img

Follow us on

Sunday, Jul 21, 2024

Mamata on Singur: নিয়োগ দুর্নীতি ধামাচাপা দিতেই কি মমতার সিঙ্গুর-স্মরণ?

নিয়োগ দুর্নীতি ধামাচাপা দিতেই কি মমতার সিঙ্গুর-স্মরণ?

  2022-10-20 20:47:00

কাজের দাবিতে আন্দোলনে যখন জেরবার রাজ্য সরকার। পরীক্ষা সফল প্রার্থীদের ন্যায্য চাকরি বিক্রি করে মন্ত্রী থেকে শিক্ষা ব্যবস্থার সঙ্গে যুক্ত সব কর্তারাই যখন জেলখানায়। ঠিক তখন রাজ্যের মুখ্যমন্ত্রী ফের টেনে আনলেন সিঙ্গুর প্রসঙ্গ।

সিঙ্গুরে টাটার ন্যানো কারখানা তাড়ানোর কালি হাত থেকে মুছতে চাইলেন মুখ্যমন্ত্রী মমতা। উত্তরবঙ্গের কাওয়াখালিতে সরকারি টাকায় বিজয়া সম্মিলনীর মঞ্চ থেকে। বেকারের কাজ না পাওয়ার দায় চাপালেন আগের সরকারের ঘাড়ে। 

প্রতিদিন যখন শিক্ষক নিয়োগে পরীক্ষা সফল প্রার্থীরা রাস্তায় বসে ন্যায্য চাকরির দাবিতে। যখন তাঁদের প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক শিক্ষক অশিক্ষক কর্মচারি নিয়োগের সমস্ত পরীক্ষায় লক্ষ লক্ষ টাকায় বিক্রি হয়েছে চাকরি। ঘুষের টাকায় লাল হয়ে গেছেন, জেলায় জেলায় তৃণমুলের নেতা মন্ত্রীরা। সব জেনেও গত এগার বছর চুপ করে থেকেছেন মুখ্যমন্ত্রী। সাম্প্রতিক নথিতে আর টাকার পাহাড়ে চড়েছেন তাঁর শিক্ষামন্ত্রী প্রাথমিকের শিক্ষা সংসদের সভাপতি, মাধ্যমিক শিক্ষা পর্ষদের বড় কর্তা, এসএসসি-র মাথা। গোটা রাজ্য জুড়ে তৈরি করা হয়েছে চাকরি বিক্রির সিন্ডিকেট। অপরাধের সামাজিকীকরণ। মুখ্যমন্ত্রী নির্লজ্জের মত পুজোর আগেই ঘোষণা করেছিলেন, পছন্দের লোককে চাকরি দিয়েছে সরকার।
 
এখানে পছন্দের লোক বলতে যে অযোগ্যরা লক্ষ লক্ষ টাকা দিয়ে চাকরি কিনতে পারে। যোগ্যতাবিহীন শিক্ষকে ছেয়ে যাবে রাজ্য। প্রশ্ন চিহ্নের মুখে পড়বে বাংলার শিশুদের ভবিষ্যৎ। প্রায় একই বক্তব্য রেখেছিলেন বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। জানিয়েছিলেন, 
"শিক্ষক নিয়োগে কিছু ব্যতিক্রম হয়েছে" ব্রাত্য বসু

তৃণমূল দলের সংগঠিত অপরাধকে ব্যতিক্রম বলে কাদের পাশে দাঁড়াতে চাইলেন বর্তমান শিক্ষামন্ত্রী? এর ইঙ্গিতও আছে মুখ্যমন্ত্রীর ২৫ জুলাইয়ের বক্তব্যে। তিনি জানিয়েছিলেন ভুল করার অধিকারের কথা।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হওয়ার পর মন্ত্রিসভার বৈঠকে বাড়তি প্রায় আটহাজার শিক্ষক নিয়োগের কথা ঘোষণা করিয়ে ছিলেন। বর্তমান শিক্ষামন্ত্রীকে দিয়ে।
 
অর্থাৎ অনৈতিক ভাবে যে অযোগ্যরা চাকরি করছেন তাঁদের সরাতে চাইছে না সরকার। বাতিল হওয়া আন্দোলনকারীদের কয়েকজনকে চাকরির টোপ দিয়ে আন্দোলন ভাঙতে চাইছেন মমতার সরকার। এবং সরকারের সংগঠিত অপরাধের পথের কাঁটা আন্দোলনকারীদের সরাতে চাইছে রাজ্যের সরকার। 
যদিও আদালত সে কথা মানেনি। মানেননি চাকরির দাবিতে আন্দোলনকারীরা। মানিকের স্থলাভিষিক্ত হওয়া প্রাথমিক শিক্ষা সংসদের নতুন সভাপতিও পরীক্ষা সফল দু দুবার ইন্টারভিউ সফল চাকরি প্রার্থীদের তৃতীয়বার ইন্টারভিউতে বসতে বলছেন। যাতে তাঁদের বাতিল করতে পারেন। বোঝাই যাচ্ছে, অনৈতিকভাবে শিক্ষকের চাকরি পাওয়া অযোগ্যদের সরাতে চাইছে না রাজ্যের সরকার। বিধাননগরে এখনও অনশনে বসে রয়েছেন সফল চাকরি প্রার্থীরা।

আর কাওয়াখালির বিজয়া উৎসব থেকে মুখ্যমন্ত্রীর রাজনৈতিক ঘোষণা কারও চাকরি খাব না।

কিসের ইঙ্গিত দিচ্ছেন মুখ্যমন্ত্রী? তাঁর সরকারী অপরাধ, তাঁর দলের সংগঠিত অপরাধগুলোকে সরকারি ছাপ্পা দিতে চাইছেন? নাকি ভয় পাচ্ছেন ফের জেলায় জেলায় চাকরি দেওয়ার নাম করে যে সব তৃণমূল নেতা মন্ত্রী বিধায়করা টাকা তুলেছে তাঁদের  বিরুদ্ধে যাতে ক্ষেপে না ওঠে চাকরি বাতিল প্রার্থীরা। ফের যান টাকার দাবিতে ঘেরাও না হয় ব্লকে ব্লকে তৃণমূল অফিস বাড়ি।

আসলে রাজপথের লিখন পড়তে পারছেন মুখ্যমন্ত্রী মমতা। সফল চাকরি প্রার্থীদের আন্দোলন। একটানা, না ছোড় আন্দোলনের মধ্যেই লুকিয়ে আছে লড়াইয়ের সাফল্য। সরকার পতনের সম্ভাবনা।

 

Tags:

Mamata Banerjee

Madhyom

CM Mamata Banerjee

Mamata

bangla news

Bengali news

Teacher Recruitment scam

Corruption

mamata banerjee latest news

mamata banerjee news

Recruitment scam

bengal teacher recruitment scam

teacher recruitment scam in west bengal

Bengal Recruitment scam

recruitment scam in west bengal

teacher recruitment in west bengal

bengal scam recruitment

mamta banerjee

teacher recruitment 2022

mamata banerjee latest

mamata banerjee live

singur

mamata on tata

mamata banerjee interview

singur land

mamata banrjee news

singur farmers

singur land act

singur remainder

singur car industry

singur tata nano

tata nano singur

mamata cover up scam

west bengal teacher recruitment scam latest news updates

wbssc slst teacher recruitment corruption news

wbssc slst teacher recruitment corruption

wbssc slst teacher recruitment corruption latest news

wbssc teacher recruitment corruption news

wbssc slst teacher recruitment news

wbssc teacher recruitment latest news

wbssc slst teacher recruitment corruption latest news today


আরও খবর


ছবিতে খবর