ্রীয় এজেন্সিগুলির সক্রিয় ভূমিকার বিরুদ্ধে।

মুখ্যমন্ত্রী মমতা দুদিনের অবস্থানে। অবস্থান চলবে ৩০তারিখ বিকেল চারটে পর্যন্ত। একেবারে ঘড়ি বাঁধা সময়ে তিনি বলবেন, একবার দুবার তিনবার হয়তো চারবারও। বলবেন রাজ্যের প্রতি কেন্দ্রীয় সরকারের বঞ্চনার কথা। যে কথা তিনি বলেন প্রতিদিন, গতকালও বলেছেন, গত বছরও বলেছেন।
 
এই ভাবেই তিনি বলবেন, একশ দিনের কাজ থেকে, প্রধানমন্ত্রী আবাস যোজনা সড়ক যোজনার টাকা। মুখ্যমন্ত্রীর দাবি রাজ্যের স্টিকার লাগিয়ে কেন্দ্রীয় প্রকল্প নিজের বলে চালানোর কু প্রক্রিয়া তিনি চালিয়ে যাবেন, ইধার-কা ফান্ড, উধার খরচ করবেন। কেন্দ্রীয় প্রকল্পের টাকার হিসেব তিনি দেবেন না। হিসেবে নিত্য গরমিল করবেন। কিন্তু দিল্লির সরকার, সেই টাকার নিত্য বরাদ্দ রাজ্যের জন্য বাড়িয়ে চলবে। যদিও প্রাথমিক ঘোষণায় মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, মুখ্যমন্ত্রী হিসেবেই তিরিশ ঘণ্টার ধরনায় বসছেন। আজ অবস্থান বদল। জানিয়ে দিলেন দলের সুপ্রিমোও হিসেবেই ধরনা।  
 
আর ভাইপো বলবেন, কেন্দ্রীয় এজেন্সীর সক্রিয় ভূমিকার বিরুদ্ধে। শিক্ষা নিয়োগ থেকে পুরসভা নিয়োগ, কয়লা পাচার থেকে গরু পাচার বালি পাচার অবৈধ পাথর খাদানের টাকায় একের পর এক তৃণমূলের নেতা মন্ত্রী বিধায়ক, পর্ষদ কর্তা ধরা পড়বেন, কোটি কোটি টাকা উদ্ধার হবে। নতুন নতুন বান্ধবীদের নাম সামনে আসবে। টাকা লুকিয়ে রাখার জন্য একের পর বিলাসবহুল আবাসনে নামে-বেনামে একাধিক ফ্ল্যাটের হদিশ মিলবে, শান্তিনিকেতন ভবনে আরও অনেক সম্পদ জমা হবে। হরিশ মুখার্জি স্ট্রিটের দুপাশে বন্দ্যোপাধ্যায় পরিবারের নামে ৩৬টা জমি বাড়ি দখল হয়ে যাবে। সেই কালো টাকা সাদা করতে হাজার হাজার নকল কোম্পানি তৈরি হবে। সেই একাউন্ট সামলাতে হাজার হাজার  ডক্টর হাজরার মত তৈরি হচ্ছে বিনয় মিশ্র, সঞ্জয় বসু, মনীশ কোঠারিরা।    
 
হঠাত দুই তৃণমূলের প্রায় একই দাবিতে দুই ধরণের আন্দোলন কেন?
কেউ কেউ বলছেন বটে লড়াই চলছে তৃণমূলের শক্তিকেন্দ্রে। কে এগিয়ে কে পেছিয়ে? পিসি পিছিয়ে না ভাইপো এগিয়ে? তৃণমূলের জোড়া সভা আসলে দৃষ্টি ঘোরানোর। কারণ রাজ্য জুড়ে শোরগোল সরকার থেকে শাসক দল আপাদমস্তক চোর। পথে পথে শ্লোগান উঠেছে দলের বিরুদ্ধে সরকারের বিরুদ্ধে। সেখানে থেকে চোখ ঘোরাতেই সাড়ে পাঁচশো মিটারের মধ্যে দুই তৃণমুলের দুই সভা। বিপাকে পড়েছেন বাকি নেতারা। যাদের দুই সভাতেই গিয়ে মুখ দেখাতে হবে। 

চুপ নেই বিরোধীরাও। শ্যামবাজার পাঁচমাথার মোড়ে কেন্দ্রীয় প্রকল্পের টাকা নয় ছয়ের বিরুদ্ধে সারাদিনের অবস্থানে বিজেপি। অবস্থানে থাকবেন বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার। 

অন্যদিকে মমতা সরকারের কুশাসনের প্রতিবাদে রাজপথে বাম ও কংগ্রেসের যৌথ মিছিল। যেখান থেকে দাবি উঠবে আপাদমস্তক দুর্নীতিগ্রস্থ সরকারের অপশাসনের অবসানের।

 

Tags:

Mamata Banerjee

Madhyom

bangla news

Bengali news

Abhishek Banerjee

Corruption

TMC MP Abhishek Banerjee

mamata banerjee news

mamata banerjee news today

abhishek banerjee news

abhishek banerjee latest news

abhishek banerjee today

abhishek banerjee speech

mamata banerjee today

mamata banerjee today speech

abhishek banerjee news update

abhishek banerjee news latest

abhishek banerjee rally

abhishek banerjee news today

mamata banerjee dharna

mamata dharna

corruption cover up

mamata banerjee dharna news

mamata banerjee dharna today

mamata banerjee against central

mamata banerjee dharna news today

dharma

dharna politics

tmc dharna

abhishek meeting

to cover up corruption


আরও খবর


ছবিতে খবর