img

Follow us on

Friday, May 17, 2024

Mamata Banerjee: নিয়োগ দুর্নীতি আর ডিএ দাবিকে গুলিয়ে দিচ্ছেন কেন মুখ্যমন্ত্রী?

WhatsApp_Image_2023-05-19_at_2059.37

  2023-05-19 21:31:37

এক্কেবারে হযবরল কেস!
 
সরকারি কর্মচারিদের ডিএ-র দাবিতে আন্দোলনের সঙ্গে নিয়োগ দুর্নীতির কি সম্পর্ক? অনেক মাথা চুলকেও বুঝতে পারছেন না কেউ। 
---ডিএ-র দাবিতে আন্দোলন---
প্রশ্ন হল কর্মচারিদের প্রাপ্য ডিএ দিচ্ছে না রাজ্য সরকার। যখন নিয়ম মেনে দেশের প্রায় সব রাজ্য সরকার,তাঁদের কর্মচারীদের প্রাপ্য ডিএ মিটিয়ে দিচ্ছে তখন বাংলার মুখ্যমন্ত্রী ডিএ দিতে চাইছেন না।কারণ তিনি বিশ্বাস করেন, ডিএ কর্মচারীদের প্রাপ্য বা দাবি নয়। ডিএ নাকি মমতার সরকারের দয়ার দান। 
 
---নিয়োগ দুর্নীতি ----
আবার, আরেকদিকে, ২০১২ সাল থেকে শিক্ষক নিয়োগ দুর্নীতির কাণ্ডারি মমতার সরকার। যার ফলে, একদিকে অযোগ্যরা লক্ষ লক্ষ টাকা দিয়ে ঢেলে বাগিয়ে নিয়েছেন স্কুলে স্কুলে শিক্ষতার চাকরি। অন্যদিকে  শিক্ষকতা করতে চাওয়া ন্যায্য চাকরি প্রার্থীরা সেই দিন থেকে রাস্তায়। আন্দোলনে। একদিনে শাসক দলের.নেতা মন্ত্রী বিধায়করা দুহাতে লুটেছেন চাকরি বেচার টাকা। তাঁরাও আন্দোলনে পথে বসে। কিন্তু মুখ্যমন্ত্রী নিয়োগ দুর্নীতির সঙ্গে অনাযাসে গুলিয়ে দিলেন ডিএ আন্দোলনের ইস্যু! যাদের মধ্যে কোন সম্পর্ক নেই। অবশ্যই একটা ছাড়া, দুটোই রাজ্যের সরকারের অপদার্থতা।  
 
মনে হচ্ছে না উদোর বোঝা বুধোর ঘাড়ে!
কিন্তু কেন মুখ্যমন্ত্রী মেলাতে? গেলেন ডিএ আর নিয়োগ দুর্নীতি, তাঁর উত্তর দিয়ে গেছেন স্বয়ং সুকুমার রায়। কি বলেছিলেন তিনি?

"কাক আমার দিকে চোখ মটকিয়ে বলল, ব্যাপারটা বুঝতে পারছো না? উধোর বোঝা বুধোর ঘাড়ে এর বোঝা ওর ঘাড়ে চাপিয়ে দিয়েছে, এখন কেউ কারও বোঝা ছাড়বে না। এই নিয়ে রোজ দুজনের মধ্যে মারামারি হয়"

মুখ্যমন্ত্রীও ঠিক তাই চাইছেন। লড়ে যাক দুই দল। পরষ্পর মারামারি করুক। দুই আন্দোলনকারীরা।
যারা নিয়োগ দুর্নীতির ফলে ন্যায্য কাজ বা চাকরি থেকে বঞ্চিত তাঁরা ক্ষেপে যাক ডিএ আন্দোলনকারীদের বিরুদ্ধে। আর ডিএ আন্দোলনকারীরা মারামারি করুক আগামী শিক্ষকদের সঙ্গে। অথচ কেউ কারো শত্রু নয়। মূল অপরাধী কে? মমতা বন্দ্যোপাধ্যায় জানেন। ঠিক যেমন তিনি জানতেন কোথায় পালিয়েছিল সারদা মালিক সুদীপ্ত সেন। ঠিক যেমন তিনি জানেন, কোথায় পালিয়েছিল এগরা বিস্ফোরণের মূল কাণ্ডারি ভানু বাগ। 

যেমন তিনি ভাল ভাবেই জানেন,তাঁর সরকারের বেহিসেবি খেলা মেলা দান খয়রাতি, রাজ্যের কোষাগারের টাকা ওড়ানো। এক স্কিমের টাকা অন্য খাতে বেহিসেবি খরচ, আর সরকারি অর্থে তাঁর আর তাঁর ভাইপোর মোচ্ছবের ফলে ডিএ পাচ্ছেন না সরকারি কর্মচারিরা। আর তাঁর দলের মন্ত্রী পর্ষদের নেতা মাথাদের বিধায়ক সাংসদদের দেদার চাকরি বিক্রির কারণে যোগ্যরা রাস্তায় বসে আর অযোগ্যদের চাকরি যাচ্ছে। প্রতিদিন নতুন করে। আর তাঁর দলের দুর্নীতির পাহাড় ক্রমশ প্রকাশ্যে আসছে। 

কিন্তু মুখ্যমন্ত্রী এটা জানেন না যে, বাংলা জানে রাজনৈতিক ইস্যকে একটার ঘাড়ে অন্যকে চাপিয়ে দেওয়ার মমতার স্টাইল। তাই ডিএ বনাম নিয়োগের দাবিতে আন্দোলনকারীরা উধো বুধোর মত মারামারি করবেন না, বরং উল্টোটা হবে। এবার না যৌথ আন্দোলনের ডাক দেয় সরকারি কর্মচারি আর নিয়োগ দুর্নীতির বিরুদ্ধে লড়াই করা আগামী দিনের শিক্ষকরা। 

Tags:

Mamata Banerjee

CM Mamata

Madhyom

CM Mamata Banerjee

Mamata

bangla news

Bengali news

mamata banerjee news

Recruitment scam

recruitment scam news

mamata banerjee today

mamata banerjee nabanna

tet scam news

west bengal recruitment scam

recruitment scam update

mamata banerjee tmc

mamata banerjee today news

confusing issues

two different issues

confusing

confusing the issue

confusion

pressing issues

confusing issue

issues

da demands


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর